• রোববার   ২৪ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১০ ১৪২৭

  • || ১০ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে: তাজুল করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬ সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের হাতিয়ায় বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: ৫ জন গ্রেফতার ২৬ জানুয়ারির মধ্যে সেরামের টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর

তোতলামো দূর করতে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

কথা বলতে গিয়ে কি প্রায়ই কিছু শব্দের শুরুতেই হঠাৎ আটকে যাচ্ছে? এই সমস্যা কি দিনদিন বেড়েই চলেছে? উত্তর যদি হয় হ্যাঁ, তবে এটি তোতলামো জনিত সমস্যা। তোতলামোর সঠিক কারণ আজ পর্যন্ত অজানা।

সাধারণত তিন থেকে সাত বছরের বাচ্ছাদের মধ্যে তোতলামোর সমস্যা বেশি দেখা যায়। তবে অনেক বড়দের মধ্যেও এটা হয়ে থাকে। 

শিশুর যদি তোতলামোর সমস্যা থেকে থাকে, তাহলে এখন থেকেই সচেতন হোন। ছোট থেকেই কিছু ব্যায়ামের অভ্যাস গড়ে তুলুন, তোতলামো দূর হবে শিশু হবে আরও আত্মবিশ্বাসী। বড়রাও চেষ্টা করে দেখতে পারেন যারা তোতলামোর সমস্যায় রযেছেন। 


তোতলামো দূর করতে যা করতে হবে: 

জোরে জোরে বর্ণ উচ্চারণ করুন
স্পষ্ট উচ্চারণে অ, আ, ই, ঈ বা এ, বি, সি, ডি, ই জোরে জোরে বলার অভ্যাস করান। 

থামতে শিখুন

তোতলামো দূর করতে একবারে বড় বাক্য বলার অভ্যাস বাদ দিয়ে ছোট ছোট বাক্য বলতে হবে। একটা শব্দের পর একটু থেমে পরের শব্দটি উচ্চারণ করতে হবে। 


স্ট্র ব্যবহার

ঘরে-বাইরে যেখানেই পানীয় বা পানি যাই পান করা হোক স্ট্র ব্যবহার করলে দ্রুত তোতলামো কমে আসবে। 


গভীরভাবে নিঃশ্বাস 

পেট থেকে নিশ্বাস নিতে চেষ্টা করুন। নিঃশ্বাস কিন্তু গভীরভাবে নেবেন। কারণ পেট থেকে নিঃশ্বাস নিলে পেটের পেশি, স্নায়ুতন্ত্র সবই রিল্যাক্স হয়। ফলে তোতলামোর সমস্যা কমে।

কথা বলুন 
শিশুর হাতে মোবাইল ফোন বা টিভির রিমোট দিয়ে ব্যস্ত না রেখে নিজে কথা বলুন। শিশুকে সময় দিন। তাকে প্রতিটি কথা সুন্দর করে উচ্চারণ করতে শেখান। 


চেষ্টার পরও যদি তোতলামো না কমে, তবে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।