• শনিবার   ২৩ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১০ ১৪২৭

  • || ০৯ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে: তাজুল করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬ সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের হাতিয়ায় বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: ৫ জন গ্রেফতার ২৬ জানুয়ারির মধ্যে সেরামের টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর

দৃষ্টিনন্দন ডিএনডি লেক: থাকবে হাতিরঝিলের মতো ব্রিজ-ওয়াকওয়ে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২০  

নারায়ণগঞ্জের ঘনবসতিপূর্ণ এলাকা সিদ্ধিরগঞ্জের সৌন্দর্য বাড়াতে কাজ শুরু করেছে সিটি কর্পোরেশন। সেখানে নির্মাণ করা হচ্ছে দৃষ্টিনন্দন ডিএনডি লেক। রাজধানীর হাতিরঝিলের আদলে এই লেকে থাকবে ব্রিজ, মঞ্চ, ওয়াকওয়ে।

নাসিক সূত্র জানিয়েছে, ডিএনডি লেক নির্মাণে ব্যয় হবে প্রায় শত কোটি টাকা। এ প্রকল্প বাস্তবায়নে দুই ভাগে কাজ চলছে। সিটি কর্পোরেশনের ৮ নম্বর ওয়ার্ডের ভাঙ্গারপুল থেকে শিমরাইলের গলাকাটা ব্রিজ পর্যন্ত ডিএনডির মূল খাল পুনঃখনন ও খালের পশ্চিম পাশে ওয়াকওয়ে নির্মাণ করা হচ্ছে। জাইকার অর্থায়ন ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে প্রকল্পটি বাস্তবায়ন করছে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স উদয়ন বিল্ডার্স।

২০১৯ সালের ১১ ফেব্রুয়ারি ও ৩ মে দুই ধাপে ডিএনডি লেকের নির্মাণ কাজ উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। শুরুতে প্রকল্পটি শেষ করতে ১৫ মাস সময় নির্ধারণ করা হয়। চলতি বছরের ডিসেম্বরে কাজ শেষ হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে সময় বাড়ানো হয়েছে। তিন মাস কাজ বন্ধ থাকার পর আবারো শুরু হয়েছে কাজ।

প্রকল্প সংশ্লিষ্টদের দেয়া তথ্য অনুযায়ী, সিটি গভর্নেন্স প্রজেক্টের (সিজিপি) আওতায় সিটি কর্পোরেশনের ৩ নম্বর ওয়ার্ডের গলাকাটা পুল থেকে ৮ নম্বর ওয়ার্ডের ভাঙ্গারপুল পর্যন্ত সাড়ে পাঁচ কিলোমিটার ডিএনডি খালের সৌন্দর্যবর্ধনে ৬৩ কোটি ৪৮ লাখ টাকা ও খালের ওপর রাজধানীর হাতিরঝিলের আদলে তিনটি লোডেড ও তিনটি ফুটওভার ব্রিজ নির্মাণে ৩৫ কোটি ৮৪ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করা হলে ডিএনডি লেক হবে সিদ্ধিরগঞ্জের অন্যতম বিনোদন কেন্দ্র।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী আজগর হোসেন জানান, করোনা মহামারির কারণে তিন মাস কাজ বন্ধ ছিল। এখন পর্যন্ত ৫০ ভাগ কাজ শেষ হয়েছে। সম্প্রতি নতুনভাবে কাজ শুরু হয়েছে। ছয় মাসের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে।