মঙ্গলবার   ২১ জানুয়ারি ২০২০   মাঘ ৮ ১৪২৬   ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রয়োজনে শিক্ষকদের বিদেশে পাঠান : প্রধানমন্ত্রী শিল্প-কারখানার পাশে জলাধার থাকতে হবে: প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষার উন্নয়নসহ একনেকে ৮ প্রকল্প অনুমোদন যশোর-৬ আসনের এমপি ইসমত আর নেই,প্রধানমন্ত্রীর গভীর শোক আবরার হত্যা : অভিযোগ গঠন ৩০ জানুয়ারি শেখ হাসিনা হত্যাচেষ্টায় পাঁচ জনের মৃত্যুদণ্ড ভারত থেকে পেঁয়াজ কেনার কোনও সুযোগ নেই: বাণিজ্যমন্ত্রী বিশ্বের সামনে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল : তোফায়েল আহমেদ দেশে মুক্তিযুদ্ধের পতাকাবাহী সরকার প্রতিষ্ঠিত: রাষ্ট্রপ‌তি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন আইসিসির সিইও সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আদালতে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার ৪ আসামি চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী
৩৯৪

নকশী হাড়ি পিঠা

আকাশলীনা

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০১৯  

                           নকশী হাড়ি পিঠা

 

যা যা লাগবেঃ

পুরের জন্যে- কোরানো নারিকেল ব্লেন্ড করে নেওয়া-১ কাপ, গুড়/চিনি-১/২ কাপ, গুড়া দুধ-১/২ কাপ, সুজি-১ টেবিল চামচ, এলাচ গুড়া-১ চিমটি।

ডো'য়ের জন্যেঃ আতপ চালের গুড়া-২ কাপ, তরল দুধ-২১/২ কাপ, লবণ-১ চা চামচ। 

যেভাবে করবেনঃ

পুর তৈরী। মৃদু আঁচে ননষ্টিক প্যানে ব্লেন্ড করা নারিকেল, সুজি ও গুড়া দুধ দিয়ে নেড়েচেড়ে জ্বাল দিন। সুজি সিদ্ধ হয়ে স্টিকি হয়ে গেলে খেজুর গুড়/চিনি মিশান। ঘন ঘন নাড়ুন। গায়ের পানি টানলে এলাচ গুড়া দিয়ে নামিয়ে ঠান্ডা করুন।  

ডো এবং পিঠা তৈরী। দুধে লবণ মিশিয়ে জ্বালে বসান। টগবগ করে ফুটলে চালের গুড়া দিয়ে পাত্রের মুখ ঢাকা দিয়ে মৃদু আঁচে রেখে দিন ১০ মিনিট। ১০ মিনিট পর পাত্রের মুখ খুলে নেড়েচেড়ে নামিয়ে নিন। কিছুটা ঠান্ডা হলে ভাল করে মথে ডো তৈরী করুন। ছোট ছোট ভাগে ভাগ করে নিন। এক একটি ভাগ হাড়ির মত তৈরী করে ভিতরে পুর ভরে দিন। আর একটি ভাগ দিয়ে ছবির মত করে হাড়ির মুখ বানান। এবার একটু পানি মাখিয়ে হাড়ি এবং মুখ আটকে কাটা চামচ দিয়ে নকশা করে নিন।

 স্টিমারে পানি ফুটিয়ে পিঠা গুলো ভাপে দিন ২০-৩০ মিনিটের জন্যে। গরম গরম পরিবেশন করুন।