বৃহস্পতিবার   ২৩ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ছাত্রীদের টিফিনের টাকায় বঙ্গবন্ধুর হাজারো ছবি কক্সবাজার সৈকতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ স্বর্ণদ্বীপ যাচ্ছেন ভারতে শিরোপা জিতলো বাংলাদেশের মেয়েরা সারওয়ার আলীকে হত্যাচেষ্টা মামলার মূল আসামি গ্রেফতার ধনী হতে চাইলে রপ্ত করুন এই ১২টি অভ্যাস নিরাপদে লাহোর পৌঁছেছেন টাইগাররা আজ আইসিজেতে রোহিঙ্গা গণহত্যা মামলার রায় ক্যাসিনো ব্রাদার্সের ১৩০ ফ্ল্যাটের খোঁজ ফার্নিচার রপ্তানি ১০ কোটি ডলার ছাড়াবে ৭০০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ, রেলের ৫ একর জায়গা উদ্ধার মাদক মামলায় বিক্রেতার ১২ বছর কারাদণ্ড নেতাজি সুভাষচন্দ্র বসু-রাজ্জাকের জন্ম কৃষি সেক্টরে বাংলাদেশের সহযোগিতা চায় ব্রুনাই পেশায় ৫০ বছর পূর্ণ হওয়া ১৭ আইনজীবীকে সংবর্ধনা উচ্চশিক্ষার গুণগত মান সংরক্ষণ করতে হবে: রাষ্ট্রপতি সরকারের ধারাবাহিকতায় গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব : প্রধানমন্ত্রী এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের আদেশ শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী থাইল্যান্ড-কম্বোডিয়া যাচ্ছেন শিল্পমন্ত্রী
৪৭

দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখা কতটা ক্ষতিকর, জানেন কি?

প্রকাশিত: ৩১ আগস্ট ২০১৯  

পরিস্থিতি অনুকূলে না থাকায় কখনো সখনো প্রায় প্রত্যেকেই দীর্ঘক্ষণ প্রস্রাব আটকে রাখেন। অনেকেই হয়তো লম্বা দুরত্বে যাচ্ছেন, রাস্তায় অনেকটা সময় প্রকৃতির ডাকে সাড়া দেয়া থেকে বিরত থাকেন। হয়তোবা পাবলিক টয়লেট দেখেও বিরক্তিতে মুত্র চেপেই রাখেন। 

প্রস্রাব চেপে রাখাটা যে ক্ষতিকর, তা কেউ বলে না দিলেও আমরা বুঝি, কিন্তু এরপরেও কাজটা সবাই করে থাকেন। আবার অনেকে ঘরে বসেই আলসেমি করেও অনেক্ক্ষণ প্রস্রাব চেপে রাখেন। কেউবা রাতে ঘুমের মধ্যে প্রস্রাব আটকে রাখেন। মুত্র চেপে রাখলে ভালো কিছু হয় না।

ব্লাডার দুই কাপের মতো মুত্র ধারণ করতে পারে। দুই কাপ পূরণ হয়ে গেলে আমাদের মস্তিষ্কে সিগন্যাল যায় যে এখন ব্লাডার খালি করতে হবে। আপনি যদি এ সিগন্যাল উপেক্ষা করেন এবং আরও বেশি পরিমাণে মুত্র চেপে রাখেন তাহলে ব্লাডারের সিলিন্ড্রিক্যাল স্ফিঙ্কটার খুব শক্ত হয়ে বন্ধ হয়ে থাকে যাতে কোনো তরল বের হতে না পারে।

এমনকি কখনো কখনো (খুবই দুর্লভ সব অবস্থায়) ব্লাডার ফেটেও যেতে পারে। বেশি সময় ধরে মুত্র চেপে রাখলে ক্ষতি আপনারই হবে। আর ঘন ঘন এভাবে মুত্র চেপে রাখতে থাকলে আপনার শরীরে দীর্ঘমেয়াদি ক্ষতি হয়ে যাবে। 

ইউরিনারি রিটেনশন, ইনফেকশনের সম্ভাবনা বেড়ে যাওয়া এমন সমস্যা হতেই পারে। সাধারণত নারীরা ৩ থেকে ৬ ঘন্টা মুত্র চেপে রাখতে পারেন। কিন্তু এটা প্রতিটি মানুষের ক্ষেত্রে আলাদা আলাদা হয়। এ কারণে যতো দ্রুত সম্ভব ব্লাডার খালি করে ফেলতে হবে।