শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬   ১৫ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বরিশালে ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন আজকের নবীন কর্মকর্তারাই হবেন ৪১ সালের সৈনিক : প্রধানমন্ত্রী ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি ব্যবহারে দায়িত্বশীল হতে হবে: স্পিকার বয়স্ক বাবা-মাকে না দেখলে জেল চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যারা ফখরুল-রিজভীসহ ১৩৫ জনের বিরুদ্ধে দুই মামলা আগৈলঝাড়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস পালন  সবার জন্য উন্মুক্ত থাকছে ‘কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ’ এসক্যাপ অধিবেশনে যোগ দিতে শেখ হা‌সিনা‌কে আমন্ত্রণ কৃষি আধুনিক হলেই মাথাপিছু আয় বাড়বে: কৃষিমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ দিবস আজ মাওলানা ভাসানীর জন্মবার্ষিকী আজ ববি শিক্ষক সমিতির নির্বাচন : সভাপতি আরিফ-সম্পাদক খোরশেদ বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো সুখী সমৃদ্ধ সোনার বাংলা গড়ার কাল নেতাকর্মীদের সতর্ক থাকতে বললেন ওবায়দুল কাদের ‘ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক শরীরে প্রবেশ করছে’ বিশাল জয়ে শুরু কুমিল্লার বঙ্গবন্ধু বিপিএল মিশন টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ বিদ্যুৎ খাতের উন্নয়নে ৩০ কোটি ডলার দেবে এডিবি
১০৩

দড়ি বেয়ে তিন হাজার ফুট নিচের স্কুলে ৬ বছরের শিশু!

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

স্কুল জীবন নিয়ে ভালো-মন্দ অভিজ্ঞতা সবারই আছে। অনেক কষ্ট করে বা অনেক সুখে থেকে শিক্ষা অর্জনের গল্পও অনেকের জীবনে আছে। বহুবার কলাগাছের ভেলায় ভেসে, হাঁটুপানিতে, অথবা চিকন বাঁশের ভাঙ্গা সেঁতু পেরিয়ে দুর্গম স্কুলে যাওয়া গল্পও শুনেছেন নিশ্চয়!

কিন্তু এই স্কুলের গল্পটা একটু আলাদা। চীনের সিচুয়ান প্রদেশের একটি গ্রাম আটুলিয়ে। পাহাড়ের উপরই বাস এই গ্রামবাসীর।

 

প্রায় তিন হাজার ফুট উচ্চতা এই পাহাড়ের

প্রায় তিন হাজার ফুট উচ্চতা এই পাহাড়ের

মেরেকেটে ৭২ থেকে ৭৫টি পরিবারের বাস প্রায় তিন হাজার ফুট উচ্চতার এই পাহাড়ে। তাদের সবকিছুই করতে হয় অত উঁচু থেকে নিচে এসে সমতলে। তাই স্কুলও নিচে। আর গ্রামের ৬ থেকে ১৫ বছরের শিশুরা স্কুলে আসে এভাবেই পাহাড় থেকে দড়ি বেয়ে! একবার স্কুলে আসলে সপ্তাহ দুয়েক নিচেই থাকে পড়ুয়ারা।

পরে তাদের অভিভাবকরা নিয়ে যান আবার নিজেদের বাড়িতে। এই ছবি সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল। সিচুয়ানের কর্মকর্তারাও বলেছেন, খুব তাড়াতাড়ি অন্য কিছুর ব্যবস্থা করবেন তারা।