সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাচ্চাকে মারধর করায় থানা ঘেরাও হনুমানের! জাতীয় নারী দাবায় শীর্ষস্থানে রানী হামিদ ইউজিসির কাঠগড়ায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৪ ভিসি ক্যাসিনোতে মিলল ধর্মীয় উপাসনা সামগ্রী! বিজয়নগর সায়েম টাওয়ার থেকে ১৭ জুয়ারী আটক ১৩ নেপালিকে মোটা অংকের বেতনে রাখা হয় জুয়া চালাতে স্পা সেন্টার থেকে আটক ১৬ নারী, ৩ পুরুষ আরও ১০ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান করা হবে- পলক আবুধাবি থেকে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী অজুহাতে কাজ আটকে রাখলে কঠোর ব্যবস্থা: গণপূর্তমন্ত্রী ব্যাংক নোটের আদলে টোকেন ব্যবহার করা যাবে না ঢাকা আসছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও জাতিসংঘের দূত খিলক্ষেতে বোমা হামলা: ৫ জেএমবির ১২ বছরের দণ্ড আরামবাগ-দিলকুশা ক্লাবে জুয়ার সরঞ্জাম উদ্ধার ভিক্টোরিয়া ক্লাব থেকে নগদ টাকা ও মদের বোতল উদ্ধার সৌদিতে শিরশ্ছেদ করে ১৩৪ জনের মৃত্যুদণ্ড শিশুদের কোলবালিশের ভেতর থেকে ১০ কেজি গাঁজা উদ্ধার! মতিঝিলে ৪ ক্লাবে পুলিশের অভিযান রিমান্ডে খালেদ ও শামীমের কাছ থেকে চাঞ্চল্যকর তথ্য ঢাকায় বাংলাদেশ-ভারত নৌবাহিনী প্রধানের সাক্ষাত
২৮২

নকশী হাড়ি পিঠা

আকাশলীনা

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০১৯  

                           নকশী হাড়ি পিঠা

 

যা যা লাগবেঃ

পুরের জন্যে- কোরানো নারিকেল ব্লেন্ড করে নেওয়া-১ কাপ, গুড়/চিনি-১/২ কাপ, গুড়া দুধ-১/২ কাপ, সুজি-১ টেবিল চামচ, এলাচ গুড়া-১ চিমটি।

ডো'য়ের জন্যেঃ আতপ চালের গুড়া-২ কাপ, তরল দুধ-২১/২ কাপ, লবণ-১ চা চামচ। 

যেভাবে করবেনঃ

পুর তৈরী। মৃদু আঁচে ননষ্টিক প্যানে ব্লেন্ড করা নারিকেল, সুজি ও গুড়া দুধ দিয়ে নেড়েচেড়ে জ্বাল দিন। সুজি সিদ্ধ হয়ে স্টিকি হয়ে গেলে খেজুর গুড়/চিনি মিশান। ঘন ঘন নাড়ুন। গায়ের পানি টানলে এলাচ গুড়া দিয়ে নামিয়ে ঠান্ডা করুন।  

ডো এবং পিঠা তৈরী। দুধে লবণ মিশিয়ে জ্বালে বসান। টগবগ করে ফুটলে চালের গুড়া দিয়ে পাত্রের মুখ ঢাকা দিয়ে মৃদু আঁচে রেখে দিন ১০ মিনিট। ১০ মিনিট পর পাত্রের মুখ খুলে নেড়েচেড়ে নামিয়ে নিন। কিছুটা ঠান্ডা হলে ভাল করে মথে ডো তৈরী করুন। ছোট ছোট ভাগে ভাগ করে নিন। এক একটি ভাগ হাড়ির মত তৈরী করে ভিতরে পুর ভরে দিন। আর একটি ভাগ দিয়ে ছবির মত করে হাড়ির মুখ বানান। এবার একটু পানি মাখিয়ে হাড়ি এবং মুখ আটকে কাটা চামচ দিয়ে নকশা করে নিন।

 স্টিমারে পানি ফুটিয়ে পিঠা গুলো ভাপে দিন ২০-৩০ মিনিটের জন্যে। গরম গরম পরিবেশন করুন।