বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আজ বরিশালে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে যুদ্ধ জাহাজ সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী আগৈলঝাড়ায় প্রতিবন্ধি শিশু ধর্ষণ, এক ঘন্টার মধ্যে ধর্ষক গ্রেফতার সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী বরিশালে পৃথক অভিযানে ২৫ মণ জাটকা জব্দ শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা দুদকের প্রতিষ্ঠাবার্ষিকী আজ সশস্ত্র বাহিনী নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন- প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে আইভোরি কোস্টের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ সশস্ত্র বাহিনী জাতির গর্বের প্রতীক : রাষ্ট্রপতি আজ বিশ্ব টেলিভিশন দিবস সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার ময়নাতদন্ত প্রতিবেদন লিখতে হবে স্পষ্ট অক্ষরে: হাইকোর্ট
৪৯৩

জিহ্বার রঙ দেখেই বুঝে নিন শরীরে কোন রোগ বাসা বেঁধেছে

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৯  

নিশ্চয় দেখেছেন, ডক্টর জিহ্বা দেখে রোগীকে পরিক্ষা নিরীক্ষা করেন। কারণ জিহ্বা দেখেই বোঝা যায় ঠিক কোন রোগে আক্রান্ত রোগী। জিহ্বা স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছুই বলতে সক্ষম।

জিহ্বার আকার, গঠন এবং রঙ এর ওপর ভিত্তি করেই স্বাস্থ্য সম্পর্কে গুরুত্বপূর্ণ অনেক কিছুই বোঝা সম্ভব। তবে এর জন্য আপনাকে সকাল বেলা দাঁত ব্রাশ করার আগেই প্রাকৃতিক আলোতে জিহ্বাটি পরীক্ষা করে দেখতে হবে। আর দিনের অন্য কোনো সময় পরীক্ষা করতে চাইলে কোনো খাবার খাওয়ার অন্তত এক ঘণ্টা পর তা করতে হবে। চলুন তবে জেনে নেয়া যাক কোন রঙয়ের জিহ্বা কি সংকেত দেয়-

১. নীল
কিডনি রোগের লক্ষণ হলো জিহ্বার রঙ নীল হওয়া।

২. ফ্যাকাশে জিহ্বা
ভিটামিন এবং খনিজ পুষ্টি উপাদানের ঘাটতি হলে জিহ্বা ফ্যাকাশে হয়ে যায়।

৩. সাদা
শরীরে পানিশূন্যতা দেখা দিলে জিহ্বার রঙ সাদা হয়ে যায়। এছাড়া ছত্রাক সংক্রমণ এবং ফ্লুর লক্ষণও হতে পারে এটি।

৪. ধুসর
হজম প্রক্রিয়ার কোনো রোগ হলে এমন রঙ হয় জিহ্বার।

৫. ভারী সাদা আস্তরণ
জিহ্বার উপরিভাগে ভারী সাদা আস্তরণ পড়লে বুঝবেন দেহে কোনো বিষক্রিয়া হয়েছে বা সংক্রামক রোগে আক্রমণ করেছে।

৬. হালকা গোলাপি
জিহ্বার আদর্শ রঙ হলো হালকা গোলাপি। এই রঙের জিহ্বা স্বাস্থ্যকর দেহের নির্দেশক। একটি স্বাস্থ্যকর দেহের জিহ্বা দেখতে এমনই হয়।

৭. লাল
লাল রঙের জিহ্বা আপনি যেকোনো সংক্রামক রোগে আক্রান্ত হয়েছেন তার নির্দেশক। এ থেকে আরো বুঝা যায় যে দেহে বা রক্তে কোনো ধরনের প্রদাহ সৃষ্টিকারী প্রক্রিয়া চলছে।

৮. উজ্জ্বল লাল
হৃৎপিণ্ডের কোনো রোগের লক্ষণ উজ্জ্বল লাল জিহ্বা। অনেক সময় এটি আপনার রক্তে কোনো রোগ থাকারও লক্ষণ হতে পারে।

৯. হলুদ
পাকস্থলী বা লিভারে কোনো সমস্যা হলে জিহ্বার রঙ হলুদ হয়।

১০. বেগুনি বা রক্তবর্ণ
ফুসফুস এবং হৃদরোগ থাকলে জিহ্বার এমন রঙ হয়।

১১. বাদামি আস্তরণ
ফুসফুসের কোনো রোগের লক্ষণ এটি।

১২. হলুদ আস্তরণ
হজম প্রক্রিয়ায় কোনো সমস্যা হলে এমন আস্তরণ পড়ে।

১৩. ধুসর আস্তরণ
গ্যাস্ট্রিটাইটিস এবং পেপটিক আলসারের লক্ষণ এটি।

১৪. কালো রঙ
সাধারণ কারো কারো জন্ম থেকেই এ রকম রঙ থাকতে পারে। তবে যদি হঠাৎ কালো রঙ দেখেন তা হলে বুঝবেন এক সঙ্গে বিপুল পরিমাণ ব্যাক্টেরিয়া জমা হয়েছে জ্বিবে। তবে শুরু থেকেই এমনটা হবে না, প্রথমে হলুদ, তার পরে ব্রাউন, তার পর কালো রঙ হবে।

১৫. হলুদ রঙ
জ্বিবের রঙ সাধারণ এমন হয় না। যখন হবে, তখন বুঝবেন লিভারে বড় সমস্যা রয়েছে। সম্ভবত জন্ডিস হয়ে গেছে। দেরি না করে ডাক্তারের পরামর্শ নিন।

১৬. পার্পল রঙ
দীর্ঘ দিন ধরে শরীরে কোনো সমস্যা থাকলে জ্বিবের রঙ পার্পল হতে শুরু করেন। এটার অর্থ শরীরে ভিটামিন বি-এর ভীষণ ঘাটতি রয়েছে। মনে রাখবেন, শরীরে অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল জ্বিব। তবে আমরা অনেকেই এর খেয়াল রাখি না। প্রতিদিন জ্বিব পরিষ্কার রাখলে অনেক রোগের হাত থেকে মুক্তি পাওয়া যেতে পারে। তাই রোজ সকালে দাঁত মাজার সময়ই জ্বিব ভালো করে পরিষ্কার করে নিন। তবেই সুস্থ থাকবেন।