• রোববার   ০৯ মে ২০২১ ||

  • বৈশাখ ২৫ ১৪২৮

  • || ২৬ রমজান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ দিনবদলের অভিযাত্রায় অদম্য গতিতে দেশ এগিয়ে চলছে: সেতুমন্ত্রী তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন: প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ সেরামের টিকা না পেলে টাকা ফেরত চাওয়া হবে: অর্থমন্ত্রী ধান-চাল ক্রয়ের জন্য অত্যন্ত যৌক্তিক দাম নির্ধারণ: কৃষিমন্ত্রী শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ১২ মে’র আগেই আসবে চীনের টিকা: পররাষ্ট্রমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু বাঁশখালীতে নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেয়ার নির্দেশ জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক

টমেটোর খোসা ছাড়ানোর সহজ ৩ উপায়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২০  

ভোরের শিশির জানান দিচ্ছে দরজায় কড়া নাড়ছে শীত। আর শীতের সময়টাতে বিভিন্ন ধরনের সবজি পাওয়া যায় বাজারে। এর মধ্যে টমেটো অন্যতম। এই সবজিটি রান্না কিংবা কাঁচা সবভাবেই খাওয়া যায়। 

কাঁচা সালাদ কিংবা বড় মাছের তরকারিতে বেশ মানিয়ে যায়। তবে টমেটোর খোসা কিন্তু খুবই বিরক্তিকর। সালাদ বা তরকারি রান্না করতে টমেটোর খোসা ছাড়ানোর প্রয়োজন হয় না। তবে সস কিংবা স্যুপ তৈরির জন্য খোসা ছাড়ানোর দরকার হয়।

আর এই টমেটোর খোসা ছাড়ানো নিয়ে অনেক বিপাকে পড়েন। তবে তিনটি খুব সহজ উপায়ে টমেটার খোসা ছাড়িয়ে নিতে পারবেন। জেনে নিন পদ্ধতিগুলো-

প্রথম পদ্ধতি
সিদ্ধ করে খুব সহজেই টমেটোর খোসা ছাড়াতে পারেন। টমেটো সিদ্ধ করার পর খোসাগুলো খুব সহজেই আলাদা হয়ে যায়।  

টমেটো ধুয়ে প্যানে দেয়ার আগে মাঝ বরাবর ছুরি দিয়ে এক্স আকৃতি করে আঁচড় দিন। অল্প কিছুক্ষণের মধ্যেই দেখবেন এক্স অংশটির খোসা উঠে আসতে শুরু করেছে।সঙ্গে সঙ্গে নামিয়ে বরফ-ঠাণ্ডা পানিভর্তি পাত্রে ডুবিয়ে দিন টমেটো। ছুরির সাহায্যে এ অংশ থেকে খোসা ছাড়িয়ে নিন।

দ্বিতীয় পদ্ধতি
টমেটো মাঝ থেকে অর্ধেক করে কেটে একটি ট্রেতে বেকিং সিট বসিয়ে কাটা অংশটি নিচের দিকে মুখ করে রাখুন। ৪২৫ ডিগ্রি ফারেনহাইটে ৩০ থেকে ৩৫ মিনিট রাখুন অভেনে। সামান্য ঠান্ডা হলে খোসা ছাড়িয়ে নিন। 

তৃতীয় পদ্ধতি
আস্ত টমেটো ডিপ ফ্রিজে রেখে কয়েক ঘণ্টা পর ঠান্ডা টমেটো মুখবন্ধ ফ্রিজার ব্যাগে রেখে দিন। খোসা ছাড়ানোর আগে বের করে গরম পানি দিয়ে ধুয়ে সঙ্গে সঙ্গে ছাড়িয়ে ফেলুন খোসা।