• রোববার   ২৪ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১১ ১৪২৭

  • || ১০ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অপপ্রচার ও ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক‌্যবদ্ধ হওয়ার আহ্বান: কাদের দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস হবে: শিক্ষামন্ত্রী ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে: তাজুল করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬ সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের হাতিয়ায় বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: ৫ জন গ্রেফতার

নকল তার তৈরি: ১২ জনের কারাদণ্ড, ৪২ লাখ টাকা জরিমানা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২০  

রাজধানীর যাত্রাবাড়ীর মাতুয়াইল এলাকায় আজিজ ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে নকল বৈদ্যুতিক তার তৈরির কারখানায় অভিযান চালিয়ে ১২ জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। সেই সঙ্গে এ অপরাধে প্রতিষ্ঠানটিকে ৪২ লাখ টাকা জরিমানা এবং আটকদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।

র‍্যাব-১০ এর সহযোগিতায় বুধবার (৪ নভেম্বর) রাতে অভিযান পরিচালিত হয়। সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম।

অভিযান শেষে সারওয়ার আলম বলেন, যাত্রাবাড়ীর মাতুয়াইল এলাকায় নকল বৈদ্যুতিক ক্যাবল তৈরির কারখানায় অভিযান চালিয়ে দেখা যায়, প্রতিষ্ঠানটি নামিদামি কোম্পানির নাম ব্যবহার করে নকল বৈদ্যুতিক ক্যাবল তৈরি করছে। আজিজ ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লিমিটেড বিএসটিআই থেকে তিন ক‍্যাটাগরির (১.৫, ২.৫ এবং ৪.০ আরএম) বৈদ‍্যুতিক ক‍্যাবল তৈরির লাইসেন্স নিয়েছে। কিন্তু তারা বিবিএস, পোলয়, বিআরবি ক‍্যাবলসের নামে নকল তার তৈরি করছে।

এছাড়া কারখানায় ৯৫, ১৫০ আরএম ক‍্যাটাগরির নকল তার তৈরি করা হচ্ছিল, যা বিভিন্ন বড় বড় কলকারখানায় ব‍্যবহৃত হয়। একটি চায়নিজ প্রিন্টিং মেশিন দিয়ে সহজেই নকল তারে বিবিএস, পোলয়, বিআরবি ক‍্যাবলসসহ অন্যান্য নাম বসিয়ে দিচ্ছে।

সারওয়ার আলম বলেন, বিভিন্ন গ্রেডের নকল বৈদ‍্যুতিক তার উৎপাদন করার অপরাধে ১২ জনকে বিভিন্ন মেয়াদে (তিন মাস থেকে দুই বছর) কারাদণ্ড দেয়া হয়েছে। কারখানাটিকে ৪২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে প্রায় এক কোটি টাকার নকল বৈদ্যুতিক তার জব্দ করা হয়েছে।