শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান আজ বরিশালে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে যুদ্ধ জাহাজ সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী আগৈলঝাড়ায় প্রতিবন্ধি শিশু ধর্ষণ, এক ঘন্টার মধ্যে ধর্ষক গ্রেফতার সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী বরিশালে পৃথক অভিযানে ২৫ মণ জাটকা জব্দ শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা দুদকের প্রতিষ্ঠাবার্ষিকী আজ সশস্ত্র বাহিনী নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন- প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে আইভোরি কোস্টের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ সশস্ত্র বাহিনী জাতির গর্বের প্রতীক : রাষ্ট্রপতি আজ বিশ্ব টেলিভিশন দিবস
৩৩০

চাঁদে হাঁটছেন মহাকাশচারী; পাশে চলছে অটোরিক্সা! (ভিডিও)

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০১৯  

আর চার দিন পরেই চাঁদের মাটিতে নামতে যাচ্ছে প্রতিবেশি দেশ ভারতের চন্দ্রযান-২। তার আগেই 'চাঁদের মাটিতে' ঘুরে বেড়ানোর একটি ভিডিও সোশ্যাল সাইটে ভাইরাল হয়ে গেছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, এক ব্যক্তি স্পেস সুট পরে চাঁদের মাটিতে হাঁটছেন। আলো, ক্যামেরা অ্যাঙ্গেল এবং সারফেস দেখে বোঝার উপায় নেই আসলে কী হচ্ছে। কয়েক সেকেন্ড পর যখন একটা অটোরিক্সা বেরিয়ে যায় পাশ দিয়ে, তখন বোঝা যায় এটা আসলে ভারতের বেঙ্গালুরুর এক রাস্তার ছবি!

বাদল নানজুনদাস্বামী নামে এক ব্যক্তির ফেসবুক প্রোফাইলে একটি ৫৬ সেকেন্ডের ভিডিও পোস্ট করা হয়েছে। সেখানে প্রথমে দেখা যাচ্ছে, মহাকাশচারীদের মতো স্পেস সুট পরে এক ব্যক্তি অসমান জমির ওপর হেঁটে চলেছেন। উপর থেকে ধরা হয়েছে ক্যামেরা। প্রথম কয়েক সেকেন্ড দেখলে মনে হবে সত্যিই চাঁদের উপর হেঁটে বেড়াচ্ছেন কেউ। অভিকর্ষ বল কম থাকলে যেভাবে হাঁটতে হয় সেভাবেই হাঁটছেন ওই ব্যক্তি। কিন্তু তারপরেই ভুল ভাঙবে।

কারণ কয়েক সেকেন্ডে পর দেখা যাবে ওই ব্যক্তির গায়ে গাড়ির লাল ইন্ডিকেটরের আলো পড়ছে। তখনই প্রাথমিক সন্দেহটা হবে। তারপরেই দেখা যাচ্ছে, পাশ দিয়ে বেরিয়ে যায় একটি অটোরিক্সা, গাড়ি। ক্যামেরার অ্যাঙ্গেল ঘুরতেই দেখা গেল গর্তে ভরা একটি রাস্তার উপর দিয়ে হাঁটছেন ওই ব্যক্তি। গর্ত বাঁচিয়ে পাশ দিয়ে চলেছে যানবাহন। চাঁদের বুকে মানুষ গেলেও অটোরিকশা চলার মতো বৈপ্লবিক ঘটনা এখনও ঘটেনি। আসলে বাদল নানজুনদাস্বামী অভিনব এই পদ্ধতিতে বেঙ্গালুরু প্রশাসনকে দেখাতে চেয়েছেন, শহরের রাস্তার বেহাল দশা।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, বেঙ্গালুরু শহরের নানা জায়গার রাস্তায় এমন গর্ত তৈরি হয়েছে। যা মানুষের জন্য চরম ভোগান্তির। দেখলে মনে হবে যেন কোনো এবড়োখেবড়ো গ্রহের ভূমি। বাদল তার পোস্টে ক্যাপশন দিয়েছেন, 'হ্যালো বিবিএমপি কমিশনার'। বিবিএমপি হল ব্রুহাট বেঙ্গালুরু মহানগর পালিকা, শহরে রাস্তা ঘাটের দায়িত্বে আছে। তাদেরকেই চোখে আঙুল দিয়ে দেখাতে চেয়েছেন শহরের রাস্তার অবস্থা। এখনও পর্যন্ত ভিডিওটি ৪ লক্ষ ৬৫ হাজারের বেশি বার দেখা হয়েছে। শেয়ার হয়েছে ১৪ হাজারের বেশি। অসংখ্য মানুষ বাদলের এই উদ্যোগের প্রশংসা করেছেন।

ভিডিওটি দেখতে ক্লিক করুন

 

এই বিভাগের আরো খবর