বৃহস্পতিবার   ২০ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৭ ১৪২৬   ২৫ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ জাপানের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হবে : বাণিজ্যমন্ত্রী সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার দেশে ব্রয়লারসহ কোন পশু-পাখির মধ্যে করোনা পাওয়া যায়নি : আইইডিসিআর বিশ্ববাসীর কাছে বাংলাদেশ এখন অনুকরণীয়: শ ম রেজাউল ওআইসিকে শক্তিশালী করতে চাই: ড. মোমেন ধর্ষকদের ধরিয়ে দিন, কঠোর ব্যবস্থা নেবো: প্রধানমন্ত্রী টাকা না থাকলে এত উন্নয়ন কাজ করছি কীভাবে : প্রধানমন্ত্রী সব ব্যথা চেপে রেখে দেশের জন্য কাজ করছি : প্রধানমন্ত্রী ট্রেনে খোলা খাবার বিক্রি ও প্লাস্টিকের কাপ নিষিদ্ধ হচ্ছে চলতি বছরে জিপিএ-৪ কার্যকর হচ্ছে
২০

দাবানল-বন্যার পর ভয়ঙ্কর মাকড়সার কবলে অস্ট্রেলিয়া

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

দুই মাসেরও বেশি সময় দাবানলের পর গত সপ্তাহ থেকে প্রবল বৃষ্টিপাতের কারণে বন্যার কবলে পড়েছে অস্ট্রেলিয়া। তবে দেশটির বাসিন্দাদের জন্য এবার নতুন দুর্ভোগ হাজির হচ্ছে-বিষাক্ত মাকড়সা। বিশেষজ্ঞদের ভাষ্য, বিরাজমান আবহাওয়া প্রাণঘাতি ফানেল ওয়েব মাকড়সার বংশ বিস্তারের জন্য  ‘উপযুক্ত’।

অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলে দেখা মিলে ফানেল ওয়েব মাকড়সার। অতি বিষাক্ত এই মাকড়সার বিষ দ্রুত আক্রান্ত প্রাণির দেহে ছড়িয়ে পড়ে এবং মৃত্যু ঘটায়। নিউ সাউথ ওয়েলসের অস্ট্রেলিয়ান রেপটাইল পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি এখানে মাকড়সার সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

পার্কের মুখপাত্র ড্যানিয়েল রামসে ফেসবুকে পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন, ‘সাম্প্রতিক  বৃষ্টিপাত ও বর্তমান গরম আবহাওয়ার কারণে ফানেল ওয়েব মাকড়সা ছড়িয়ে পড়ছে বলে আমরা দেখতে পেয়েছি। মানুষকে কামড় দেওয়ার ক্ষেত্রে ফানেল ওয়েব মাকড়সা হচ্ছে পৃথিবীর সবচেয়ে বিষাক্ত মাকড়সা এবং আমাদেরকে গুরুত্বের সাথে এর মোকাবেলা করতে হবে’।

সিডনির এবিসি পোকামাকড় নিধন প্রতিষ্ঠানের মালিক ওয়ারেন বেইলি জানান, সাধারণত গ্রীষ্ম মৌসুমে ফানেল ওয়েব মাকড়সার বিচরণ চোখে পড়ে। তবে গত কয়েক মাস আবাহওয়া শুস্ক হওয়ায় এবার আগেভাগেই সেই মৌসুম চলে এসেছে।

তিনি বলেন, ‘এগুলোর বিষ প্রাণঘাতি। সম্প্রতি বৃষ্টিপাতের সঙ্গে ফানেল ওয়েব মাকড়সা বের হয়ে আসা শুরু করেছে। এগুলো মানুষের মাটি থেকে কিংবা ছাদ দিয়ে বাড়িতে প্রবেশ করতে পারে’।

এই বিভাগের আরো খবর