• মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৪ ১৪২৭

  • || ১১ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২
৫৯

তথ্যপ্রযুক্তি খাতে সহায়তা করবে বিশ্বব্যাংক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে সহায়তা করবে দাতা সংস্থা বিশ্বব্যাংক।

সোমবার বাংলাদেশ, ভুটান ও নেপালের জন্য নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সাথে সাক্ষাৎ করে এ কথা বলেন।

আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে প্রতিমন্ত্রীর দপ্তরে এই সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

বৈঠকে উভয়ে তথ্যপ্রযুক্তি খাত, বিশেষ করে আইটি ও আইটি শিল্পভিত্তিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। তারা সরকারি বিভিন্ন সেবার সক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ ও নীতি-কৌশল প্রণয়নের জন্য ‘ইন্টিগ্রেটেড ডিজিটাল গভর্নমেন্ট অ‌্যান্ড ইকোনমি’ শীর্ষক প্রকল্প নেয়ার বিষয়ে সম্মত হন।

আইসিটি প্রতিমন্ত্রী এ সময় দেশের তথ্যপ্রযুক্তি খাতের সর্বশেষ অগ্রগতি কান্ট্রি ডিরেক্টরের নিকট তুলে ধরে বলেন, সরকারের বিভিন্ন কার্যকর পদক্ষেপে ই-গভর্নমেন্ট বাস্তবায়নে বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে।

বাংলাদেশ বিশ্ব ই-গভর্নমেন্ট উন্নয়ন সূচকে ২০১৮ সালে ৯ ধাপ এগিয়ে ১১৫তম অবস্থানে পৌঁছেছে উল্লেখ করে তিনি বলেন, ২০২০ সালে ৯৯তম এবং ২০২৩ সালে সিঙ্গেল ডিজিটে পৌছানোর লক্ষ্যে সরকার কাজ করছে।

এ সময় বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর বলেন, বাংলাদেশের আইসিটি খাতের উন্নয়ন এখন দৃশ্যমান।

তিনি বিগত ১১ বছরে আইসিটি খাতে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন। তিনি মানবসম্পদ উন্নয়ন, আইটি, আইটি ইন্ডাস্ট্রির বিকাশে কর্মসংস্থান ও তথ্যপ্রযুক্তিভিত্তিক সেবার মান বৃদ্ধিতে প্রকল্প সহায়তার আশ্বাস দেন।

এছাড়াও তিনি আওটি, এআই, সাইবার সিকিউরিটি বিষয়ে সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করার অভিমত ব্যক্ত করেন। তিনি এ সময় এলআইসিটি প্রকল্পের সফল সমাপ্তিতে সন্তোষ প্রকাশ করেন।

বৈঠেকে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবসহ আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর