• শনিবার   ১১ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ২০ জ্বিলকদ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের
১৪৫৮

নতুন মাইলফলক গড়তে সাকিবের চাই ২৩ রান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ জুন ২০১৯  

২০১৯ বিশ্বকাপটা যেন নতুন নতুন কীর্তি গড়ার উপলক্ষ বানিয়ে ফেলেছেন সাকিব আল হাসান। এবারের আসরে দলের প্রথম ম্যাচেই তিন কীর্তি গড়েছিলেন। এর মধ্যে দ্রুততম সময়ে ওয়ানডেতে ৫০০০ রান ও ২৫০ উইকেটে ‘ডাবল’ একটি। এবার তার সামনে ৬০০০ রানের মাইলফলক স্পর্শ করার সুযোগ। সেই সঙ্গে ২৫০ উইকেটের কীর্তি তো আছেই।

চলতি বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এখন পর্যন্ত খেলেছেন মাত্র ৩ ম্যাচ। তাতেই ব্যাটিংয়ে সর্বোচ্চ রানের তালিকায় শীর্ষে রয়েছেন তিনি। করেছেন ২৬০ রান। তিন ম্যাচে সাকিবের রয়েছে একটি সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরি। 

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ হেরে গেলেও করেন দলীয় সর্বোচ্চ ৬৮ বলে ৬৪। আর সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে হারা ম্যাচে ১১৯ বলে ১২১ রানের অন্যবদ্য সেঞ্চুরি আসে তার ব্যাটে। বিশ্বকাপে বাংলাদেশের হয়ে মাহমুদউল্লাহ রিয়াদের পর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরিও করেছেন সাকিব। 

বিশ্বকাপের ৩ ম্যাচ শেষে ওয়ানডেতে সাকিবের মোট রান এখন ৫ হাজার ৯৭৭। আর মাত্র ২৩ রান করলেই দ্বিতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ৬ হাজারি ক্লাবের সদস্য হবেন সাকিব। এর আগে এই মাইলফলক ছুঁয়েছিলেন তামিম ইকবাল। টাইগার ওপেনারের বর্তমান রান ৬ হাজার ৬৯৫।

তামিমের চেয়ে রান সংগ্রহের দিক থেকে পিছিয়ে থাকলেও একটা দিকে সাকিব বাংলাদেশের বাকি ব্যাটসম্যানদের চেয়ে এগিয়ে। তার ওয়ানডে ব্যাটিং গড় ৩৬.৬৬। তামিমের গড় ৩৫.৯৯। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে তামিম ও সাকিবের পর অবস্থান মুশফিকের। ২০৮ ম্যাচে তার রান ৫ হাজার ৬৯৯ রান। তার গড় ৩৫.১৭।

এর আগে এই বিশ্বকাপের প্রথম ম্যাচে অনন্য রেকর্ড গড়েছিলেন সাকিব। ওয়ানডেতে ৫০০০ রান ও ২৫০ উইকেটে ‘ডাবল’ আছে মাত্র চার জন ক্রিকেটারের। প্রোটিয়া ওপেনার এইডেন মার্করামকে আউট করে সেই ডাবলের মালিক হন সাকিব। দ্রুততম সময়ে এই কীর্তি গড়ে ছাড়িয়ে গেছেন সবাইকে। সাকিব এই বিরল রেকর্ড করেছেন ১৯৯ ম্যাচে।

এছাড়া অলরাউন্ডার হিসেবে আরও একটি রেকর্ডের মালিক হয়েছেন সাকিব। ব্যাট হাতে মাঠে নামা মাত্রই এই রেকর্ড গড়েন তিনি। প্রথম অলরাউন্ডার হিসেবে র্যাংকিংয়ের শীর্ষে থেকে তিনটি বিশ্বকাপ খেলেন সাকিব।

একই ম্যাচে আরও একটি কীর্তি গড়েছেন সাকিব। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাট মিলে ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। আর ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা চার বিশ্বকাপ আসরে নিজেদের উদ্ধোধনী ম্যাচে হাফসেঞ্চুরি করার কীর্তিও গড়েন বিশ্বের এই সেরা অলরাউন্ডার।

মঙ্গলবার (১১ জুন) চলতি বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ।

খেলাধুলা বিভাগের পাঠকপ্রিয় খবর