• বুধবার   ০৩ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৮ ১৪২৭

  • || ১৯ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, শনাক্ত ৫১৫ মুক্তিযুদ্ধকে অসম্মান করেছে বিএনপি: সেতুমন্ত্রী বঙ্গবন্ধুর নীতির ভিত্তিতেই বাংলাদেশের পররাষ্ট্রনীতি: ড. মোমেন প্রেস ক্লাবের সংঘর্ষে ছাত্রদলের ১৩ জন রিমান্ডে ঢাবির ১২ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার দেশবিরোধী একটি মহল সরকার হটানোর ষড়যন্ত্র করছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৫৮৫ মুশতাকের মৃত্যুর কারণ তদন্তে বেরিয়ে আসবে: তথ্যমন্ত্রী আজ থেকে ২ মাস ইলিশ আহরণ নিষিদ্ধ দেশে কোনো গরিব মানুষ থাকবে না : তথ্যমন্ত্রী বেসরকারি চিকিৎসা সেবা ব্যয় নির্ধারণ শিগগিরই: স্বাস্থ্যমন্ত্রী জাটকা সংরক্ষণে কাল থেকে ৬ জেলায় মাছ ধরা নিষিদ্ধ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৩৮৫ আমরা শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়তে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ৬০ কর্মদিবস পর পরীক্ষা: শিক্ষামন্ত্রী এ এক বদলে যাওয়া বাংলাদেশ: প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশে উত্তরণের কৃতিত্ব নতুন প্রজন্মের : প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪০৭

জিয়ার জন্মদিন ঘিরে বিএনপির চাঁদাবাজির পরিকল্পনা ফাঁস

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২১  

১৯ জানুয়ারি দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মদিন উপলক্ষে বিএনপির কারাবন্দি সাড়ে ৩ হাজার নেতাকর্মীর পরিবারকে উপহার দেয়ার নামে তারেক রহমানের নতুন চাঁদাবাজির পরিকল্পনা ফাঁস হয়েছে।

গত ১২ জানুয়ারি রাতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের হোয়াটস অ্যাপ থেকে চাঁদার এ পরিকল্পনা ফাঁস হয়।

দলীয় নির্ভরযোগ্য সূত্র জানায়, নেতাকর্মীদের সহায়তার নামে তারেক রহমানের প্রস্তুতকৃত চাঁদার তালিকা ফাঁস হয়ে যাওয়ায় আতঙ্কিত হয়ে পড়েছেন দলটির বিভিন্ন শ্রেণির নেতারা। কারণ দলের বিত্তশালী নেতাদের প্রাথমিক তালিকা প্রস্তুত করেছেন তারেক।

ব্যবসা-বাণিজ্য ও দলে প্রাপ্ত পদ অনুযায়ী নেতাদের এই তালিকা করা হয়েছে। সব মিলিয়ে প্রায় ৩ হাজার নেতা-কর্মীদের সাহায্যের জন্য মোট ১৫ কোটি টাকার চাঁদা নির্ধারণ করেছেন তারেক। জিয়াউর রহমানের জন্মদিনের এক সপ্তাহ পরে রিজভী আহমেদের মাধ্যমে এই চাঁদা আদায় করারও আদেশ রয়েছে সেই হোয়াটস অ্যাপ বার্তায়।

বার্তা অনুযায়ী, মির্জা আব্বাস, আব্দুল আউয়াল মিন্টু, তাবিথ আউয়াল, এম মোর্শেদ খান, আবুল খায়ের ভুঁইয়ার মতো ৫ জন বিত্তশালী নেতাদের জনপ্রতি ২ কোটি করে মোট ১০ কোটি টাকা টাকা সহায়তা ফান্ডে জমা দেয়ার নির্দেশনা দিয়েছেন তারেক।

এছাড়া সেই হোয়াটস অ্যাপ নির্দেশনায় দলের স্থায়ী কমিটির সদস্য, জাতীয় নির্বাহী কমিটির সদস্য, সংসদে যোগদানকারী সাংসদের বিভিন্ন হারে বাকি ৫ কোটি টাকা চাঁদা সহায়তা ফান্ডে জমা দিতে বলা হয়েছে।

তারেক রহমানের নতুন এ উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক দলটির সিনিয়র নেতা বলেন, আমাদের নেতার জন্মদিন উপলক্ষে বিএনপির তরফ থেকে গরিব-দুস্থ, কারাবন্দি নেতাকর্মীদের প্রতি বছর সহায়তা করা হয়ে থাকে। এ বছরও আমাদের সেই পরিকল্পনা রয়েছে। এই কাজের জন্য টাকা-পয়সা দরকার হয়। তাই দলের বিত্তশালী-দয়াবান নেতাদের তালিকা তৈরি করা হয়েছে এই কার্যক্রমের জন্য।

তিনি বলেন, দুস্থ-অসহায় নেতাকর্মীদের সহায়তার নাম করে বিত্তশালীদের কাছ থেকে অধিক হারে প্রয়োজনের তুলনায় অনেক বেশি চাঁদা আদায় করা হচ্ছে, যেটা অমানবিক ও বটে।