সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশে মুক্তিযুদ্ধের পতাকাবাহী সরকার প্রতিষ্ঠিত: রাষ্ট্রপ‌তি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন আইসিসির সিইও সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আদালতে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার ৪ আসামি চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
১৪১২

জাতির কাছে ক্ষমা চাইতে হবে বিএনপিকে,তবেই খালেদার মুক্তি!

প্রকাশিত: ২৩ মে ২০১৯  

ক্ষমতাসীন আওয়ামী লীগ বিরোধিতা এবং ক্ষমতার স্বাদ গ্রহণ করার জন্যই বিএনপি রাজনীতি করছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। নির্ধারিত রাজনৈতিক লক্ষ্য ও আদর্শ না থাকায় বিএনপির নেতৃত্বাধীন জোটগুলোর রাজনীতিতেও মরিচা পড়েছে বলে মনে করছেন তারা। তাই রাজনৈতিক বলয়ে ফিরতে হলে অতীত অপকর্মের জন্য বিএনপিকে জাতির সামনে ক্ষমা চাইতেও বলেছেন তারা।

দুজন রাজনৈতিক বিশ্লেষকের সাথে বিএনপির রাজনৈতিক দর্শন ও ভবিষ্যৎ যাত্রা নিয়ে আলাপকালে বিষয়গুলোর সম্পর্কে জানা গেছে।

এই বিষয়ে বাম রাজনৈতিক দল গণতান্ত্রিক বাম মোর্চার একজন নেতা বলেন, সাধারণ মানুষের কথা চিন্তা না করে কেবল ক্ষমতাসীনদের বিরোধিতা করা এবং ক্ষমতার স্বাদ নেয়ার জন্যই বিএনপি রাজনীতি করছে। তাদের এসব অনৈতিক মিশন ফাঁস হয়ে যাওয়ায় জনগণ দলটির তরফ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। যার কারণে বিএনপির প্রতি জনসমর্থন শূন্যের কোটায় নেমে এসেছে। তাই জনসমর্থন ফিরে পেতে হলে বিএনপিকে জাতির সামনে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। কারণ এর বিকল্প কিছু নেই আপাতত।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপিপন্থী বুদ্ধিজীবী ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমি বিএনপির রাজনৈতিক দর্শনে তুষ্ট হতে পারিনি। দলটিকে প্রথমে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখা বন্ধ করতে হবে। আগে দলকে গোছাতে হবে। মানুষের আস্থার জায়গায় নিয়ে যেতে হবে বিএনপিকে। দেশের প্রতিটি প্রয়োজনে বিএনপিকে নিবেদিত হতে হবে।

তিনি আরো বলেন, বিএনপি স্বাধীনতাবিরোধী দলের সঙ্গে ক্ষমতার ভাগবাটোয়ারা করে দেশ শাসন করেছে। এটির কারণে দলটি কোথাও ঠিক মতো মুখ দেখাতে পারছে না। সুতরাং আগে বিএনপিকে অতীতের সকল অপকর্মের জন্য জাতির কাছে ক্ষমা চাওয়ার বিকল্প নেই। তবেই হয়ত দলের দুর্দশা দূর হতে পারে। এরপর হয়তো মানুষ আবারও দলটিকে বিশ্বাস করলেও করতে পারে।

এই বিভাগের আরো খবর