সোমবার   ২৭ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০১ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বরিশাল নগরীতে ৫৫০ পিস ইয়াবাসহ বিক্রেতা গ্রেপ্তার বরিশাল পুলিশের চার থানায় যুক্ত হল পরিদর্শক অপারেশন পদ ৬৬ বলে সেঞ্চুরি করলেন বরিশালের ইমান বরিশালে ইয়াবা বিক্রেতার ১০ বছরের কারাদণ্ড ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় বাস্কেটবল তারকা নিহত হবিগঞ্জে বিশ্বের বড় কাঠবিড়াল সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের বিদেশের মসজিদে আর অর্থ দেবে না সৌদি গুরুত্বপূর্ণ নথি ও সামগ্রী নিয়ে আর্কাইভ হচ্ছে এত সুন্দরভাবে নির্বাচন হচ্ছে কীভাবে: ইসি সচিব জমাদিউস সানি শুরু আজ ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন বরিশাল বিশ্ববিদ্যালয়ে মাদক ও জঙ্গিবাদ বিরোধী সচেতনতামূলক সেমিনার বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ৫ ক্ষেপণাস্ত্র হামলা আজ ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহ দিবস বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরও সুদৃঢ় করার প্রত্যয় ধর্ষণ থেকে রক্ষায় জাবি শিক্ষার্থীর অ্যাপ তৈরি ইশরাকের অভিযোগ অমূলক : তাপস বিশ্বের প্রাণঘাতী ৭টি ভাইরাস ইসলামের মুদ্রাব্যবস্থা স্বর্ণ-রৌপ্যনির্ভর
৩৮

ডায়রিয়ায় শিশুকে ফলের জুস পান করালেই বিপদ!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

ডায়রিয়া হলে বেশি বেশি তরল খাবার খেতে হয়, একথা সবারই জানা। আর এজন্য শিশুকে ফলের জুস পান করতে দেনে অনেকেই। তবে জানেন কি? এই ভুলটি কিন্তু মারাত্মক বিপদ ঢেকে আনে! কারণ এ সময় শিশুকে ফলের জুস না দেয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ডায়রিয়ার সময় যদি কোনো শিশু জুস খেতেও চায় তবে তাকে তা দেয়া যাবে না। পানীয় একটি কিছু দিলেই হবে, এটি মনে করে ফলের জুস দেয়া যাবে না। এটি ডায়রিয়াকে বাড়াবে। তাকে খাবার স্যালাইন দিতে হবে। আস্তে আস্তে নরম খাবার দিতে হবে। বুকের দুধ খাওয়া শিশুরা এটি নিয়মিত করবে। 

যারা বুকের দুধের পরের বয়স, দুই বছর পরের বাচ্চাদের স্বাভাবিক খাবার দিতে হবে। যেমন, ভাত, খিচুরি বা যেকোনো শক্ত খাবার তাকে খাওয়াতে হবে। একটু নরম খাবারের সঙ্গে কাঁচা কলা সিদ্ধ করে দিলে এটি ডায়রিয়া কমাতে সাহায্য করে। 

এই বিভাগের আরো খবর