বুধবার   ২৯ জানুয়ারি ২০২০   মাঘ ১৫ ১৪২৬   ০৩ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
জীবাশ্ম জ্বালানি নিজেদের উন্নয়নে ব্যবহৃত হবে: প্রধানমন্ত্রী বিডিএফে আজ উপস্থাপন অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা সংসদে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিল, ২০২০ পাস ঢাকা-চট্টগ্রাম রুটে চলবে ইলেক্ট্রিক ট্রেন: সংসদে রেলমন্ত্রী বরিশালের ৪০ হাজার মানুষের জীবন বদলে দিয়েছে‘আমার বাড়ি আমার খামার’ র‌্যাব-৮ এর অভিযানে মাদক ব্যবসায়ী গ্রেফতার মৌলভীবাজারে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৫ জন নিহত একনেকে ৯ প্রকল্প অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী করোনা ভাইরাস: সর্বত্র সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর ইসলামে শূকর নিষিদ্ধের বিষয়টি যেভাবে সমর্থন করে বিজ্ঞান আমেরিকা ও ইসরায়েলের কমান্ডাররাও পালানোর পথ খুঁজে পাবে না নেহা-আদিত্যর বিয়ে ১৪ ফেব্রুয়ারি সোয়া ৯ কোটি টাকা আত্মসাতে তিনজনের বিরুদ্ধে মামলা এবার বিএনপি ছাড়ছেন কোষাধ্যক্ষ সিনহা! নারীর নিরাপত্তায় ৪৮ হাজার এলইডি লাইট লাগানোর প্রতিশ্রুতি আতিকের নির্বাচনী কার্যালয়ে রাদওয়ান মুজিব সিদ্দিক হাতিরঝিল—বনশ্রী হয়ে চট্টগ্রাম রোডে মিলবে পৃথক চারলেন ব্যাংককের ইমিগ্রেশন হচ্ছে শাহ আমানত বিমানবন্দরেও মেহেন্দিগঞ্জে ড্রেজার মেশিন সহ দুজন আটক, কারাদন্ড চীনে আটকে পড়াদের দেশে ফেরাতে বিশেষ ফ্লাইট পাঠাবে সরকার
১৫

দুরন্ত শিশু সামলাবেন যেভাবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  

সন্তানের দুরন্তপনায় হতাশ না হয়ে ধৈর্য্য ধরতে হবে বাবা-মাকে। শিশুর সঙ্গে রাগ দেখালে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাই বেশি। জেনে নিন দুরন্ত শিশুকে কীভাবে সামলাবেন।


পরিস্থিতি বুঝুন ঠাণ্ডা মাথায়
শিশুকে বারবার বলার পরও সে যখন কোনও কথাই শোনে না, তখন বেশিরভাগ বাবা-মা- ই রেগে যান, চিৎকার করেন। তবে সন্তানের সামনে এমনটা না করলেই ভালো করবেন। হঠাৎ রেগে গেলে মনে মনে এক থেকে পাঁচ পর্যন্ত গুণতে পারেন। এতে আপনার রাগ কমবে অনেকটা। পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও আপনার সন্তানের সঙ্গে কথা বলুন, তাকে বুঝিয়ে বলুন তার ভালোর জন্যই কথাগুলো বলছেন আপনি।

 

করণীয় সম্পর্কে বলুন
বেশিরভাগ সময় আমরা শিশুকে কোনও একটি কাজ করতে নিষেধ করি, কিন্তু কোন কাজটি করতে হবে সে বিষয়ে কিছু বলি না। ধরুন জিনিসপত্র ছোঁড়াছুড়ি করছে শিশু। তাকে সেটি করতে নিষেধ না করে বলুন জিনিসটি যেন সুন্দর করে গুছিয়ে রাখা হয়।

 

বিকল্প কিছু বলুন
ধরুন শিশু ভাত না খেয়ে চিপস খেতে চাইছে। তাকে বলতে পারেন যে ভাত খাবার পর চিপস খাওয়া যেতে পারে।

 

সময় দিয়ে কথা বলুন
শিশুদের মস্তিষ্ক ধীরে ধীরে বিকশিত হয়। সেক্ষেত্রে তাকে বড়দের মতো বিবেচনা করে কথা বলা ঠিক না। শিশুর চারপাশ, পৃথিবীর সব কিছুই ধীরে ধীরে শেখে সে। তাই কিছু বলার পর শিশুকে তা বোঝার জন্য ৫-৮ সেকেন্ড সময় দিন। তাকে বুঝতে দিন কোনটা তার জন্য ভালো।