বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কমছে রাতের তাপমাত্রা, প্রকৃতিতে শীতের আগমনী বার্তা কিশোরকে পিটিয়ে হত্যা এসআই আকরামসহ ১১ জন জেলহাজতে মানবতাবাদী নাট্যকার আর্থার মিলারের জন্ম মুখের কথায় চলে সাইদের ‘আশ্চর্য মোটরসাইকেল’ বরিশালে জাল-ইলিশসহ ২২জেলে আটক নীলনদের তীরে মিললো ‘গুরুত্বপূর্ণ’ প্রাচীন কফিন পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা বাংলাদেশই বিশ্বসেরা, প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়! ৯ কর্মীকে তলব, একজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী বাকেরগঞ্জে এনএসআই পরিচয়ে চাঁদাবাজি আটক-২ সাবেক সহকারী কর কমিশনারকে গ্রেপ্তার করল দুদক র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই শাস্তি: আইনমন্ত্রী একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী
৭৯

দূর্গা পূজা স্পেশাল রান্না

আকাশলীনা

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০১৯  

আর মাত্র কয়েকটি দিন ১ বছরের অপেক্ষা শেষ করে ঢাকের বোলে আমাদের হিন্দু সম্প্রদায় মাতবে তাদের সব চেয়ে বড় উৎসব - দূর্গা পূজায়।  অস্বস্তিকর গরমের রেশ কাটিয়ে কাশবনের ক্ষেতে মৃদুমন্দ হাওয়ায় তারই আগমন ধ্বনি। সে হাওয়া দোলা দিয়ে যাবে গৃহিণীর রন্ধনশালাতেও। নানা রকম মুখরোচক খাবারে তৃপ্ত হবে সকলের মন। আর তাই সকলের মন জয় করতে দূর্গা পূজার উপযোগী নানা রান্না নিয়ে থাকছে আমাদের আগামী কিছু দিনের আয়োজন।    

 

                                                                 খিচুড়ি

উপকরণঃ

গোবিন্দভোগ/ চিনিগুড়া চাল- ২ কাপ, মুগ ডাল-২ কাপ, ডুমো করে কাটা আলু-২ টা, ডুমো করে কাটা গাজর-১ টা, মটরশুটি- ১/২ কাপ, টমেটো ( বড়) ফালি- ১ টা, কাচা চিনা বাদাম- ১/৩ কাপ, সরিষার তেল- ২ টেবিল চামচ, ঘি-২ টেবিল চামচ, শুকনা মরিচ-২ টা, তেজপাতা-২ টা, জিরা-১ চা চামচ, হলুদ গুড়া-১ চা চামচ, মরিচ গুড়া-১ চা চামিচ, জিরা গুড়া- ২চা চামচ, আদা বাটা- ২ টেবিল চামচ, কাচা মরিচ ফালি-১০ টা, আস্ত কাচা মরিচ -১০টা, লবণ-স্বাদমতো, দারচিনি- ৪ টুকরো, এলাচ-৮টি, লবঙ্গ-৬টি, ফুটন্ত গরম জল -১০-১২ কাপ।

 

প্রণালীঃ

মুগ ডাল শুকনো খোলায় হালকা ভেজে পানিতে ভিজিয়ে রেখে দিন ২ ঘন্টা ।চাল -ডাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। ১ টেবিল চামচ তেল গরম করে চিনাবাদামগুলো ভেজে উঠিয়ে নিন।ঐ তেলেই আলুর টুকরো দিন, অল্প হলুদ গুড়া ও লবণ দিয়ে আধা ভাজা করে আলু উঠিয়ে রাখুন। আবার ঐ তেলেই গাজর দিয়ে হালকা ভেজে উঠিয়ে নিন। এই পাত্রেই অবশিষ্ট  ১ টেবিল চামচ সরিষার তেল দিন। শুকনো মরিচ, আস্ত জিরা এবং তেজপাতা ফোড়ন দিন।টমেটো টুকরো দিন।নেড়েচেড়ে টমেটো গলে গেলে হলুদ গুড়ো, মরিচ গুড়ো এবং জিরা গুড়ো অল্প পানিতে গুলে একটা পেষ্ট বানিয়ে দিয়ে দিন।আদা বাটা দিন।ভাল করে কসান।ধুয়ে রাখা চাল-ডাল দিয়ে ৮-১০ মিনিট ভেজে ৫ কাপ পানি দিন। পানি উতলে উঠলে ভাজা আলু ও গাজর দিন।লবণ ও কাচা মরিচ ফালি দিয়ে ঢেকে রান্না করুন।পানি শুকিয়ে গেলে আবার ৩ কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন ।এভাবে ২/৩ বারে পুরো জলটা দিয়েদিন।চাল ডাল গলে গিয়ে মাখো মাখো হলে এলাচ, দারচিনি, লবঙ্গ টেলে গুড়া করে উপর দিয়ে ছড়িয়ে দিন। ঘি এবং চিনা বাদাম দিন। আস্ত কাচা মরিচ দিয়ে ঢেকে ৫/৭ মিনিট রেখে নামিয়ে নিন।