রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিজয় দিবসে আসছে সাবিনা ইয়াসমিনের গান নারীর ক্ষমতায়নে বিস্ময়কর রেকর্ড হাত থেকে কোরআন পড়ে গেলে করণীয় সানিয়া মির্জার বোনের বিয়েতে বসেছিল চাঁদের হাট! বিএনপির ঘাড়ে ভর করেছে বুদ্ধিজীবী হত্যাকারীদের প্রেতাত্মা ‘বোরকা পরে বাংলাদেশ থেকে এসেছি’ বিজেপি এমপির টুইটে ভারতে তোলপাড় বন্দে আলী মিয়ার জন্ম ‘২ ঘণ্টার মধ্যে উড়ে যাবে সালমান খানের গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট!’ গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স! আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ খুঁজছেন ব্রিটেনের রানি শামীমের ৩৬৫ কোটি টাকা, খালেদের ৩৪, সম্রাটের ‘তেমন নেই’ মাকাসিদুশ শরিয়া তত্ত্বের প্রয়োগ ও অপপ্রয়োগ লড়েছেন মোসাদ্দেক, জিতেছে ঢাকা প্রজন্ম থেকে প্রজন্মকে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে-প্রধানমন্ত্রী বরিশালে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বরিস জনসনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন আগৈলঝাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বুদ্ধিজীবী দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
১৫

ঢাবির অনলাইন সেবা পাবে না সাত কলেজ

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের জন্য অনলাইনভিত্তিক সনদপত্র ও নম্বরপত্র উত্তোলন সেবা কার্যক্রম চালু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ফলে এখন থেকে সনদপত্র ও নম্বরপত্র উত্তোলনের আবেদন অনলাইনের মাধ্যমে করা যাবে। https://service.du.ac.bd/home  থেকে এ সেবা পাওয়া যাচ্ছে। পর্যায়ক্রমে আরো বিভিন্ন সেবা এ তালিকায় যুক্ত হবে বলে জানা যায়।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ ও ইনস্টিটিউশন এবং অঙ্গীভুত কলেজ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীরা এর আওতায় আসলেও অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা এ সুবিধা পাবে না।

অনলাইনভিত্তিক সনদপত্র ও নম্বরপত্র উত্তোলন সেবার ওয়েবসাইটে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের জন্য অনলাইন ভিত্তিক বিভিন্ন সেবা প্রদান কার্যক্রম শুরু হয়েছে। এসকল সেবা পেতে হলে আবেদনকারীকে প্রথমে Sign Up করার মাধ্যমে একাউন্ট তৈরি করতে হবে। পরবর্তীতে Log in করার মাধ্যমে শিক্ষার্থীবৃন্দ স্ব-স্ব ড্যাসবোর্ডে যেতে পারবেন। ড্যাসবোর্ড থেকে কাঙ্ক্ষিত সেবার জন্য আবেদন করা যাবে।

জানা যায়, সেবা গ্রহণের জন্য প্রত্যেক শিক্ষার্থী তার অনলাইন ড্যাশবোর্ড থেকে আবেদন করতে পারবেন। ড্যাশবোর্ড ব্যবহার করার জন্য শিক্ষার্থীকে প্রথমে সাইন-আপ করতে হবে। অনলাইনে আবেদন করার পর আবেদনকারীর তথ্য যাচাই করে অনলাইনেই তাকে একটি পে স্লিপ প্রেরণ করা হবে।

ওই স্লিপটি প্রিন্ট করে জনতা ব্যাংকের যেকোনো শাখায় ফি জমা দেয়া যাবে। ফি জমা হওয়ার সাথে সাথে তা সংশ্লিষ্ট শিক্ষার্থীর ড্যাশবোর্ডে দেখা যাবে। এছাড়াও, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দপ্তরেও তাৎক্ষণিকভাবে ওই তথ্য চলে যাবে।

তবে, হল এবং লাইব্রেরী সংক্রান্ত আনুষ্ঠানিকতা অপরিবর্তিত থাকবে। নতুন পদ্ধতিতে হিসাবরক্ষণ অনেক দ্রুত ও সহজ হবে এবং স্বচ্ছতা বৃদ্ধি পাবে।

আবেদন ফরম পূরণ করা থেকে শুরু করে সার্টিফিকেট/মার্কশিট উত্তোলন পর্যন্ত পুরো প্রক্রিয়াটি ৬টি ধাপে সম্পন্ন হবে, যার অগ্রগতি শিক্ষার্থী তার ড্যাশবোর্ড থেকে প্রত্যক্ষ করতে পারবেন।

এই বিভাগের আরো খবর