• বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মৃত্যুহার কম হওয়াতেই করোনা ব্রিফিং বন্ধ হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী সাবরিনা-আরিফসহ ৮ আসামির জামিন নামঞ্জুর করোনায় আরও ৪২ জনের মৃত্যু, শনাক্ত ২৯৯৫ করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ পদ্মা ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯
১৯

দেশের উন্নয়নে তরুণদের ভূমিকা অনেক: শাহরিয়ার আলম

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১১ জুলাই ২০২০  

করোনাকালীন সময়ে দেশের তরুণরাই সবথেকে বেশি এগিয়ে এসেছে। ডাক্তার, নার্স, নমুনা সংগ্রহকারী, স্বেচ্ছাসেবক এবং মরদেহ দাফনের ক্ষেত্রে যারা বয়সে তরুণ, এখন তারাই সর্বাগ্রে অগ্রসর। তাদের এই তারুণ্যের অনুপ্রেরণা বয়োজষ্ঠেদর জন্যও অন্যতম উৎসাহ। তারুণ্যের হাত ধরে দেশ এগিয়ে যাবে আরও অনেক দূর। শনিবার (১১ জুলাই) ‘ইয়ুথ ফর গ্লোবাল বাংলাদেশ’ এর উদ্বোধনের মিডিয়া ব্রিফিং এবং লোগো উন্মোচনের সময় এ কথা  বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

তিনি বলেন, ঢাকা সিটিকে ২০২০ সালের জন্য ওআইসি’র ইয়ুথ ক্যাপিটাল হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামী ২৭ তারিখ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এটা আমাদের জন্য অত্যন্ত গর্বের বিষয় যে, বাংলাদেশে বৈশ্বিকভাবে যুবদের জন্য অনেক এগিয়ে আছে।

তিনি বলেন, ‘সুন্দর ভবিষ্যতের জন্য তরুণদের সমতা এবং সক্ষমতা’ প্রতিপাদ্যে আয়োজিত হবে এবাবের উৎসব। আমরা আমাদের তারুণ্যের শক্তি দিয়ে শুধু নিজেদের ১৬০ মিলিয়ন জনসংখ্যা নয়, বরং ওআইসির দেশগুলোতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চাই।

আয়োজনে এসময় আরও বক্তব্য দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। তিনি বলেন, এই আয়োজনের মধ্য দিয়ে আমাদের এবং ওআইসি সদস্যভুক্ত দেশের মধ্যে বন্ধন সুদৃঢ় হবে। বাংলাদেশের ভাবমূর্তি বিশ্বে আরও বেশি মূর্ত হয়ে উঠবে। এছাড়া এর প্লাটফর্মের মাধ্যমে আমাদের অর্জনগুলো আমরা সারা পৃথিবীতে ছড়িয়ে দিতে পারবো।

তিনি বলেন, ইয়ুথ ক্যাপিটালের আয়োজন শেষ হলেও 'ইয়ুথ ফর গ্লোবাল বাংলাদেশ' এর মাধ্যেম আমরা আমাদের দেশের তরুণদের নিয়ে কাজ করে যাবো। তাদের কিভাবে আরও বেশি দক্ষ করে গড়ে তোলা যায়, সে লক্ষ্যেই কাজ করা হবে। এছাড়া ১০ জনকে দেওয়া হবে ‘বঙ্গবন্ধু গ্লোবাল ইয়ুথ অ্যাওয়ার্ড’।

১২ এপ্রিল উদ্বোধনী আয়োজনের কথা ছিল পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক খুরশিদ খাস্তগীর, যুব ও ক্রীড়া মন্ত্রণালেয়ের সচিব আক্তার হোসেন সহ অন্য কর্মকর্তারা।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষপের মাধ্যমে দেশের যুব উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ঢাকাকে ‘ওআইসির যুব রাজধানী ২০২০’ হিসেবে ঘোষণা করা হয়। এটি যুবকদের মধ্যে বাংলাদেশের একটি ইতিবাচক চিত্র তুলে ধরে গুরুত্ব রাখবে। গত এপ্রিলে এর উদ্বোধনের কথা থাকলেও করোনা পরিস্থির কারণে তা কিছুটা পিছিয়ে যায়।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর