রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হলি আর্টিসান মামলার রায় ২৭ নভেম্বর ‘সরকারি কাজে স্বচ্ছতার বিকল্প নেই’- স্পিকার প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই- গণশিক্ষা প্রতিমন্ত্রী এফআর টাওয়ারের নকশা জালিয়াতি : বিএনপি নেতা ফারুকসহ ৩জন কারাগারে বরিশালে প্রাথমিক সমাপনীতে বসেছে ১ লাখ ৮৮ হাজার শিক্ষার্থী ছয় দিনের রিমান্ডে সম্রাট প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু: প্রস্তুত ২৯ লাখ শিক্ষার্থী আজ মজলুম জননেতা হামিদ খান ভাসানীর প্রয়াণ দিবস আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ আমার বাসায় সমস্ত রান্না হয়েছে পেঁয়াজ ছাড়া- প্রধানমন্ত্রী দুর্নীতির টাকা দিয়ে ফুটানি চলবে না : প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল সম্পাদক বাবু বরিশালে হিজড়া জনগোষ্ঠীদের প্রশিক্ষণ কর্মশালা মাদক ও দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে- শেখ হাসিনা পেঁয়াজ বিমানে উঠে গেছে কাল-পরশু এলেই দাম কমবে- প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন আজ স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন আজ মেসির জাদুতে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা আয়কর দিলেন অর্থমন্ত্রী, রিটার্ন দাখিল প্রধানমন্ত্রীর
৩৯

চুন, সুপারি, খয়ের দিয়ে পান খাচ্ছেন ? ক্যান্সার হতে পারে!

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৯  

আমাদের সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে পান। অতিথি আপ্যায়নে পান না থাকলে পুরো ব্যাপারটি অসম্পূর্ণ থেকে যায়! আবার অনেকে ধূমপানের নেশা তাড়াতে পান খাওয়ার অভ্যাস করেন। এমনও অনেকে আছেন অন্য খাবার কম থাকলেও চলবে কিন্তু পান না থাকলে চলবে না। এরা সঙ্গেই রাখেন পানের পোটলা। তাদের সাবধান হওয়া উচিত। কেননা পানের আনুষাঙ্গিক থেকে ক্যান্সার ছড়াতে পারে! 

পান আমাদের হজম শক্তি বৃদ্ধি করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। এছাড়াও পানের রয়েছে আরও অনেক গুণ। কিন্তু বিপদটা ওই জায়গায়, যখন পানের সঙ্গে চুন, সুপারি, জর্দা, খয়ের ইত্যাদি খাওয়া হয় তখন। এভাবে পান খাওয়ার অভ্যাস ক্যান্সারের ঝুঁকি বাড়ায় বলে দাবি করেন ক্যান্সার গবেষক ও চিকিৎসকরা।

আন্তর্জাতিক ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান ফ্রান্সের আইএআরসি’র গবেষকদের মতে, যারা তামাকজাতীয় দ্রব্যাদি, চুন, সুপারি, খয়ের দিয়ে পান খান অন্যদের তুলনায় তাদের ওরাল ক্যান্সার হওয়ার আশঙ্কা প্রায় পাঁচ গুণ বেশি! এই সমীক্ষা থেকে জানা যায়, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় মশলা ও জর্দা দিয়ে পান খাওয়ার চল অনেক বেশি। যার ফলে বিশ্বের মোট ওরাল ক্যান্সারে আক্রান্ত রোগীর ৫৮ শতাংশই দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায়।

গবেষণায় উল্লেখ করা হয়েছে, সুপারি, চুন, জর্দা দিয়ে পান খেলে মুখের ক্যান্সারের ঝুঁকি প্রায় দশ গুণ (৯.৯) গুণ এবং জর্দা ছাড়া শুধু চুন, সুপারি, খয়ের দিয়ে পান খেলে ক্যান্সারের ঝুঁকি প্রায় আট গুণ (৮.৪ গুণ) বেড়ে যায়। এ ছাড়া ‘সালমোনেলা’ নামে ব্যাক্টেরিয়া বা জীবাণু পান পাতায় বাসা বাঁধে। এই জীবাণু পেটের নানা রোগের জন্য দায়ী।

গবেষণায় চুনে পাওয়া গেছে প্যারা অ্যালোন ফেনল। এই প্যারা অ্যালোন ফেনল মুখে ঘা বা আলসার সৃষ্টি করে। বিশেষজ্ঞদের মতে, এ ধরনের ঘা ধীরে ধীরে ক্যান্সারে রূপান্তরিত হয়। এছাড়া কাঁচা সুপারিতে পাওয়া গেছে উচ্চমাত্রার সাইকোঅ্যাকটিভ এলকালয়েড। যা শরীরে প্রচণ্ড উত্তেজনার সৃষ্টি করে। এই সুপারি চিবুলে গরম লাগতে থাকে এবং শরীর ঘেমে যায়।

সুপারি খেলে বেড়ে যেতে পারে হাঁপানির সমস্যা এবং হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ। তাই বিশেষজ্ঞদের মতে, শুধু পান পাতা তেমন ক্ষতিকর না হলেও, পান খাওয়ার আনুষাঙ্গিক উপাদানগুলো মুখে ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে।