সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিশ্বের সামনে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল : তোফায়েল আহমেদ দেশে মুক্তিযুদ্ধের পতাকাবাহী সরকার প্রতিষ্ঠিত: রাষ্ট্রপ‌তি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন আইসিসির সিইও সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আদালতে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার ৪ আসামি চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক
১১০

দুর্যোগ সহনীয় ঘরে বসছে সোলার হোম সিস্টেম

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৯  

গৃহহীনদের জন্য সরকারের তৈরি দুর্যোগ সহনীয় ঘরে বিদ্যুৎ সরবরাহের জন্য বসছে সোলার হোম সিস্টেম। এসব ঘরে সোলার হোম সিস্টেম স্থাপনের জন্য জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তাদের কাছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর থেকে চিঠি পাঠানো হয়েছে।

গত ১৩ অক্টোবর গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) ও কাজের বিনিময়ে টাকা (বাকিটা) কর্মসূটির বিশেষ বরাদ্দের অর্থ দিয়ে তৈরি গৃহহীন মানুষের জন্য ১১ হাজার ২৭৩টি দুর্যোগ সহনীয় ঘর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পুনর্বাসন কর্মকর্তাদের কাছে লেখা চিঠিতে বলা হয়েছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কাবিটা ও টিআর কর্মসূচি খাতের বিশেষ অর্থে সারাদেশে গত ২০১৮-১৯ অর্থবছর থেকে দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ কর্মসূচির আওতায় গত ২০১৮-১৯ অর্থবছরে সারাদেশে ১১ হাজার ৬০৪টি গৃহ নির্মাণ কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। চলতি ২০১৯-২০ অর্থবছরে এখন পর্যন্ত মোট ১৬ হাজার ২২১টি বাসগৃহ নির্মাণের জন্য অর্থ ছাড় করা হয়েছে।

আরও বলা হয়, সারাদেশে নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহের উপকারভোগীদের নিরাপত্তা ও দৈনন্দিন বিদ্যুৎ সুবিধা দিতে বর্তমান ২০১৯-২০ অর্থবছরে কাবিটা ও টিআর কর্মসূচির আওতায় সোলার খাতের বরাদ্দ থেকে নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহে সোলার হোম সিস্টেম স্থাপনের নির্দেশনা দেয়া হয়েছে।

এমতাবস্থায় ২০১৯-২০ অর্থবছরের কাবিটা ও টিআর কর্মসূচির আওতায় সোলার খাতের বরাদ্দ থেকে চলতি অর্থবছরে নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহে সোলার সিস্টেম স্থাপনের নির্দেশনা দেয়া হয় চিঠিতে।

এই বিভাগের আরো খবর