• মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলকদ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের
১০৫

রান্নাবান্না

চিকেন রাইস বোল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ মার্চ ২০২০  

উপকরণ:

মুরগির বুকের মাংস- ২৫০ গ্রাম (২ ইঞ্চি করে কাটা)
সয়া সস- ১ চা চামচ
আদা-রসুন বাটা- ১ চা চামচ
গোলমরিচের গুঁড়া- কোয়ার্টার চা চামচ
মরিচের গুঁড়া- আধা চা চামচ
লবণ- স্বাদ মতো
কর্ন ফ্লাওয়ার- ১ টেবিল চামচ
ময়দা- ২ টেবিল চামচ
ব্রেড ক্রাম্ব- ২ টেবিল চামচ
 

রাইস তৈরি উপকরণ:
পোলাওয়ের চালের ভাত- দেড় কাপ
মাখন- ২ টেবিল চামচ
রসুন- ৩ কোয়া (কুচি)
পেঁয়াজ ও পেঁয়াজের কলি কুচি- ৩ টেবিল চামচ
ক্যাপসিকাম কুচি- ৩ টেবিল চামচ
গাজর কুচি- কোয়ার্টার কাপ
সয়া সস- ১ চা চামচ
ভিনেগার- ১ চা চামচ
টমেটো কুচি- ২ টেবিল চামচ
গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ
পেঁয়াজ পাতা কুচি- ২ টেবিল চামচ
 

সস তৈরির উপকরণ:
টমেটো সস- ১ টেবিল চামচ
চিনি সস- ১ টেবিল চামচ
রসুন গুঁড়া- ২ চিউমতি
সাদা ভিনেগার- ১ চা চামচ
 

প্রস্তুত প্রণালি:
মুরগির মাংস টুকরো করে সয়া সস, আদা-রসুন বাটা মরিচের গুঁড়া, গোলমরিচের গুঁড়া ও লবণ দিয়ে মেখে নিন। কর্ন ফ্লাওয়ার, ময়দা ও ব্রেড ক্রাম্ব একসঙ্গে মিশিয়ে নিন। মসলামাখা মাংসের টুকরা ময়দার মিশ্রণে ঝেড়ে নিন। এবার পানিতে ডুবিয়ে নিন। আবারও শুকনা উপকরণে গড়িয়ে উঠিয়ে একটি প্লেটে করে ১৫ মিনিটের জন্য নরমাল ফ্রিজে রেখে দিন। গরম তেলে মাংসের টুকরোগুলো সোনালি করে ভেজে তুলুন।
এবার রাইস তৈরির পালা। প্রয়োজন মতো পানি, স্বাদ মতো লবণ এবং ১ টেবিল চামচ তেল দিয়ে আট মিনিট সেদ্ধ করে নিন পোলাওয়ের চাল। সামান্য একটু শক্ত থাকবে ভাত। নামিয়ে পানি ঝরিয়ে ফ্যানের নিচে রেখে দিন আধা ঘণ্টা। একটি বড় কড়াইয়ে মাখন দিয়ে রসুন কুচি সামান্য ভেজে নিন। এবার একে একে গাজর কুচি, ক্যাপসিকাম কুচি ও পেঁয়াজ কুচি দিয়ে দিন। চুলার আঁচ বাড়িয়ে দিয়ে কয়েক মিনিটের জন্য ভাজুন। পানি ঝরিয়ে রাখা পোলাওয়ের চালের ভাত দিয়ে দিন। নেড়েচেড়ে রাইস তৈরির বাকি উপকরণ দিন। তিন থেকে চার মিনিট হাই হিটে নেড়ে নামিয়ে নিন। একটি গোলাকার বাটিতে রাইস দিয়ে উপরে মুরগির মাংসের টুকরা ছড়িয়ে দিন। সসের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে উপরে দিয়ে দিন। পরিবেশন করুন গরম গরম।