সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাচ্চাকে মারধর করায় থানা ঘেরাও হনুমানের! জাতীয় নারী দাবায় শীর্ষস্থানে রানী হামিদ ইউজিসির কাঠগড়ায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৪ ভিসি ক্যাসিনোতে মিলল ধর্মীয় উপাসনা সামগ্রী! বিজয়নগর সায়েম টাওয়ার থেকে ১৭ জুয়ারী আটক ১৩ নেপালিকে মোটা অংকের বেতনে রাখা হয় জুয়া চালাতে স্পা সেন্টার থেকে আটক ১৬ নারী, ৩ পুরুষ আরও ১০ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান করা হবে- পলক আবুধাবি থেকে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী অজুহাতে কাজ আটকে রাখলে কঠোর ব্যবস্থা: গণপূর্তমন্ত্রী ব্যাংক নোটের আদলে টোকেন ব্যবহার করা যাবে না ঢাকা আসছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও জাতিসংঘের দূত খিলক্ষেতে বোমা হামলা: ৫ জেএমবির ১২ বছরের দণ্ড আরামবাগ-দিলকুশা ক্লাবে জুয়ার সরঞ্জাম উদ্ধার ভিক্টোরিয়া ক্লাব থেকে নগদ টাকা ও মদের বোতল উদ্ধার সৌদিতে শিরশ্ছেদ করে ১৩৪ জনের মৃত্যুদণ্ড শিশুদের কোলবালিশের ভেতর থেকে ১০ কেজি গাঁজা উদ্ধার! মতিঝিলে ৪ ক্লাবে পুলিশের অভিযান রিমান্ডে খালেদ ও শামীমের কাছ থেকে চাঞ্চল্যকর তথ্য ঢাকায় বাংলাদেশ-ভারত নৌবাহিনী প্রধানের সাক্ষাত
২৬

দেশের দেড় কোটি কৃষক এখন ব্যাংকে লেনদেন করেন

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

দেশের ১ কোটি ৩৬ হাজার ৯০৭ জন কৃষক এখন ব্যাংকে লেনদেন করছেন। তাদের ব্যাংক হিসাবে জমা রয়েছে ৩১৮ কোটি ৬৪ লাখ টাকা। আর্থিক অন্তর্ভুক্তির আওতায় খোলা বিশেষ সুবিধাযুক্ত হিসাবের ত্রৈমাসিক অগ্রগতি প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, গত জুন শেষে দেশের সব তফসিলি ব্যাংকের আর্থিক অন্তর্ভুক্তি কর্মসূচির আওতায় বিভিন্ন খাতে সর্বমোট ১ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার ৪৫টি ব্যাংক হিসাব খোলা হয়েছে। এসব হিসাবের মধ্যে ৫১ শতাংশ কৃষকদের।

এদিকে কৃষকদের ১০ টাকায় হিসাব খোলার কার্যক্রম শুরুর পর ২০১৮ সালের জুন পর্যন্ত মোট হিসাব সংখ্যা ছিল ৯২ লাখ ১৭ হাজার ৫৫৭। এ বছরের জুনে এসে তা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ১ কোটি ৩২ লাখ ৯০৭-এ। এক বছরে বৃদ্ধির হার ৮.৮৯ শতাংশ। তবে আগের তিন মাসের (জানুয়ারি-মার্চ) তুলনায় এই ত্রৈমাসিকে হিসাব সংখ্যা বৃদ্ধি পেয়েছে ০.৪৭ শতাংশ। এসব হিসাবে মোট জমার পরিমাণ ৩১৮ কোটি ৬৪ লাখ টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব ২০০ কোটি টাকার তহবিল থেকে কৃষকদের পুনঃঅর্থায়ন করা হয়। এর মধ্যে ১০ টাকায় খোলা কৃষকদের ৪৪ হাজার ৪৫৮টি হিসাবের মাধ্যমে ১৪৪ কোটি ৭৬ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে।

এ বছরের জুন শেষে কৃষকের হিসাব ছাড়া অন্যান্য বিভিন্ন খাতে খোলা মোট হিসাবের সংখ্যা ৯৪ লাখ ৬১ হাজার ১৩৮টি। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্যমতে, এসব হিসাবে জমার পরিমাণ মোট ১ হাজার ৯৩০ কোটি ১৯ লাখ টাকা।

এই বিভাগের আরো খবর