রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিজয় দিবসে আসছে সাবিনা ইয়াসমিনের গান নারীর ক্ষমতায়নে বিস্ময়কর রেকর্ড হাত থেকে কোরআন পড়ে গেলে করণীয় সানিয়া মির্জার বোনের বিয়েতে বসেছিল চাঁদের হাট! বিএনপির ঘাড়ে ভর করেছে বুদ্ধিজীবী হত্যাকারীদের প্রেতাত্মা ‘বোরকা পরে বাংলাদেশ থেকে এসেছি’ বিজেপি এমপির টুইটে ভারতে তোলপাড় বন্দে আলী মিয়ার জন্ম ‘২ ঘণ্টার মধ্যে উড়ে যাবে সালমান খানের গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট!’ গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স! আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ খুঁজছেন ব্রিটেনের রানি শামীমের ৩৬৫ কোটি টাকা, খালেদের ৩৪, সম্রাটের ‘তেমন নেই’ মাকাসিদুশ শরিয়া তত্ত্বের প্রয়োগ ও অপপ্রয়োগ লড়েছেন মোসাদ্দেক, জিতেছে ঢাকা প্রজন্ম থেকে প্রজন্মকে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে-প্রধানমন্ত্রী বরিশালে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বরিস জনসনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন আগৈলঝাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বুদ্ধিজীবী দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
৫৫

চলমান সিরিয়া যুদ্ধে ২৯ হাজার শিশুকে হত্যা

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৯  

সিরিয়ায় ২০১১ সালের মার্চ মাস থেকে চলমান যুদ্ধে এ পর্যন্ত ২৯ হাজারেরও বেশি শিশু হত্যাকাণ্ডের শিকার হয়েছে। হত্যার শিকার হওয়া ৮৫ ভাগ শিশুই সরকারি বাহিনী ও তাদের মিত্র বাহিনীর হাতে নিহত হয়েছে।

সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউমান রাইট নামক মানবাধিকার সংগঠন গত বুধবার আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে এ তথ্য প্রকাশ করেছে। খবর আল জাজিরা, আরব নিউজ’র।

হামলার নির্মম নিশানায় পরিণত হয় নিষ্পাপ শিশুরা। হামলা থেকে বাদ যায়নি স্কুল, হাসপাতাল, আশ্রয়কেন্দ্রর বন্দিশালাও। ক্ষমতার এ দ্বন্দ্বে বাদ যায়নি কোন স্থাপনার ধ্বংস। বাদ যায়নি নিষ্পাপ প্রাণ। 
এ বিশাল সংখ্যাক শিশু হত্যার জন্য সিরিয়ান সরকার ও তাদের মিত্র বাহিনী বিভিন্ন স্কুলে ১ হাজার ১ শত ৪২টি হামলা চালায়। 

ঐ প্রতিবেদনে বলা হয়, সিরিয়ান বাহিনীর হাতে ২২,৭৫৩ জন শিশু প্রাণ হারায় যাদের মধ্যে ১৮৬ জনকে রাসায়নিক অস্ত্র ব্যবহার করে হত্যা করা হয়। ৪০৪ জন শিশুকে ক্লাস্টর বোমা ব্যবহার করে হত্যা করা হয়। চিকিৎসা ও খাদ্যের অভাবে ৩০৫ জন শিশু মারা যায়। 

দেশটিতে ২০১৫ সালে রাশিয়ার বাহিনীর হামলায় ১,৯২৮ শিশু হত্যাকাণ্ডের শিকার হয়। এ সময় তারা বিভিন্ন স্কুলকে লক্ষ্য করে ২০১টি হামলা চালিয়েছে। হামলা থেকে বাঁচতে প্রায় ১০ হাজার শিশু তাদের শিক্ষালয় ছেড়ে পালাতে বাধ্য হয়। 

একই বছর সিরিয়ান বিদ্রোহি বাহিনীর হাতে ২১৪ শিশু নিহত এবং আটক হয় ৭২২ শিশু। ২০১৩ সাল থেকে আইএসআই’র হামলায় ৯৫৬ শিশু প্রাণ হারায় এবং আটক হয় ৩২৬ শিশু। তারাও শিক্ষালয় লক্ষ্য করে ২৫টি হামলা চালিয়েছে। জাতিসংঘের শিশু অধিকার বিষয়ক সংস্থা ইউনিসেফ শিশুদের রক্ষায় আহবান জানিয়েছে বলে এ প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

এই বিভাগের আরো খবর