মঙ্গলবার   ২১ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ভারত থেকে পেঁয়াজ কেনার কোনও সুযোগ নেই: বাণিজ্যমন্ত্রী বিশ্বের সামনে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল : তোফায়েল আহমেদ দেশে মুক্তিযুদ্ধের পতাকাবাহী সরকার প্রতিষ্ঠিত: রাষ্ট্রপ‌তি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন আইসিসির সিইও সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আদালতে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার ৪ আসামি চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই
৬৫

চাঁদের মাটিতে অবতরণের অপেক্ষায় চন্দ্রযান-২

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  


পৃথিবীর উপগ্রহ চাঁদের কক্ষপথে প্রদক্ষিণ সম্পন্ন করেছে ভারতের চন্দ্রযান-২। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) দ্বারা পরিচালিত দ্বিতীয় চন্দ্র অনুসন্ধান অভিযানে বুধবারের প্রদক্ষিণের মাধ্যমে আরও কমানো হয় দূরত্ব। এই মুহূর্তে চাঁদকে ৩৫x১০১ কিলোমিটার দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ করছে। চাঁদের দিকে দুই ধাপে চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম এগিয়ে গেলেও নির্দিষ্ট কক্ষপথেই প্রদক্ষিণ করছে।

রবিবারের শেষ ম্যানুভারের শেষে ১১৯x১২৭ কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছিল অরবিটার। সেই কক্ষপথে চাঁদের চারপাশে ঘুরপাক খাচ্ছে চন্দ্রযান-২।

এখন ল্যান্ডিংয়ের জন্য চন্দ্রপৃষ্ঠ স্ক্যান করা হবে। সব কিছু ঠিক থাকলে ৭ সেপ্টেম্বর রাত ১টা ৩০ মিনিট থেকে ২টো ৩০ মিনিটের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করানো হবে। সফ্ট ল্যান্ডিং এর মাধ্যমে চাঁদের বুকে অবতরণ করবে ভারতের দ্বিতীয় চন্দ্রযান।
রকেটের মাধ্যমে বিপরীতমুখী থ্রাস্ট তৈরি করে ধীরে ধীরে চাঁদের মাটি স্পর্শ করবে চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম। এর পরেই পারিপার্শ্বিক পরিস্থিতি বিচার করে বিক্রমের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।

এই বিভাগের আরো খবর