• মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৩ ১৪২৭

  • || ১১ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২
১১৪

জিয়ার মৃত্যুবার্ষিকীতে ব্যতিক্রমী আয়োজনে বিতর্কিত তারেক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩১ মে ২০২০  

৩০ মে বাংলাদেশের প্রথম স্বৈরশাসক, গণতন্ত্রহরণকারী ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী। অন্যান্য সময়ে ঘটা করে মৃত্যুবার্ষিকী পালন করলেও করোনার কারণে এবছর কোন আনুষ্ঠানিকতা পালন করেনি বিএনপি। তবে পিছিয়ে নেই তারেক রহমান। তিনি বাবার মৃত্যুবার্ষিকীতে ব্যতিক্রমী পার্টি ও স্মরণসভা করে নতুন বিতর্কের জন্ম দিয়েছেন।

লন্ডনের কিংস্টনভিত্তিক একটি সূত্র জানিয়েছে, বাবা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী নতুন আঙ্গিকে উদযাপন করে যুক্তরাজ্য বিএনপিতে সমালোচনার জন্ম দিয়েছেন তারেক। মৃত্যুবার্ষিকী উপলক্ষে ৩০ মে কিংস্টনের নিজের ভাড়াবাড়িতে একটি আলোচনা সভা ও ঈদ পরবর্তী গেট টুগেদার অনুষ্ঠানের আয়োজন করায় হতভম্ব হয়ে পড়েছেন বিএনপি নেতৃবৃন্দ। শুরুতে জিয়ার জীবন, রাজনীতি নিয়ে আলোচনা করার আগে এক মিনিট নীরবতা পালন করেন উপস্থিত নেতৃবৃন্দ। পরে মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠান রূপে নেয় ঈদ মিলন মেলায়। খাওয়া-দাওয়া ও ঈদ শুভেচ্ছা বিনিময় করেন বিএনপি নেতৃবৃন্দ। শুরু হয় স্ন্যাকস ও বিয়ার পানের প্রতিযোগিতা। বিএনপি প্রতিষ্ঠাতার এমন ব্যতিক্রমী মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে যোগদান করে অনেকেই হতবাক ও বিস্মিত হয়েছেন। কিন্তু তারেক রহমানের রোষানলে পড়ার ভয়ে বিতর্কিত এই অনুষ্ঠান নিয়ে কেউ কোন মন্তব্য করেননি।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে তারেক রহমানের এমন বিতর্কিত আয়োজনের বিষয়ে জানতে চাইলে যুক্তরাজ্য বিএনপি সাধারণ সম্পাদক কয়ছর এম আহমেদ বলেন, এটা নিয়ে বিতর্কের কিছু নেই। শুরুতে কিন্তু শোক জ্ঞাপন করে আলোচনা হয়েছে। পরে হালকা নাস্তাপানি ও অনুষ্ঠান হয়েছে। আধুনিক অনেক রাষ্ট্রে এই ধরনের অনুষ্ঠান হয়। তাই এ নিয়ে বেশি কথা বলার কোন মানে হয়না।

রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর