রোববার   ২০ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২০ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কুমার শানুর জন্মদিন আজ ২০২১ সাল নাগাদ সব ডিজিটাল সেবা আরও সহজ হবে: জয় ফাদার রিগনের মৃত্যুবার্ষিকী আজ বিকেলে যুবলীগ নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক অখ্যাত মায়োর্কার মাঠে রিয়ালের প্রথম হার টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ মাদক ব্যবসায়ী নিহত শ্রমিকের স্বার্থে কাজ করছে সরকার: শ্রম প্রতিমন্ত্রী যুবলীগ থেকে বহিষ্কার কাউন্সিলর রাজীব টেকনাফে পৃথক অভিযানে ইয়াবাসহ ৩ রোহিঙ্গা আটক রাজীবের মোহাম্মদপুরের বাসায় অভিযান পরিচালনা করছে র‌্যাব অস্ত্র ও মাদকসহ রাজীবকে আটক করেছে র‌্যাব কাউন্সিলর তারেকুজ্জামান রাজিব গ্রেফতার আসছে ‘জলের গান’র অ্যালবাম, থাকছে বারী সিদ্দিকীর গান বছর শেষ হলেই বাতিল হচ্ছে ২ হাজার রুপির নোট ঢাকায় আসছেন নিউইয়র্ক সিটির ৫ সিনেটর বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত দাইয়ুস জান্নাতে যাবে না ড্রাগনের রক্ত বয়ে চলেছে যে গাছ! বালিশকাণ্ডের মতো কলঙ্কজনক কাজ যেন না হয় :পরিকল্পনামন্ত্রী দলে অনুপ্রবেশকারীদের জায়গা দেওয়া হবে না: নাসিম
৭৮

ইলিশে ভোজন

ছড়া কচু ইলিশ

আকাশলীনা

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

উপকরণঃ

ইলিশ মাছ-৫ টুকরো, ছড়া কচু-১/২ কেজি, লবণ- স্বাদমতো, হলুদ গুড়া- পরিমান মতো, ধনেপাতা-১.৫ চা চামচ, জিরা গুড়া- ১ চা চামচ, মরিচ গুড়া-১ চা চামচ, পেয়াজ কুচি-১/২ কাপ, আস্ত কাঁচা মরিচ-৮ টি, তেল- (২+১) টেবিল চামচ, পানি-১ কাপ।        

প্রণালীঃ

পর্যাপ্ত পানিতে ছড়া কচু সিদ্ধ করে ছিলে নিন। পরিমান মতো লবণ,হলুদ মাখিয়ে ১ টেবিল চামচ তেলে মাছের টুকরো গুলো হালকা করে ভেজে উঠিয়ে নিন। ঐ তেলেই বাকি তেল এ্যাড করে পিয়াজ কুচি দিয়ে দিন। পিয়াজ কুচিতে হালকা বাদামী রং ধরলে সামান্য পানি দিয়ে সব মশলা ও লবণ দিয়ে কসিয়ে নিন। আবারো সামান্য পানি দিয়ে সিদ্ধ করা কচুগুলো দিন। হালকা নেড়ে কসান। অবশিষ্ট পানি দিয়ে ফুটে উঠলে ভাজা মাছ দিন। ৫/৭ মিনিট রান্না করে ঝোল মনমতো টানিয়ে আস্ত কাঁচা মরিচ ও ধনেপাতা কুচি দিয়ে ঢেকে ১ মিনিট পর নামিয়ে নিন।