সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রোহিঙ্গা ভোটার খতিয়ে দেখতে চট্টগ্রামে কবিতা খানম আগামী ১০মাসের রোডম্যাপ তৈরি ও তার বাস্তবায়ন করবো - জয় ও লেখক ডেঙ্গুতে সরকারি হিসেবে ৬৮ জনের মৃত্যু আ. লীগের সম্পাদকমণ্ডলীর সভা ১৮ সেপ্টেম্বর বরিশাল নগরীতে আসছে স্মার্ট এলইডি লাইটিং বঙ্গবন্ধুর নাতনি টিউলিপের জন্মদিন আজ আজ থেকে ট্রাকে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি বিশ্ব ওজন দিবস আজ শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারে ভূষিত শেখ হাসিনা টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ বরিশালকে যানজট মুক্ত রাখতে কাজ করছে ট্রাফিক সদস্যরা- ডিসি ট্রাফিক সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন : প্রধানমন্ত্রী বরিশালে কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ বার্ষিকী অনুষ্ঠিত রাজশাহীর পুলিশ একাডেমিতে কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণপরিবহনে মাসিক বেতনে চালক নিয়োগের নির্দেশ হাইকোর্টের সারদার পথে প্রধানমন্ত্রী
২৪৯

দেশের রোবট নিয়ে দুই তরুণ রাশিয়ায়

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৮  

 দেশের দুই তরুণ নিজেদের তৈরি রোবট নিয়ে রাশিয়ায় শুরু হতে যাওয়া ‘স্টার্ট আপ ভিলেজ’-এ অংশ নিচ্ছে।

বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া তরুণ উদ্ভবকদের নিয়ে এই আয়োজন চলবে পহেলা জুন পর্যন্ত।

রাশিয়া ও সিআইএস অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে আয়োজিত সবচেয়ে বড় মেলা এই  ‘স্টার্ট আপ ভিলেজ’ যা প্রতিবছর রাশিয়ার স্কলকোভো শহরে আয়োজিত হয়। এ মেলায় অংশ নিতে সারা বিশ্ব থেকে আসে নামিদামি সব স্টার্টআপ, আন্তর্জাতিক আইটি ও ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান। দুই দিনব্যাপী চলা এ মেলা আয়জন করে থাকে রাশিয়ার স্কলকোভো ফাউন্ডেশন।

এবারের মেলায় প্রথমবারের মতো অংশগ্রহণ করছে বাংলদেশ। বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশন থেকে পাইপ ইন্সপেকশন রোবট নিয়ে হাজির থাকছে দুই তরুণ।

পাইপ ইন্সপেকশন রোবট এর কাজ হচ্ছে গ্যাস অথবা পানির পাইপ এর ব্লক বা ফাটল নির্ণয় করা ও পাইপলাইন সংক্রান্ত প্রয়োজনীয় সকল তথ্য সংগ্রহ করা।

কিছুদিন আগে রোবটটি উদ্বোধন করেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

হোসনে আরা বেগম বলেন, তরুণরা অনেক ভালো কাজ করছে, কিন্তু পর্যাপ্ত সুযোগ সুবিধার অভাবে তারা এগিয়ে যেতে পারছে না। এ কারণে তারা হতাশ হয়ে বিদেশে পাড়ি জমাচ্ছে। কিন্তু এতোকিছুর পরেও কিছু তরুণ দেশের জন্য কাজ করে যাচ্ছে।

তিনি  রোবটিক্স ফাউন্ডেশন উদ্ভাবিত রোবটটির প্রশংসা করেন। হোসনে আরা বেগম তরুণদের যে কোনো উদ্ভাবনী কাজে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ পাশে থাকবে বলে জানান। তিনি রুশ ‘স্টার্ট আপ ভিলেজ’-এ রোবটিক্স ফাউন্ডেশন এর সাফল্য কামনা করেন।

 

রোবটিক্স ফাউন্ডেশনের টিম লিডার তানভির তাবাসসুম অভি বলেন, পাইপ ইন্সপেকশন রোবট ব্যাবহারের মাধ্যমে যেমন কমবে জীবনের ঝুঁকি তেমনি প্রতি বছর ঢাকা শহরের বন্যা ও অধিক বৃষ্টিপাতের ফলে জনজীবনে যে দুর্বিষহ প্রভাব পড়ে তা থেকেও পরিত্রাণ পাওয়া যাবে।

এমন রোবট ব্যহারের ফলে সময় ও অর্থ সাশ্রয় হবে বলেও জানান তিনি।

রোবটটির ডিজাইনার ও বাংলাদেশ রোবটিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা হাফিজুল ইমরান। ইমরান বলেন, শুধু একের পর এক প্রোডাক্ট ডেভেলপ করে গেলেই হবে না। সেটি বাস্তবায়ন করতে হবে।

সরকার পাইলট প্রোজেক্ট হিসেবে যদি প্রোডাক্টটি ব্যবহারের অনুমতি দেন তাহলে তারা এটি নিয়ে বড় পদক্ষেপ নিতে পারবেন।

এই বিভাগের আরো খবর