রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হঠাৎ পড়ে গেলেন মোদী সিটি ভোটে চূড়ান্ত প্রস্তুতি ইসির অতীতের যেকোনো সময়ের চেয়ে আওয়ামী লীগ এখন শক্তিশালী : ভূমিমন্ত্রী মেজাজ হারিয়ে দুই ঘণ্টায় ১২৩ টুইট করে ট্রাম্পের নতুন রেকর্ড! বিজয় দিবসে আসছে সাবিনা ইয়াসমিনের গান নারীর ক্ষমতায়নে বিস্ময়কর রেকর্ড হাত থেকে কোরআন পড়ে গেলে করণীয় সানিয়া মির্জার বোনের বিয়েতে বসেছিল চাঁদের হাট! বিএনপির ঘাড়ে ভর করেছে বুদ্ধিজীবী হত্যাকারীদের প্রেতাত্মা ‘বোরকা পরে বাংলাদেশ থেকে এসেছি’ বিজেপি এমপির টুইটে ভারতে তোলপাড় বন্দে আলী মিয়ার জন্ম ‘২ ঘণ্টার মধ্যে উড়ে যাবে সালমান খানের গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট!’ গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স! আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ খুঁজছেন ব্রিটেনের রানি শামীমের ৩৬৫ কোটি টাকা, খালেদের ৩৪, সম্রাটের ‘তেমন নেই’ মাকাসিদুশ শরিয়া তত্ত্বের প্রয়োগ ও অপপ্রয়োগ লড়েছেন মোসাদ্দেক, জিতেছে ঢাকা প্রজন্ম থেকে প্রজন্মকে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে-প্রধানমন্ত্রী
২৬

ডায়রিয়ায় শিশুকে ফলের জুস পান করালেই বিপদ!

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

ডায়রিয়া হলে বেশি বেশি তরল খাবার খেতে হয়, একথা সবারই জানা। আর এজন্য শিশুকে ফলের জুস পান করতে দেনে অনেকেই। তবে জানেন কি? এই ভুলটি কিন্তু মারাত্মক বিপদ ঢেকে আনে! কারণ এ সময় শিশুকে ফলের জুস না দেয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ডায়রিয়ার সময় যদি কোনো শিশু জুস খেতেও চায় তবে তাকে তা দেয়া যাবে না। পানীয় একটি কিছু দিলেই হবে, এটি মনে করে ফলের জুস দেয়া যাবে না। এটি ডায়রিয়াকে বাড়াবে। তাকে খাবার স্যালাইন দিতে হবে। আস্তে আস্তে নরম খাবার দিতে হবে। বুকের দুধ খাওয়া শিশুরা এটি নিয়মিত করবে। 

যারা বুকের দুধের পরের বয়স, দুই বছর পরের বাচ্চাদের স্বাভাবিক খাবার দিতে হবে। যেমন, ভাত, খিচুরি বা যেকোনো শক্ত খাবার তাকে খাওয়াতে হবে। একটু নরম খাবারের সঙ্গে কাঁচা কলা সিদ্ধ করে দিলে এটি ডায়রিয়া কমাতে সাহায্য করে। 

এই বিভাগের আরো খবর