• শনিবার   ৩০ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড বরিশালে ঘণ্টায় ৪৫-৬০ কিমি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টির আশঙ্কা সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী
৮৯

চীনের মধ্যস্থতায় ত্রিপক্ষীয় বৈঠক নিয়ে আশাবাদী বাংলাদেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০১৯  

এবারের জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সময়, রোহিঙ্গা সংকট সমাধানে চীনের মধ্যস্থতায় ত্রিপক্ষীয় বৈঠককে কেন্দ্র করে আশাবাদী বাংলাদেশ। নীতিনির্ধারকরা বলছেন, সবশেষ প্রত্যাবাসনের উদ্যোগ ভেস্তে যাওয়ার সময়, চীনা প্রতিনিধিদের উপস্থিতি, নতুন করে আশার সঞ্চার করেছে। রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে বাধ্য করার জন্য জাতিসংঘে বহুপাক্ষিক আলোচনারও আশা করা হচ্ছে। পররাষ্ট্র বিশ্লেষকরা বলছেন, চীনসহ বিশ্ব সম্প্রদায়ের কার্যকর ভূমিকা পেতে হলে কূটনৈতিক তৎপরতা জোরদার করার কোনো বিকল্প নেই।


দুই বছরেরও বেশি সময় পার হয়েছে মিয়ানমার থেকে পালিয়ে এসে আশ্রয় নেয়া এই রোহিঙ্গা জনগোষ্ঠীর বাস্তুচ্যুত জীবনের। দীর্ঘ এই সময়ে নিপীড়িত এসব মানুষের ফিরে যাওয়া নিশ্চিত করতে কূটনৈতিকভাবে নানা পর্যায়ের চেষ্টা করা হলেও ফল শূন্য। গেলো দু'বছর সংকট সমাধানে জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দফায় দফায় সমাধান প্রস্তাব উত্থাপনের পরও মিয়ানমারের ওপর চাপ প্রয়োগে নিস্ক্রিয় বিশ্ব সম্প্রদায়। প্রত্যাবাসনের দুই দফা নিস্ফল উদ্যোগের মধ্যেই আবারো নিউইয়র্কে শুরু হচ্ছে জাতিসংঘের অধিবেশন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলছেন, এবারের সম্মেলনে বহুপাক্ষিক আলোচনায় মিয়ানমারের ওপর চাপ দিতে আহ্বান থাকবে বিশ্ব সম্প্রদায়ের কাছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, এবারের পতিপাদ্য থেকে মাল্টিলেটিজম, এই বহুপাক্ষিক অভিজ্ঞতা থেকে আমাদের সিদ্ধান্তগুলো গ্রহণ করতে হবে। এবং আমরা মনে করি আমরা সঠিক পথেই আছি।

তিনি জানান, চীনের মধ্যস্থতায় ত্রিপক্ষীয় বৈঠকের মাধ্যমে কার্যকর অগ্রগতির প্রত্যাশা করছে বাংলাদেশ।


পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ২২ আগস্টের যে একটা তারিখ নির্ধারণ করা হয়েছিল, সেখানে চীন এবং মিয়ানমারের প্রতিনিধি উপস্থিত ছিলেন, তারা নিজেরা কথা বলেছেন। সেই জায়গা থেকে চীন বা বন্ধু অন্য রাষ্ট্রগুলো মিয়ানমারকে বোঝাতে, এবং বাধ্য করতে সক্ষম হবে।

তবে, কূটনৈতিক বিশ্লেষকদের মতে, এ বৈঠক থেকে ফল পেতে সরকারকে কৌশলী হতে হবে।

কূটনৈতিক বিশ্লেষক বলেন, এখন কিন্তু আমরা চীনাদের স্পস্ট করে বলার প্রয়োজন মনে করছি। তারা যে যাবে তার গ্যারান্টি কে দিবে।

সংকট মোকাবিলায় বিশ্ব সম্প্রদায়ের দায়সারা মনোভাব পরিবর্তনের পাশাপাশি, মিয়ানমারকে বাধ্য করার জন্য কূটনৈতিকভাবে আরো দৃঢ় পদক্ষেপ নিতে হবে নীতিনির্ধারকদের, বলছেন বিশেষজ্ঞরা।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর