• বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৪ ১৪২৭

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কারিগরি-জাতীয় বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী ১২ বছরে ৪৫০ কিলোমিটার মহাসড়ক ৪ লেনে উন্নীত: কাদের রায়হান হত্যা: এএসআই আশেক এলাহী গ্রেফতার করোনার কারণে ২০২১ সালে হবে না বই উৎসব: শিক্ষামন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত ব্লকচেইন আগামী প্রযুক্তির নিরাপদ ভিত্তি: পলক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৪৯৩ স্কুল বাস সার্ভিসে নারী চালক সম্পৃক্ত করা জরুরি: সেতুমন্ত্রী দেশের মানুষের ভরসা ও বিশ্বাসের প্রতীক সেনাবাহিনী: প্রধানমন্ত্রী ৩ দিনের রিমান্ডে ইরফান ও সহযোগী জাহিদ প্রকল্পের বিরুদ্ধে মামলা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, শনাক্ত ১৩৩৫ রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্ক ৬ জনের ১০ বছরের কারাদণ্ড হাজী সেলিমের ছেলের ১ বছরের কারাদণ্ড করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৩৬ সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেপ্তার কেউ অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী মিল মালিক, পাইকার ও ফড়িয়ারা ষড়যন্ত্রে লিপ্ত: কৃষিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৩০৮ পদ্মা সেতুতে বসলো ৩৪তম স্প্যান

চোরাকারবারিদের নতুন কৌশল ‘ব্যাগ’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০  

কয়েকদিন আগেই শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে স্বর্ণ চোরাচালানের এই কৌশলটি সম্পর্কে জানতে পেরেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সপ্তাহের মাথায় এবার একই পদ্ধতিতে ইয়াবা পাচার করার সময় এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।

কৌশলটিতে তারা বলছেন ‘ব্যাগ’। অর্থাৎ ব্যাগের তলানিতে থাকা তারের আদলে স্বর্ণ গলিয়ে বা ইয়াবাকে পাশাপাশি সাজিয়ে ব্যাগে করে পাচার করা। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) এভাবেই ইয়াবা নিয়ে ঢাকা যাওয়ার সময় চট্টগ্রাম রেল স্টেশনে গ্রেফতার হয়েছেন শফিউল আলম (২০) নামের এক ব্যক্তি।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে শফিউল আলমকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাঁধে থাকা ব্যাগ তল্লাশি করে বিশেষ কৌশলে রাখা মোট পাঁচ হাজার ১০০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। ব্যাগের ভেতর থেকে ইয়াবা খুঁজতে পুলিশের সময় লাগে প্রায় দুই ঘণ্টা। ছোট ছোট পাইপের ভেতর পাশাপাশি ইয়াবা বসিয়ে সুতা দিয়ে সেলাই করে ইয়াবার ওপর সুপারগ্লু লাগিয়ে দেয়া হয়েছিল। এ কারণে ইয়াবাগুলোকে দেখতে অনেটা ব্যাগের তারের মতো মনে হচ্ছিল। এতে করে বোঝার কোনো উপায় ছিল না ভেতরে ইয়াবা রয়েছে।

গ্রেফতার শফিউল কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা এলাকার আবুল বশর প্রকাশ বাইন্নার ছেলে। তিনি আজই টেকনাফ থেকে চট্টগ্রামে এসেছিলেন।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন বলেন, ‘চট্টগ্রাম হয়ে বিভিন্ন সময় বিভিন্ন উপায়ে ইয়াবা চোরাচালানের ঘটনা ঘটে। তবে এবার ইয়াবা পাচারে সম্পূর্ণ এক ভিন্ন কায়দা নিয়েছে পাচারকারীরা। যা এর আগে কখনোই দেখা যায়নি।’

তিনি বলেন, ব্যাগের তলায় ককসিট বসিয়ে তাতে তারের মতো করে ইয়াবাগুলোকে বসানো হয়েছে। ওপরে আরও একটি ককসিট দিয়ে তলাটা সেলাই করে দেয়া হয়েছে। সাধারণত তল্লাশির সময় এতটা গভীরভাবে যাত্রীদের ব্যাগ তল্লাশির সুযোগ থাকে না। তাই চোরাকারবারিরা এই কৌশল বেছে নিয়েছে।’

ওসি জানান, এ ঘটনায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়েরের পর আসামিকে হাজতখানায় রাখা হয়েছে।

প্রসঙ্গত, গত ২২ সেপ্টেম্বর শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে আসা বিমান বাংলাদেশ এয়ালাইন্সের বিজি ১৪৮ ফ্লাইটের যাত্রী জাফর আলমের ব্যাগ তল্লাশি করে একই ধরনের ‘অভিনব’ অপচেষ্টায় স্বর্ণ পাচারের চেষ্টা করতে দেখা যায়।