রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   পৌষ ১ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
জাতির বীর সন্তানদের শ্রদ্ধা জানাতে অপেক্ষা সূর্যোদয়ের বিজয় দিবস উপলক্ষে ভারতীয় সেনাবাহিনীর মহড়া তুর্কি যুদ্ধজাহাজের ওপর চক্কর দিচ্ছে ইসরায়েলি যুদ্ধবিমান বিপিএল খেলতে ক্রিকেটাররা চট্টগ্রামে স্বেচ্ছাসেবক ও শৃঙ্খলা উপ-কমিটির সভা আজ হঠাৎ পড়ে গেলেন মোদী সিটি ভোটে চূড়ান্ত প্রস্তুতি ইসির অতীতের যেকোনো সময়ের চেয়ে আওয়ামী লীগ এখন শক্তিশালী : ভূমিমন্ত্রী মেজাজ হারিয়ে দুই ঘণ্টায় ১২৩ টুইট করে ট্রাম্পের নতুন রেকর্ড! বিজয় দিবসে আসছে সাবিনা ইয়াসমিনের গান নারীর ক্ষমতায়নে বিস্ময়কর রেকর্ড হাত থেকে কোরআন পড়ে গেলে করণীয় সানিয়া মির্জার বোনের বিয়েতে বসেছিল চাঁদের হাট! বিএনপির ঘাড়ে ভর করেছে বুদ্ধিজীবী হত্যাকারীদের প্রেতাত্মা ‘বোরকা পরে বাংলাদেশ থেকে এসেছি’ বিজেপি এমপির টুইটে ভারতে তোলপাড় বন্দে আলী মিয়ার জন্ম ‘২ ঘণ্টার মধ্যে উড়ে যাবে সালমান খানের গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট!’ গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স! আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ খুঁজছেন ব্রিটেনের রানি
৪০

নগদ ৫ লাখ টাকাসহ ফেসবুক হ্যাকার গ্রেফতার :অবাক করা তথ্য ফাঁস

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯  

সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগের সোশ্যাল মিডিয়া মনিটরিং টিম ফেসবুক আইডি হ্যাক করে অর্থ আদায়কারীর একজনকে গ্রেফতার করেছে। বুধবার রাত সাড়ে ৯ টায় কুমিল্লা কোটবাড়ি থানা এলাকার শহিদ মোহাম্মদ মোস্তফা কামাল হোস্টেলে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতের নাম মো. কাউছার আহমেদ ওরফে কাউসিন ওরফে জিসান ওরফে সোলেমান খান ওরফে আলিফ ওরফে মুকুল দাস ওরফে কামরুল ইসলাম ওরফে সায়ের মোহাম্মদ ওরফে মোসলেম খাঁন (২০)। 

গ্রেফতারের সময় তার কাছ থেকে ২টি মোবাইল ফোন, নগদ ৫ লাখ টাকা এবং মোবাইল ব্যাংকিংয়ে ৭৭,৭৮৬.৩৭ টাকাসহ মোট ৫,৭৭,৭৮৬.৩৭ টাকা উদ্ধার করা হয়। এছাড়াও গ্রেফতারের সময় তার ব্যবহৃত স্মার্টফোনে অত্র মামলার বাদীনির ফেসবুক আইডিসহ দুই শতাধিক আইডি পাওয়া যায়।

গত ১০ জুলাই, ২০১৯ মোহাম্মদপুর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা একটি মামলা তদন্ত করার সময় বিভিন্ন তথ্য উপাত্তের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। 

সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগ থেকে জানা যায়, গ্রেফতারকৃত কাউছার আহমেদ ফেসবুক আইডি ফিশিং লিংকের মাধ্যমে হ্যাক করত। হ্যাককৃত আইডির টাইমলাইনে ও ইনবক্সে অশ্লীল ছবি,ভিডিও ও অশ্লীল কথাবার্তা লিখে পোস্ট করে সম্মান হানির ভয় দেখিয়ে আইডি ফেরত দেয়ার শর্তে বিভিন্ন অংকের টাকা দাবি করত। এক্ষেত্রে সে তার দেয়া বিকাশ পার্সোনাল, এজেন্ট অ্যাকাউন্ট ব্যবহারকারীদের কাছে টাকা প্রেরণ করতে বলত।

সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এক ফেসবুক স্ট্যাটাসে সম্মানিত নাগরিকদের ফেইসবুক পরিচালনার জন্য কিছু পরামর্শ দিয়েছেন, তা হচ্ছে-

১। প্রোফাইল থেকে ইয়াহু মেইল এখনি সরিয়ে অন্য নিরাপদ মেইল ব্যবহার করুন।
২। অবশ্যই টু ফ্যাক্টর অথেন্টিকেশন যুক্ত করুন।
৩। তিনের অধিক ট্রাস্টেড কন্টাক্ট ব্যবহার করুন।
এগুলো ফেসবুকের সেটিংস ও প্রাইভেসি/সেটিং এ গিয়ে সিকিউরিটি ও লগ ইন এ প্রবেশ করে অপশন গুলো ট্রাই করুন।
৪। অবশ্যই থানায় জিডি করে আমাদের সহায়তা নিন।

এই বিভাগের আরো খবর