বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী রিফাত হত্যা : প্রধান আসামির জামিন নামঞ্জুর বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেসিয়া ও মেরুদণ্ড দিবস পালিত মুন্সিগঞ্জের ১৩টি সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সরকারের ধারাবাহিকতার কারণেই উন্নয়ন প্রকল্প গতিশীল: প্রধানমন্ত্রী আজ কম্বোডিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ বিশ্ব অ্যানেসথেসিয়া দিবস আজ মিনিস্ট্রিয়াল কনসালটেশনে যোগ দিতে আমিরাতে প্রবাসী কল্যাণমন্ত্রী বিশ্ব খাদ্য দিবস আজ নিরাপদ খাদ্য নি‌শ্চিত করার আহ্বান প্রধানমন্ত্রীর বরিশালে ২৭ জেলের জেল-জরিমানা কখন গোসল করা ভালো, সকালে না রাতে? জনপ্রশাসনের ৬ কর্মচারী মাসের সেরা কর্মী নির্বাচিত নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার আহ্বান দেশের প্রথম বাণিজ্যিক সৌর প্লান্টের উৎপাদন শুরু পাকিস্তান সফরে প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন বদলে গেল বাংলা বর্ষপঞ্জি, বুধবার ৩১ আশ্বিন
৩১

টিউমার! ক্যান্সার নয়তো?

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

দিন দিন মানুষের মধ্যে স্বাস্থ্য নিয়ে ভীতি বাড়ছে। তাই স্বাস্থ্য নিয়ে সচেতনতাও বেড়ে চলেছে। আজকাল ছোটখাটো টিউমার হলেই ক্যান্সার হলো কি না, তা নিয়ে অনেকে দুশ্চিন্তায় পড়ে যান। তাই সবারই টিউমার বা ক্যান্সার সম্পর্কে প্রাথমিক কিছু ধারণা থাকা উচিত। এতে সঠিক তথ্য জেনে আক্রান্তরা উপকৃত হবেন।

> টিউমার হলো শরীরের অস্বাভাবিক টিস্যু পিণ্ড, যার কোষ বৃদ্ধি হয় স্বাভাবিকের তুলনায় অনেক দ্রুত, অনিয়ন্ত্রিত ও সমন্বয়হীনভাবে। কোষের ধরন ও আচরণ অনুযায়ী টিউমার দুই ধরনের– বিনাইন ও ম্যালিগনেন্ট। বিনাইন টিউমার বিপজ্জনক নয়। তবে ম্যালিগনেন্ট অত্যন্ত ক্ষতিকর টিউমার।

> ক্যান্সার এক ধরনের ম্যালিগনেন্ট টিউমার। বিনাইন টিউমার একটি আবরণ দ্বারা বেষ্টিত থাকে। এটি ধীরে ধীরে বৃদ্ধি পায়। আশপাশে বা শরীরের অন্য কোনো স্থানে ছড়ায় না এবং অস্ত্রোপচারের মাধ্যমে সম্পূর্ণ ভালো হয়। তবে ম্যালিগনেন্ট টিউমার কোনো আবরণ দ্বারা বেষ্টিত থাকে না। ফলে এর বৃদ্ধি হয় অনিয়ন্ত্রিত ও অগোছালো। অতি দ্রুত বৃদ্ধি পেয়ে আশপাশের টিস্যুতে ছড়িয়ে পড়ে। রক্তের মাধ্যমে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে।

প্রাথমিক অবস্থায় চিকিৎসা করানো গেলে বেশিরভাগ ক্ষেত্রে আক্রান্তরা সুস্থ হন। শরীরে ফোলা বা টিউমারের আচরণ যদি ম্যালিগনেন্ট টিউমারের বৈশিষ্ট্যের মতো না হয় এবং রোগীর যদি ক্যান্সারের অন্যান্য লক্ষণগুলোর কোনোটাই না থাকে তাহলে টিউমার নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই।

তাই শুরুতেই বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন, চিকিৎসা নিন, ভালো থাকুন।