• রোববার   ১৬ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪২৮

  • || ০৩ শাওয়াল ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২৪ ঘণ্টা করোনায় আরও ৪০ মৃত্যু, আক্রান্ত ১১৪০ আল-আকসা মসজিদে হামলায় প্রধানমন্ত্রীর নিন্দা খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে সরকার আন্তরিক: হানিফ লাইলাতুল কদর এক মহিমান্বিত রজনী: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ দিনবদলের অভিযাত্রায় অদম্য গতিতে দেশ এগিয়ে চলছে: সেতুমন্ত্রী তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন: প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ সেরামের টিকা না পেলে টাকা ফেরত চাওয়া হবে: অর্থমন্ত্রী ধান-চাল ক্রয়ের জন্য অত্যন্ত যৌক্তিক দাম নির্ধারণ: কৃষিমন্ত্রী শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ১২ মে’র আগেই আসবে চীনের টিকা: পররাষ্ট্রমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার

তথ্য ফাঁসের বিষয়ে নোটিফিকেশন দেবে না ফেসবুক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২১  

৫৩ কোটির বেশি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য আবারও ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে। এ নিয়ে আলোচনা ত‌চ্ছে সর্বত্র। প্রশ্ন উঠেছে, নিজের তথ্য ফাঁস হয়েছে কিনা, বা এ বিষয়ে ফেসবুক নোটিশ দেবে কিনা! এসব প্র‌শ্নের জবাব দিয়েছে সোশ্যাল মি‌ডিয়া জায়ান্ট‌টি।

বুধবার ফেসবুক এক ঘোষণায় জানিয়েছে, যাদের তথ্য ফাঁস হয়েছে, তাদেরকে কোনো নোটিফিকেশনের মাধ্যমে এ ব্যাপারে জানানোর কোনো পরিকল্পনা তাদের নেই।

যদিও এই তথ্য বেহাতের ঘটনাটি ঘটে মূলত ২০১৯ সালের সেপ্টেম্বরে। কিন্তু এসব তথ্য হ্যাকার গোষ্ঠী অনলাইনে উন্মুক্ত করেছে সম্প্রতি। ফেসবুক ব্যবহারকারীর আইডি, ব্যক্তিগত তথ্য (জন্ম তারিখ, লিঙ্গ, বৈবাহিক অবস্থা, অবস্থানের ঠিকানা, পেশা), ফোন নম্বর ও ইমেইল একটি অনলাইন ডেটাবেজ প্লাটফর্মে হ্যাকাররা প্রকাশ করে দিয়েছে।

এদিকে তথ্যগুলো পুরোনো ডেটাসেটের অংশ বলে জানিয়েছে ফেসবুক, যা ২০১৯ সালেই সমাধান করা হয়েছে দাবি করা হচ্ছে। তবু এ খবরে সামাজিক যোগাযোগমাধ্যমটিতে তথ্যের নিরাপত্তা নিয়ে নতুন করে সমালোচনা তৈরি হয়েছে।

ফেসবুকের দাবি, (এই হ্যাকিংয়ের ঘটনার পর) দেড় বছর আগেই নিরাপত্তার ফাঁকফোকরগুলো সনাক্ত করে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

ভুক্তভোগী ব্যবহারকারীদের সংখ্যার দিকথেকে দেশভেদে বাংলাদেশের অবস্থান ১১তম। এই ঘটনায় বাংলাদেশের ৩৮ লাখ ১৬ হাজার ৩৩৯ জনের তথ্য ফাঁস হয়েছে।