রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিজয় দিবসে আসছে সাবিনা ইয়াসমিনের গান নারীর ক্ষমতায়নে বিস্ময়কর রেকর্ড হাত থেকে কোরআন পড়ে গেলে করণীয় সানিয়া মির্জার বোনের বিয়েতে বসেছিল চাঁদের হাট! বিএনপির ঘাড়ে ভর করেছে বুদ্ধিজীবী হত্যাকারীদের প্রেতাত্মা ‘বোরকা পরে বাংলাদেশ থেকে এসেছি’ বিজেপি এমপির টুইটে ভারতে তোলপাড় বন্দে আলী মিয়ার জন্ম ‘২ ঘণ্টার মধ্যে উড়ে যাবে সালমান খানের গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট!’ গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স! আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ খুঁজছেন ব্রিটেনের রানি শামীমের ৩৬৫ কোটি টাকা, খালেদের ৩৪, সম্রাটের ‘তেমন নেই’ মাকাসিদুশ শরিয়া তত্ত্বের প্রয়োগ ও অপপ্রয়োগ লড়েছেন মোসাদ্দেক, জিতেছে ঢাকা প্রজন্ম থেকে প্রজন্মকে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে-প্রধানমন্ত্রী বরিশালে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বরিস জনসনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন আগৈলঝাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বুদ্ধিজীবী দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
৪৪

‘টমেটো’ প্রতিরোধ করবে পুরুষের মূত্রথলির ক্যান্সার

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

 


মূত্রথলির ক্যান্সারে সবচেয়ে বেশি আক্রান্ত হন পুরুষরা। এই রোগে আক্রান্ত হওয়ার জন্য পারিবারিক ইতিহাস, শরীরে বিভিন্ন ধরনের টক্সিন প্রবেশ, ধূমপান সবচেয়ে বেশি দায়ী।
তাছাড়াও বিভিন্ন কারণে পুরুষরা এ ক্যান্সারে আক্রান্ত হতে পারেন। ৬৫ বছর বা এর বেশি বয়সীরা পুরুষেরা এই রোগে বেশি আক্রান্ত হন। তবে ৪০ বছরের নিচেও এ ক্যান্সারে আক্রান্ত হতে পারেন।
বিশেষজ্ঞরা বলছেন, খাদ্যাভাসের কারণে মূত্রাশয়ের ক্যান্সার হতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, খাদ্যাভাস ও মূত্রাশয়ের ক্যান্সারের একটা যোগসূত্র রয়েছে। তাই চলুন জেনে নেয়া যাক এমন সাতটি খাবার সম্পর্কে যা আপনার মূত্রাশয়ের ক্যান্সার প্রতিরোধ করবে-
১. টমেটোতে থাকা লাইকোপিন নামের অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের সেল প্রতিরোধ করে। তাই মূত্রাশয়ের ক্যান্সার এড়াতে নিয়মিত টমেটো খেতে পারেন।
২. গবেষণায় দেখা গেছে, ব্রকলিতে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফোলেট ও আঁশ। হৃদরোগ, বহুমূত্র এবং যৌগ ক্যান্সার প্রতিরোধ করে।
৩. শিমে থাকা অ্যান্টি-ক্যান্সার উপাদান ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। নিয়মিত শিম খেলে মূত্রাশয়ের ক্যান্সার প্রতিরোধ করা যায়।
৪. শিমের মতো বাদামেও অ্যান্টি-ক্যান্সার উপাদান রয়েছে। এতে থাকা স্বাস্থ্যকর ফ্যাটও ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।
৫. নিয়মিত তেলযুক্ত মাছ খান। এসব মাছে থাকা ওমেগা থ্রি ও ওমেগা ছিক্স ফ্যাটি এসিড ক্যান্সার প্রতিরোধে করে।
৬. অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ডালিম ক্যান্সার প্রতিরোধ করে।
৭. গ্রিন টি এখন খুবই জনপ্রিয়। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি মূত্রাশয়ের ক্যান্সার হওয়ার ঝুঁকি কমায়।

এই বিভাগের আরো খবর