রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল
৪৭০

নকশী হাড়ি পিঠা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০১৯  

                           নকশী হাড়ি পিঠা

 

যা যা লাগবেঃ

পুরের জন্যে- কোরানো নারিকেল ব্লেন্ড করে নেওয়া-১ কাপ, গুড়/চিনি-১/২ কাপ, গুড়া দুধ-১/২ কাপ, সুজি-১ টেবিল চামচ, এলাচ গুড়া-১ চিমটি।

ডো'য়ের জন্যেঃ আতপ চালের গুড়া-২ কাপ, তরল দুধ-২১/২ কাপ, লবণ-১ চা চামচ। 

যেভাবে করবেনঃ

পুর তৈরী। মৃদু আঁচে ননষ্টিক প্যানে ব্লেন্ড করা নারিকেল, সুজি ও গুড়া দুধ দিয়ে নেড়েচেড়ে জ্বাল দিন। সুজি সিদ্ধ হয়ে স্টিকি হয়ে গেলে খেজুর গুড়/চিনি মিশান। ঘন ঘন নাড়ুন। গায়ের পানি টানলে এলাচ গুড়া দিয়ে নামিয়ে ঠান্ডা করুন।  

ডো এবং পিঠা তৈরী। দুধে লবণ মিশিয়ে জ্বালে বসান। টগবগ করে ফুটলে চালের গুড়া দিয়ে পাত্রের মুখ ঢাকা দিয়ে মৃদু আঁচে রেখে দিন ১০ মিনিট। ১০ মিনিট পর পাত্রের মুখ খুলে নেড়েচেড়ে নামিয়ে নিন। কিছুটা ঠান্ডা হলে ভাল করে মথে ডো তৈরী করুন। ছোট ছোট ভাগে ভাগ করে নিন। এক একটি ভাগ হাড়ির মত তৈরী করে ভিতরে পুর ভরে দিন। আর একটি ভাগ দিয়ে ছবির মত করে হাড়ির মুখ বানান। এবার একটু পানি মাখিয়ে হাড়ি এবং মুখ আটকে কাটা চামচ দিয়ে নকশা করে নিন।

 স্টিমারে পানি ফুটিয়ে পিঠা গুলো ভাপে দিন ২০-৩০ মিনিটের জন্যে। গরম গরম পরিবেশন করুন।