শনিবার   ০৪ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ১০ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল স্বাধীনতা দিবস উপলক্ষে জনসমাগম করবেন না: প্রধানমন্ত্রী
২৬

ঢাকা-নমপেন যৌথ কমিশনের বৈঠক বৃহস্পতিবার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  

দক্ষিণ-পূর্ব এশিয়ার আসিয়ান জোটভুক্ত দেশ কম্বোডিয়ার ২৭ সদস্যের সরকারি প্রতিনিধিদল ঢাকা সফরে আসছেন।  কাল ২৭ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) দুদেশের মধ্যে প্রথমবারের মতো যৌথ কমিশনের বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হবে। বৈঠকে গুরুত্ব পাবে প্রতিরক্ষা, কৃষি, পরিবেশ, মৎস, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি খাতে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো।

কূটিনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, ২০১৭ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্বোডিয়া সফর করেন। ওই সফরে দুই দেশের মধ্যে ১০টি সমঝোতা স্মারক এবং একটি চুক্তি স্বাক্ষর হয়। নমপেনের সরকারি প্রতিনিধিদের এবারের ঢাকা সফর মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওই সফরের একটি ফিডব্যাক। এই সফরে এর আগে হওয়া সমঝোতা স্মারক এবং চুক্তি স্বাক্ষরের পর অগ্রগতি এবং সামনের দিনের পরিকল্পনা প্রাধাণ্য পাবে। এছাড়া, দুই দেশের সার্বিক দ্বিপাক্ষিক বিষয়গুলো স্থান পাবে আলোচনায়।

পররাষ্ট্র সচিব ইয়াট সোফেয়া কম্বোডিয়ার ২৭ সদস্যের সরকারি প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন। প্রতিনিধিদলে দেশটির সেক্রেটারি অব স্টেট হো টাইঙ ইন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপ-মহাসচিব লে. জেনারেল কিম রাখসমি ও উপ-পরিচালক ব্রিগেডিয়ার উন সোপহানাসহ সংশ্লিষ্টরা থাকবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৭ সালের কম্বোডিয়া সফরে কথা হয়েছিল যে বাংলাদেশ কম্বোডিয়ার জাতির জনকের নামে ঢাকায় এবং কম্বোডিয়া বাংলাদেশের জাতির জনকের নামে নমপেনে সড়কের নামকরণ করবে। এর সূত্র ধরে ঢাকার বারিধারার পার্ক রোডের সড়কটি (থাই অ্যাম্বেসি সংলগ্ন) কম্বোডিয়ার জাতির জনকের নাম অনুসারে ‘কিং নরোদম সিহানুক রোড’ এর নামফলক বুধবার (২৬ ফেব্রুয়ারি) উন্মোচন করা হয়েছে। অন্যদিকে, কম্বোডিয়ার নমপেনে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সড়কের নামকরণ মার্চে উন্মোচন করার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৭ সালের কম্বোডিয়া সফরে বাণিজ্য-বিনিয়োগ, পর্যটন ও তথ্য-প্রযুক্তিসহ অন্যান্য খাতে সহযোগিতা এগিয়ে নিতে ১০টি সমঝোতা স্মারক এবং একটি চুক্তি স্বাক্ষর হয়। পর্যটন ক্ষেত্রে সহযোগিতা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে সহযোগিতা, জয়েন্ট ট্রেড কাউন্সিলের অধীনে প্রাতিষ্ঠানিক পর্যায়ে সহযোগিতা, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সহযোগিতা ও অংশীদারিত্ব, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ এবং রয়্যাল একাডেমি অব কম্বোডিয়ার মধ্যে একাডেমিক পর্যায়ে সহযোগিতা এগিয়ে নিতে সমঝোতা স্মারকে সই করে বাংলাদেশ ও কম্বোডিয়া।

বাকি সমঝোতা স্মারকগুলো হয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস, স্মৃতিস্তম্ভ এবং স্মৃতি চিহ্ন সংরক্ষণে সহযোগিতা, মৎস্য ও অ্যাকুয়াকালচার খাতে সহযোগিতা, শ্রম ও কারিগরি প্রশিক্ষণ খাতে সরকারি পর্যায়ে সহযোগিতা এবং বিনিয়োগ প্রসারে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও কাউন্সিল ফর দি ডেভেলপমেন্ট অব কম্বোডিয়ার মধ্যে সহযোগিতার বিষয়ে। এর বাইরে আরো একটি চুক্তি হয় দুই দেশে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি এবং কম্বোডিয়া চেম্বার অব কমার্সের মধ্যে।

এই বিভাগের আরো খবর