বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রাজধানীতে `ফইন্নী গ্রুপের` ৬ সদস্য আটক স্পিকারের সঙ্গে সার্বিয়ার উপ-প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ ক্লাসিকোর ভেন্যু পাল্টানোর অনুরোধ লা লিগার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৮ কাউন্সিলর নজরদারিতে যেমন ছিল নবিজির জীবনের শেষ মুহূর্তটি দলের নাম ভাঙিয়ে অন্যায় করতে দেবেন না মেয়র সাদিক কমছে রাতের তাপমাত্রা, প্রকৃতিতে শীতের আগমনী বার্তা কিশোরকে পিটিয়ে হত্যা এসআই আকরামসহ ১১ জন জেলহাজতে মানবতাবাদী নাট্যকার আর্থার মিলারের জন্ম মুখের কথায় চলে সাইদের ‘আশ্চর্য মোটরসাইকেল’ বরিশালে জাল-ইলিশসহ ২২জেলে আটক নীলনদের তীরে মিললো ‘গুরুত্বপূর্ণ’ প্রাচীন কফিন পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা বাংলাদেশই বিশ্বসেরা, প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়! ৯ কর্মীকে তলব, একজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী
১১৫

ঈদ রান্নায় রকমারি

জাফরানী মাটন বিরিয়ানী

আকাশলীনা

প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৯  

উপকরণঃ 

চালের জন্যেঃ  বাসমতি চাল-৫০০ গ্রাম, লবণ- স্বাদমতো, শাহী জিরা-১ চা চামচ, বড় এলাচ-২ টা, গরম মশলা-৩/৪ টুকরো করে প্রতিটা, তেজপাতা-৩ টি, সিদ্ধ করার জন্যে পর্যাপ্ত পানি।

মাটনের জন্যেঃ  মাটন-১ কেজি, পিয়াজ বেরেস্তা-১ কাপ, টমেটো কিউব-২টা, রসুন বাটা-১ টেবিল চামচ, আদা বাটা-১ টেবিল চামচ, ঘি-২ টেবিল চামচ, টক দই-৩ টেবিল চামচ, জিরা গুড়া-১.৫ চা চামচ, গরম মশলা-৫/৬ টুকরো করে প্রতিটা, বড় এলাচ-২টা, লবণ- স্বাদমতো, পানি-১ কাপ।

স্পেশাল জাফরানী-দই মিশ্রনের জন্যেঃ  টক দই-৪ টেবিল চামচ, এলাচ গুড়া-১ চা চামচ, দুধে ভিজানো জাফরান-১/৪ চা চামচ, কেওড়া পানি-১ টেবিল চামচ, রসুন বাটা-১/২ চা চামচ, আদা বাটা-১/২ চা চামচ, কমলা ফুড কালার-১ চিমটি, আদা কুচি-১ টেবিল চামচ, চিনি-২ টেবিল চামচ, লবণ- স্বাদমতো

অন্যান্যঃ  বেরেস্তা-১ কাপ, ঘি-৮ টেবিল চামচ, আস্ত কাঁচা মরিচ-১২টি।      

প্রণালীঃ 

ভাতঃ  চাল ধুয়ে ৩০ মিনিট ডুবো পানিতে ভিজিয়ে রাখুন।পানি ফুটান। চালের সব মশলা ও লবণ দিন। চাল দিয়ে ৮০% সিদ্ধ করে ভাত ঝাঝরিতে ঢেলে পানি ঝরিয়ে নিন।

স্পেশাল জাফরানী দই মিশ্রনঃ জাফরানী দই মিশ্রনের সব উপকরণ একত্রে নিয়ে ফেটে মিশিয়ে রাখুন। 

মাটনঃ  ঘি গরম দিন। তেজপাতা, বড় এলাচ ও গরম মশলা দিয়ে ১ মিনিট ভেজে মাংস দিন। নেড়েচেড়ে পিয়াজ বেরেস্তা, টমেটো কিউব, সব বাটা ও গুড়া মশলা, টক দই ও লবণ দিয়ে নেড়েচেড়ে ৫/৭ মিনিট কসান। পানি দিয়ে কুকারে সিদ্ধ করে নিন। খেয়াল রাখবেন সিদ্ধ শেষে যেন ১.৫ কাপ ঝোল থাকে। 

বিরিয়ানীঃ  তলা ভারী পাত্রে ২ টেবিল চামচ ঘি মাখিয়ে রান্না করা মাটন ঢেলে দিন। জাফরানী-দই মিশ্রনকে ৩ ভাগে ভাগ করে ১ ভাগ মাটনের উপর ছড়িয়ে দিন। ঘি, বেরেস্তা এবং কাঁচা মরিচের ৩ ভাগের ১ ভাগ ছড়িয়ে দিন। অর্ধেক ভাত এই মাটনের উপর ছড়িয়ে বিছিয়ে দিন। ভাতের উপর আবারো ১ ভাগ ঘি, বেরেস্তা, মরিচ এবং জাফরানী-দই মিশ্রন ছড়িয়ে দিন। অবশিষ্ট ভাত এর উপর বিছিয়ে বাকি ঘি, মরিচ, বেরেস্তা, জাফরানী-দই মিশ্রন ছড়িয়ে পাত্র ঢেকে মুখ সিল করে দিন।জোর আঁচে ৫ মিনিট রান্না করুন। শেষে তাওয়ার উপর পাত্র বসিয়ে মৃদু আঁচে রান্না করুন আরো ১০ মিনিট। ব্যাস, জাফরানী মাটন বিরিয়ানী খাওয়ার জন্যে প্রস্তুত।