• বুধবার   ১২ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৭

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় আরও ৪২ জনের মৃত্যু, শনাক্ত ২৯৯৫ করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ পদ্মা ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ
১২২

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যারা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

 


উয়েফা চ্যাম্পিয়নস লিগের এই মৌসুমে নকআউট পর্বে উঠেছে ১৬টি জায়ান্ট দল। শেষ ষোলোর টিকিট নিশ্চিতে স্পেন আর ইংল্যান্ড থেকে উঠেছে সর্বোচ্চ চারটি করে ক্লাব। ইতালির লিগের তিনটি, জার্মানির তিনটি, ফ্রান্সের দুটি ক্লাব উঠেছে শেষ ষোলোতে।


স্পেনের বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাতলেতিকো মাদ্রিদের সঙ্গী হয়েছে ভ্যালেন্সিয়া। ২০১২-১৩ মৌসুমের পর স্পেন থেকে একসাথে আবারও চারটি ক্লাব উঠলো। ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা ম্যানচেস্টার সিটি, লিভারপুল, চেলসি আর টটেনহ্যাম উঠেছে নকআউট পর্বে। ইতালির সিরি আ’তে খেলা আটালান্টা, নাপোলি আর জুভেন্টাস নিশ্চিত করেছে শেষ ষোলো।

এদিকে, জার্মান বুন্দেসলিগা থেকে উঠেছে বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড আর লিপজিগ। আর ফরাসি লিগ ওয়ান থেকে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো নিশ্চিত করেছে পিএসজি এবং লিও।

গ্রুপ ‘এ’র চ্যাম্পিয়ন হয়েছে ৬ ম্যাচে ১৬ পয়েন্ট পাওয়া পিএসজি আর ১১ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে রিয়াল মাদ্রিদ। ক্লাব ব্রুগা নেমে গেছে ইউরোপা লিগে। গ্রুপ ‘বি’ থেকে চ্যাম্পিয়ন ৬ ম্যাচের সবকটিতে জিতে ১৮ পয়েন্ট পাওয়া বায়ার্ন মিউনিখ। ১০ পয়েন্ট নিয়ে এই গ্রুপের রানার্সআপ টটেনহ্যাম। ইউরোপা লিগে খেলবে অলিম্পিয়াকোস।

গ্রুপ ‘সি’র চ্যাম্পিয়ন ৬ ম্যাচে ১২ পয়েন্ট পাওয়া ম্যানচেস্টার সিটি। ৭ পয়েন্ট নিয়ে রানার্সআপ আটালান্টা। ৬ পয়েন্ট পাওয়া শাখতার দোনেস্ককে খেলতে হবে ইউরোপা লিগ। গ্রুপ ‘ডি’ থেকে ৬ ম্যাচে ১৬ পয়েন্ট পাওয়া জুভেন্টাস চ্যাম্পিয়ন হয়। ১০ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয় অ্যাতলেতিকো মাদ্রিদ। বায়ার লেভারকুসেনকে খেলতে হবে ইউরোপা লিগে।

৬ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘ই’র সেরা লিভারপুল। ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ নাপোলি। ইউরোপা লিগে খেলতে হবে সালজবুর্গকে। ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন ৬ ম্যাচে ১৪ পয়েন্ট পাওয়া বার্সেলোনা। আর ১০ পয়েন্ট নিয়ে রানার্সআপ বরুশিয়া ডর্টমুন্ড। ইন্টার মিলানকে খেলতে হবে ইউরোপা লিগে।

গ্রুপ ‘জি’র সেরা ৬ ম্যাচে ১১ পয়েন্ট পাওয়া লিপজিগ। লিও ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ। বেনফিকাকে খেলতে হবে ইউরোপা লিগে। আর ‘এইচ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ৬ ম্যাচে ১১ পয়েন্ট পাওয়া ভ্যালেন্সিয়া। চেলসি ১১ পয়েন্ট নিয়ে রানার্সআপ। আয়াক্সকে খেলতে হবে ইউরোপা লিগে।

খেলাধুলা বিভাগের পাঠকপ্রিয় খবর