• শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

  • || ২৬ রবিউস সানি ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি করোনা বাড়লে আবারও বন্ধ হবে স্কুল: প্রধানমন্ত্রী গাড়ি না ভেঙে ছাত্রদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে বললেন প্রধানমন্ত্রী আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী ‘আ’লীগ যখনই সরকার গঠন করেছে দেশের ক্রীড়াঙ্গনের উন্নয়ন হয়েছে’ বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন ও জয়িতা টাওয়ারের ভিত্তি স্থাপন সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাবি: প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ বাংলাদেশকে অব্যাহত সমর্থন দেবে রাজস্ব বোর্ডকে সেবাধর্মী, জনবান্ধব ও করদাতাবান্ধব করেছে সরকার ষড়যন্ত্র থাকবে, তবু দেশ এগিয়ে যাবে: প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশে উত্তোরণের বিষয়ে জাতিসংঘে প্রস্তাব গ্রহণ মহান অর্জন বৈদেশিক বিনিয়োগে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বাড়ছে: প্রধানমন্ত্রী অর্থনৈতিক অঞ্চলসমূহে ২৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছি

দ্রুতগতির ইন্টারনেট টেস্টিং শুরু, স্পিড হবে ১৫০ এমবি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২০  

স্পেসএক্স-এর স্টারলিংক প্রজেক্টের পাবলিক বেটা টেস্টিং এরইমধ্যে শুরু হয়েছে। পরীক্ষামূলক এ প্রোগ্রামের নাম দেয়া হয়েছে ‘বেটার দেন নাথিং বেটা’। জানা গেছে, ব্যবহারকারীরা ৬০০ ডলার খরচ করে এই প্রোগ্রামে অংশ নিচ্ছেন। প্রয়োজনীয় যন্ত্রপাতির জন্য ৪৯৯ ডলার আর সাবস্ক্রিপশন ফিয়ের জন্য ৯৯ ডলার ব্যয় করতে হবে।

বেটা টেস্টিংয়ের বিষয়টি কয়েকজন ব্যবহারকারী রেডিট ইউজার ফোরামে প্রকাশ করলেও নাম পরিচয় গোপন রেখেছেন। কারণ গণমাধ্যমে কিছু বলার উপর নিষেধাজ্ঞা জারি করেছে স্পেসএক্স। তারা জানান ইমেইলে বলা হয়েছে, আগামী কয়েক মাসের জন্য ইন্টারনেটের স্পিড হবে ৫০ থেকে ১৫০ মেগাবাটইস প্রতি সেকেন্ডে; ল্যাটেন্সি হবে ২০ থেকে ৪০ মিলিসেকেন্ড।

এর আগে গত জুনে জিপকোড ও ইমেইল অ্যাড্রেস দিয়ে রেজিস্ট্রেশন করতে বলা হয়। রেজিস্টারর্ড ব্যবহারদেরকে ইমেইল দিয়ে বেটা টেস্টিং প্রোগ্রামে যোগ দেয়ার আমন্ত্রণ জানানো হচ্ছে।

দ্রুতগতির ইন্টারনেট সেবা দিতে মহাকাশে স্টারলাইট স্যাটেলাইট স্থাপনের কাজ করছে মালিকানাধীন মহাকাশভিত্তিক প্রতিষ্ঠান স্পেসএক্স। এরইমধ্যে তারা শতবার রকেট উৎক্ষেপণের মাইলফলক স্পর্শ করলো এলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠানটি।

স্পেসএক্স জানায়, কক্ষপথে তারা ১২ হাজারের মতো স্যাটেলাইট পাঠাতে চায়। অধিকাংশ স্যাটেলাইট পৃথিবী থেকে ১ হাজার কিলোমিটার উপরে থাকে। কিন্তু স্টারলিং স্যাটেলাইটগুলো থাকে অনেক নিচে, প্রায় ৫৫০ কিলোমিটার উচ্চতায়। প্রথাগত স্যাটেলাইটের চেয়ে তাদের এই স্যাটেলাইটের মাধ্যমে বেশি গতির ইন্টারনেট পাওয়া যাবে।