শনিবার   ০৪ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ১০ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল স্বাধীনতা দিবস উপলক্ষে জনসমাগম করবেন না: প্রধানমন্ত্রী
৫৫

ইতিহাসের এই দিনে

জন লেননের জন্ম

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৯ অক্টোবর ২০১৯ বুধবার। ২৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ। ০৯ সফর ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭০৮- রাশিয়া-সুইডেনের মধ্যকার ঐতিহাসিক ডেনিপার যুদ্ধ সমাপ্ত। 
১৮৭৪- ডাক ব্যবস্থা চালু।
১৮৯৯- লন্ডনে প্রথম পেট্রোলচালিত মোটরযান চলাচল শুরু।
১৯১১- চীনে রাজতান্ত্রিক শাসনের বিরুদ্ধে বিদ্রোহ শুরু। 
১৯৬২- আফ্রিকান দেশ উগান্ডার স্বাধীনতা অর্জন।

জন্ম
১২৫৩- ফ্রান্সের রাজা দশম চার্লস।
১৮৫২- নোবেলজয়ী জৈবরসায়নবিদ এমিল ফিশার।
১৮৭৯- জার্মান পদার্থবিদ মাক্স ফন লাউয়ে।
১৮৯২- যুগোস্লাভিয়ার নোবেলজয়ী কথাসাহিত্যিক ইভো আন্দ্রিক।
১৯৪০- ব্রিটিশ গীতিকার, গায়ক, সুরকার, চিত্রশিল্পী, লেখক জন লেনন।
লেনন জনপ্রিয় ব্যান্ড দ্য বিটলসের প্রতিষ্ঠাতা। তিনি বিটলস ও অন্যদের জন্য অসংখ্য গান লিখেছেন। যা বাণিজ্যিকভাবে বেশ সফল ছিল। ২০০৪ সালে রোলিং স্টোন সর্বকালের শ্রেষ্ঠ পঞ্চাশজন শিল্পীর তালিকায় লেননকে ৩৮তম অবস্থানে স্থান দিয়েছিল এবং তার প্রতিষ্ঠান দ্য বিটলসকে এক নম্বরে রেখেছিল।

১৯৮০ সালের ৮ ডিসেম্বর রেকর্ডিং থেকে ফেরার সময় আততায়ীর হাতে মারা যান লেনন।

মৃত্যু
১৯৪৩- বিখ্যাত পদার্থবিজ্ঞানী পিটার জেমান।
১৯৬৭- মার্কসবাদী, চিকিৎসক ও লেখক চে গুয়েভারা।
১৯৬৭- বিখ্যাত ফরাসি ইতিহাসবিদ ও লেখক আন্দ্রে মউরোইস।
১৯৮১- বাংলাদেশি পরিসংখ্যানবিদ ও বিজ্ঞানী কাজী মোতাহার হোসেন।

১৯৭৫ সালে বাংলাদেশ সরকার তাকে জাতীয় অধ্যাপক হিসেবে সম্মানিত করে।