রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু ১৫তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণদের সনদ ১৯ জানুয়ারি প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ২৫ জানুয়ারি থেকে এক মাস কোচিং সেন্টার বন্ধ আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের
৭৬

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যারা

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

 


উয়েফা চ্যাম্পিয়নস লিগের এই মৌসুমে নকআউট পর্বে উঠেছে ১৬টি জায়ান্ট দল। শেষ ষোলোর টিকিট নিশ্চিতে স্পেন আর ইংল্যান্ড থেকে উঠেছে সর্বোচ্চ চারটি করে ক্লাব। ইতালির লিগের তিনটি, জার্মানির তিনটি, ফ্রান্সের দুটি ক্লাব উঠেছে শেষ ষোলোতে।


স্পেনের বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাতলেতিকো মাদ্রিদের সঙ্গী হয়েছে ভ্যালেন্সিয়া। ২০১২-১৩ মৌসুমের পর স্পেন থেকে একসাথে আবারও চারটি ক্লাব উঠলো। ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা ম্যানচেস্টার সিটি, লিভারপুল, চেলসি আর টটেনহ্যাম উঠেছে নকআউট পর্বে। ইতালির সিরি আ’তে খেলা আটালান্টা, নাপোলি আর জুভেন্টাস নিশ্চিত করেছে শেষ ষোলো।

এদিকে, জার্মান বুন্দেসলিগা থেকে উঠেছে বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড আর লিপজিগ। আর ফরাসি লিগ ওয়ান থেকে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো নিশ্চিত করেছে পিএসজি এবং লিও।

গ্রুপ ‘এ’র চ্যাম্পিয়ন হয়েছে ৬ ম্যাচে ১৬ পয়েন্ট পাওয়া পিএসজি আর ১১ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে রিয়াল মাদ্রিদ। ক্লাব ব্রুগা নেমে গেছে ইউরোপা লিগে। গ্রুপ ‘বি’ থেকে চ্যাম্পিয়ন ৬ ম্যাচের সবকটিতে জিতে ১৮ পয়েন্ট পাওয়া বায়ার্ন মিউনিখ। ১০ পয়েন্ট নিয়ে এই গ্রুপের রানার্সআপ টটেনহ্যাম। ইউরোপা লিগে খেলবে অলিম্পিয়াকোস।

গ্রুপ ‘সি’র চ্যাম্পিয়ন ৬ ম্যাচে ১২ পয়েন্ট পাওয়া ম্যানচেস্টার সিটি। ৭ পয়েন্ট নিয়ে রানার্সআপ আটালান্টা। ৬ পয়েন্ট পাওয়া শাখতার দোনেস্ককে খেলতে হবে ইউরোপা লিগ। গ্রুপ ‘ডি’ থেকে ৬ ম্যাচে ১৬ পয়েন্ট পাওয়া জুভেন্টাস চ্যাম্পিয়ন হয়। ১০ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয় অ্যাতলেতিকো মাদ্রিদ। বায়ার লেভারকুসেনকে খেলতে হবে ইউরোপা লিগে।

৬ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘ই’র সেরা লিভারপুল। ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ নাপোলি। ইউরোপা লিগে খেলতে হবে সালজবুর্গকে। ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন ৬ ম্যাচে ১৪ পয়েন্ট পাওয়া বার্সেলোনা। আর ১০ পয়েন্ট নিয়ে রানার্সআপ বরুশিয়া ডর্টমুন্ড। ইন্টার মিলানকে খেলতে হবে ইউরোপা লিগে।

গ্রুপ ‘জি’র সেরা ৬ ম্যাচে ১১ পয়েন্ট পাওয়া লিপজিগ। লিও ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ। বেনফিকাকে খেলতে হবে ইউরোপা লিগে। আর ‘এইচ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ৬ ম্যাচে ১১ পয়েন্ট পাওয়া ভ্যালেন্সিয়া। চেলসি ১১ পয়েন্ট নিয়ে রানার্সআপ। আয়াক্সকে খেলতে হবে ইউরোপা লিগে।

এই বিভাগের আরো খবর