বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রী ৭ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন আজ নেপালের উন্নয়ন প্রকল্পে সহায়তা প্রদানে রাষ্ট্রপতির আশ্বাস পুরুষদের জন্য সিল্ক, লাল ও হলুদ কাপড় নিষিদ্ধ মঙ্গলবার জাতীয় সংসদে ২ বিল পাস নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুৎ উৎপাদনে গুরুত্ব সরকারের র‌্যাবের অভিযানে জঙ্গি সংগঠন `আল্লাহর দল`র সদস্য গ্রেফতার এবার মোবাইল ব্যাংকিংয়ে দেওয়া যাবে আয়কর কেবল ওমানি ছাড়া বাংলাদেশ-ওমান ম্যাচ দেখতে টিকেট লাগবে সবার: ওএফএ বৈশ্বিক সমস্যা সমাধানে সংসদীয় কূটনীতি গুরুত্বপূর্ণ-স্পিকার বন্দরে ঘুষ, অনিয়মসহ ৫২ অভিযোগ দুদকের শুনানিতে ১৫ মেডিকেল কলেজের ১৬৫ শিক্ষার্থীর স্কিল স্কুল এন্ড ওয়ার্কশপ সহজ শর্তে ঋণ বাড়াতে বিশ্বব্যাংকের কাছে আহ্বান ডায়াবেটিস জার্নি অ্যাপ চালু বিতর্কিতদের অপসারণ করা হবে: হানিফ বৈদেশিক মুদ্রার বিনিময় হার ‘ইন্দো প্যাসিফিকে চীন-যুক্তরাষ্ট্রের উদ্যোগ পরিপূরক’ প্রধান শিক্ষকের বেতন ১১তম গ্রেডে, একধাপ এগোলো সহকারীরা ‘রোহিঙ্গা হোস্টিংয়ে বাংলাদেশ সর্বোচ্চ বিবেচনার দাবিদার’ সম্রাট ও আরমানের বিরুদ্ধে অবৈধ সম্পদের অভিযোগে মামলা বরিশালে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির মাঝে ২৫ লাখ টাকার অনুদান
৩২৯

নকশী হাড়ি পিঠা

আকাশলীনা

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০১৯  

                           নকশী হাড়ি পিঠা

 

যা যা লাগবেঃ

পুরের জন্যে- কোরানো নারিকেল ব্লেন্ড করে নেওয়া-১ কাপ, গুড়/চিনি-১/২ কাপ, গুড়া দুধ-১/২ কাপ, সুজি-১ টেবিল চামচ, এলাচ গুড়া-১ চিমটি।

ডো'য়ের জন্যেঃ আতপ চালের গুড়া-২ কাপ, তরল দুধ-২১/২ কাপ, লবণ-১ চা চামচ। 

যেভাবে করবেনঃ

পুর তৈরী। মৃদু আঁচে ননষ্টিক প্যানে ব্লেন্ড করা নারিকেল, সুজি ও গুড়া দুধ দিয়ে নেড়েচেড়ে জ্বাল দিন। সুজি সিদ্ধ হয়ে স্টিকি হয়ে গেলে খেজুর গুড়/চিনি মিশান। ঘন ঘন নাড়ুন। গায়ের পানি টানলে এলাচ গুড়া দিয়ে নামিয়ে ঠান্ডা করুন।  

ডো এবং পিঠা তৈরী। দুধে লবণ মিশিয়ে জ্বালে বসান। টগবগ করে ফুটলে চালের গুড়া দিয়ে পাত্রের মুখ ঢাকা দিয়ে মৃদু আঁচে রেখে দিন ১০ মিনিট। ১০ মিনিট পর পাত্রের মুখ খুলে নেড়েচেড়ে নামিয়ে নিন। কিছুটা ঠান্ডা হলে ভাল করে মথে ডো তৈরী করুন। ছোট ছোট ভাগে ভাগ করে নিন। এক একটি ভাগ হাড়ির মত তৈরী করে ভিতরে পুর ভরে দিন। আর একটি ভাগ দিয়ে ছবির মত করে হাড়ির মুখ বানান। এবার একটু পানি মাখিয়ে হাড়ি এবং মুখ আটকে কাটা চামচ দিয়ে নকশা করে নিন।

 স্টিমারে পানি ফুটিয়ে পিঠা গুলো ভাপে দিন ২০-৩০ মিনিটের জন্যে। গরম গরম পরিবেশন করুন।