• মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২০ ১৪২৭

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০ তিন দিনের রিমান্ডে শারমিন টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা যুবক নিহত করোনাভাইরাসে আরও অর্ধশত মৃত্যু করোনায় ২৪ ঘণ্টায় ৪২ মৃত্যু, শনাক্ত ২৭৪৪ সরকারের পদক্ষেপে দেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ : প্রধানমন্ত্রী
৪৯

দুরন্ত শিশু সামলাবেন যেভাবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  

সন্তানের দুরন্তপনায় হতাশ না হয়ে ধৈর্য্য ধরতে হবে বাবা-মাকে। শিশুর সঙ্গে রাগ দেখালে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাই বেশি। জেনে নিন দুরন্ত শিশুকে কীভাবে সামলাবেন।


পরিস্থিতি বুঝুন ঠাণ্ডা মাথায়
শিশুকে বারবার বলার পরও সে যখন কোনও কথাই শোনে না, তখন বেশিরভাগ বাবা-মা- ই রেগে যান, চিৎকার করেন। তবে সন্তানের সামনে এমনটা না করলেই ভালো করবেন। হঠাৎ রেগে গেলে মনে মনে এক থেকে পাঁচ পর্যন্ত গুণতে পারেন। এতে আপনার রাগ কমবে অনেকটা। পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও আপনার সন্তানের সঙ্গে কথা বলুন, তাকে বুঝিয়ে বলুন তার ভালোর জন্যই কথাগুলো বলছেন আপনি।

 

করণীয় সম্পর্কে বলুন
বেশিরভাগ সময় আমরা শিশুকে কোনও একটি কাজ করতে নিষেধ করি, কিন্তু কোন কাজটি করতে হবে সে বিষয়ে কিছু বলি না। ধরুন জিনিসপত্র ছোঁড়াছুড়ি করছে শিশু। তাকে সেটি করতে নিষেধ না করে বলুন জিনিসটি যেন সুন্দর করে গুছিয়ে রাখা হয়।

 

বিকল্প কিছু বলুন
ধরুন শিশু ভাত না খেয়ে চিপস খেতে চাইছে। তাকে বলতে পারেন যে ভাত খাবার পর চিপস খাওয়া যেতে পারে।

 

সময় দিয়ে কথা বলুন
শিশুদের মস্তিষ্ক ধীরে ধীরে বিকশিত হয়। সেক্ষেত্রে তাকে বড়দের মতো বিবেচনা করে কথা বলা ঠিক না। শিশুর চারপাশ, পৃথিবীর সব কিছুই ধীরে ধীরে শেখে সে। তাই কিছু বলার পর শিশুকে তা বোঝার জন্য ৫-৮ সেকেন্ড সময় দিন। তাকে বুঝতে দিন কোনটা তার জন্য ভালো।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর