রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হলি আর্টিসান মামলার রায় ২৭ নভেম্বর ‘সরকারি কাজে স্বচ্ছতার বিকল্প নেই’- স্পিকার প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই- গণশিক্ষা প্রতিমন্ত্রী এফআর টাওয়ারের নকশা জালিয়াতি : বিএনপি নেতা ফারুকসহ ৩জন কারাগারে বরিশালে প্রাথমিক সমাপনীতে বসেছে ১ লাখ ৮৮ হাজার শিক্ষার্থী ছয় দিনের রিমান্ডে সম্রাট প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু: প্রস্তুত ২৯ লাখ শিক্ষার্থী আজ মজলুম জননেতা হামিদ খান ভাসানীর প্রয়াণ দিবস আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ আমার বাসায় সমস্ত রান্না হয়েছে পেঁয়াজ ছাড়া- প্রধানমন্ত্রী দুর্নীতির টাকা দিয়ে ফুটানি চলবে না : প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল সম্পাদক বাবু বরিশালে হিজড়া জনগোষ্ঠীদের প্রশিক্ষণ কর্মশালা মাদক ও দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে- শেখ হাসিনা পেঁয়াজ বিমানে উঠে গেছে কাল-পরশু এলেই দাম কমবে- প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন আজ স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন আজ মেসির জাদুতে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা আয়কর দিলেন অর্থমন্ত্রী, রিটার্ন দাখিল প্রধানমন্ত্রীর
২৪

চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধে ঝুঁকিতে বৈশ্বিক অর্থনীতি

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৯  

বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধের কারণে বড় ধরনের ঝুঁকিতে পড়তে পারে গোটা বিশ্বের অর্থনীতি।

বুধবার (১৬ অক্টোবর) আন্তর্জাতিক মুদ্রা তহবিল সংস্থার (আইএমএফ) শীর্ষ কর্মকর্তারা এমন আশঙ্কা প্রকাশ করেন।

আইএমএফের মুদ্রা ও পুঁজিবাজার বিভাগীয় পরিচালক টবিয়াস আড্রিয়ান বিবৃতিতে বলেছেন, গত দুইবছরে ওয়াশিংটন ও বেইজিংয়ের বাণিজ্যযুদ্ধের গুরুতর প্রভাব পড়েছে বৈশ্বিক অর্থবাজারে।

এর কারণে ছোট আকারের অর্থনীতির দেশগুলোতে দ্রুত খারাপ প্রভাব পড়তে পারে বলে মন্তব্য করেছেন আইএমএফেরর আরেক শীর্ষ কর্মকর্তা।

তিনি বলেন, এটা চলতে থাকলে বিশ্ব অর্থনীতিতে অনিশ্চয়তা সৃষ্টি হবে। অর্থনৈতিক বিনিয়োগ ঝুঁকির মুখে পড়বে। তাই আমরা চাই বিশ্বের নীতি নির্ধারকরা একসঙ্গে আলোচনা করে এই বাণিজ্যযুদ্ধের অবসান টানবেন।

এর আগে মঙ্গলবার (১৫ অক্টোবর) গত সপ্তাহে হওয়া ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার প্রাথমিক ও আংশিক বাণিজ্য চুক্তিকে স্বাগতম জানিয়ে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ বলেছিলেন, বাণিজ্যযুদ্ধ অবসানে দু’দেশকে একসঙ্গে কাজ করতে হবে।

তখন তিনি বলেন, অক্টোবর ও ডিসেম্বরে চীন-যুক্তরাষ্ট্র করের পরিমাণ বাড়িয়ে দিলে বিশ্বের মোট দেশজ উৎপাদন (জিডিপি) কমে যেতে পারে শূন্য দশমিক আট শতাংশ। আর যদি তা কার্যকর না হয়, তাহলে জিডিপি কমবে শূন্য দশমিক ছয় শতাংশ।

এই বিভাগের আরো খবর