রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিজয় দিবসে আসছে সাবিনা ইয়াসমিনের গান নারীর ক্ষমতায়নে বিস্ময়কর রেকর্ড হাত থেকে কোরআন পড়ে গেলে করণীয় সানিয়া মির্জার বোনের বিয়েতে বসেছিল চাঁদের হাট! বিএনপির ঘাড়ে ভর করেছে বুদ্ধিজীবী হত্যাকারীদের প্রেতাত্মা ‘বোরকা পরে বাংলাদেশ থেকে এসেছি’ বিজেপি এমপির টুইটে ভারতে তোলপাড় বন্দে আলী মিয়ার জন্ম ‘২ ঘণ্টার মধ্যে উড়ে যাবে সালমান খানের গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট!’ গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স! আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ খুঁজছেন ব্রিটেনের রানি শামীমের ৩৬৫ কোটি টাকা, খালেদের ৩৪, সম্রাটের ‘তেমন নেই’ মাকাসিদুশ শরিয়া তত্ত্বের প্রয়োগ ও অপপ্রয়োগ লড়েছেন মোসাদ্দেক, জিতেছে ঢাকা প্রজন্ম থেকে প্রজন্মকে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে-প্রধানমন্ত্রী বরিশালে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বরিস জনসনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন আগৈলঝাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বুদ্ধিজীবী দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
৬৬

নবান্নের বাহারী আয়োজন

ছিটা রুটি

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৯  

অগ্রহায়ণ মানেই বাঙালির ঘরে ঘরে পাকা ধানের মৌ মৌ গন্ধে অন্য একটি আবেশ বিরাজ করে।নতুন চাল আর খেজুর গুড়ে বাহারী পিঠা তৈরীর ধুম পড়ে ঘরেঘরে।আপনাদের জন্যে তাই থাকছে নবান্নের পিঠা-পুলির বাহারী আয়োজন।

 

উপকরণ:

চালের আটা ২ কাপ, ময়দা আধা কাপ, লবণ স্বাদ মতো।

প্রণালী:

চালের আটার সঙ্গে ময়দা যোগ করে এর মধ্যে লবণ দিতে হবে স্বাদ মতো। এবার পানি দিয়ে চালের আটা বা ময়দা মিক্স করে নিতে হবে যেন দলা ভাব না থাকে। মিশ্রণটা অনেক পাতলা করে তৈরি করতে হবে। যখন বেটার হাতে নিলে নিচে পড়ে যাবে তখন বুঝতে হবে মাখানো হয়েছে। এ পিঠা গ্রামের দিকে মাটির খোলায় বা তাওয়ায় তৈরি করা হয়। ননস্টিক প্যানেও খুব সহজেই এটি তৈরি করতে পারেন। প্যান গরম করে বেটার প্যানের উপর ছিটিয়ে ছিটিয়ে দিন। এভাবে ছিটিয়ে ছিটিয়ে তৈরি করার জন্যই এ পিঠার নাম ছিদ পিঠা বা ছিটা রুটি পিঠা।

 

ছিটিয়ে দেয়ার সময় লক্ষ্য রাখবেন যেন প্রতিটা ফোটা একটি অপরটির সঙ্গে মিশে যায়। যখন পিঠার পাশ থেকে আলগা হয়ে যাবে তখন বুঝতে হবে পিঠা তৈরি হয়ে গেছে। এরপর পিঠাগুলো ভাজ দিয়ে তুলে নিতে হবে। প্রতিটি পিঠা তৈরির আগে প্যান ভালো ভাবে মুছে নিতে হবে। এ পিঠা তৈরিতে প্যানে তেল ব্রাশ করার কোনো দরকার নেই। প্রতিবার পিঠা দেয়ার আগে বেটার ভালো ভাবে গুলিয়ে নিন। এভাবে সবগুলো পিঠা বানিয়ে নিতে হবে। আর পিঠাগুলো তুলে একটি ঝাঁঝরির মধ্যে রাখবেন নাহলে পিঠার ক্রিস্পি ভাব নষ্ট হয়ে যাবে। এভাবে খুব সহজেই ছিদ রুটি পিঠা তৈরি করে নিতে পারেন।