• সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

  • || ১৪ রবিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ ববি শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের

চলতি সপ্তাহেই প্রাথমিকের টেলিভিশনে ক্লাস সম্প্রচার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ মার্চ ২০২০  

 

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ছুটির দিনগুলোতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণির শিক্ষার্থীদের জন্য টেলিভিশন শ্রেণি পাঠদান শুরু করতে যাচ্ছে সরকার। 

চলতি সপ্তাহ থেকে সংসদ বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে এসব ক্লাস সম্প্রচার শুরু করা হবে বলে জানা গেছে। রবিবার (২৯ মার্চ) থেকে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্যও একই ধররে পাঠদান শুরু হয়েছে।

সোমবার (৩০ মার্চ) বিষয়টি নিশ্চিত করে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, ছুটির দিনগুলোতে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চালিয়ে যেতে প্রাথমিক বিদ্যালয়ের ৪০ জন সিনিয়র শিক্ষকের মাধ্যমে ভিডিও ধারণ করে তা সংসদ টেলিভিশনে প্রতিদিন সম্প্রচার করা হবে। এটুআই প্রকল্পের মাধ্যমে গত ২৫ মার্চ থেকে এ কার্যক্রম শুরু করা হয়েছে। চলতি সপ্তাহ থেকে এটি সম্প্রচার শুরু করা হবে।

মহাপরিচালক বলেন, করোনা ভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর চিন্তা-ভাবনা থেকে প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য টেলিভিশনে শ্রেণি পাঠদান প্রচারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথম থেকে দ্বিতীয় শ্রেণির জন্য ভিডিও আকারে বর্ণ শেখা ও রিডিং পড়া শেখানো হবে।

অন্যদিকে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সিলেবাস অনুযায়ী শিক্ষকদের মাধ্যমে ভিডিও ধারণ করে ক্লাস নেয়া, ও বিভিন্ন প্রশ্নোত্তর শিখতে হোম ওয়ার্ক (বাসার কাজ) দেয়া হবে। পরদিন শিক্ষার্থীদের হোম ওয়ার্ক সঠিক করে দেবে শিক্ষকরা।
তিনি আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রমকে বাস্তবসম্মত করার চেষ্টা করা হচ্ছে। প্রচারের সময়সূচি নির্ধারণ করতে আজ সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেনের সভাপতিত্বে বিশেষজ্ঞদের নিয়ে সভা করা হবে। সেখানে বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।