সোমবার   ২৭ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০১ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মেহেন্দিগঞ্জে ড্রেজার মেশিন সহ দুজন আটক, কারাদন্ড চীনে আটকে পড়াদের দেশে ফেরাতে বিশেষ ফ্লাইট পাঠাবে সরকার গৌরনদীতে সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবুল গ্রেফতার বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের স্থান, র‌্যাগিং করার নয়- রাষ্ট্রপতি বাংলাদেশ-পাকিস্তানের টি টোয়েন্টি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত বরিশাল নগরীতে ৫৫০ পিস ইয়াবাসহ বিক্রেতা গ্রেপ্তার বরিশাল পুলিশের চার থানায় যুক্ত হল পরিদর্শক অপারেশন পদ ৬৬ বলে সেঞ্চুরি করলেন বরিশালের ইমান বরিশালে ইয়াবা বিক্রেতার ১০ বছরের কারাদণ্ড ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় বাস্কেটবল তারকা নিহত হবিগঞ্জে বিশ্বের বড় কাঠবিড়াল সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের বিদেশের মসজিদে আর অর্থ দেবে না সৌদি গুরুত্বপূর্ণ নথি ও সামগ্রী নিয়ে আর্কাইভ হচ্ছে এত সুন্দরভাবে নির্বাচন হচ্ছে কীভাবে: ইসি সচিব জমাদিউস সানি শুরু আজ ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন বরিশাল বিশ্ববিদ্যালয়ে মাদক ও জঙ্গিবাদ বিরোধী সচেতনতামূলক সেমিনার বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ৫ ক্ষেপণাস্ত্র হামলা আজ ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহ দিবস
৩৬

ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে বরিশালে বৃষ্টি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৯  

 


প্রবল ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বরিশালে বৈরী আবহাওয়া বিরাজ করছে। শুক্রবার (৮ নভেম্বর) সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন, সঙ্গে বৃষ্টিপাত হচ্ছে। সকালে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বেড়েছে।

বরিশাল আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক আনিসুর রহমান  জানান, মূলত বেলা ১২ টার বৃষ্টিপাত হচ্ছে। সেই হিসেবে বিকেল ৩ টা পর্যন্ত বরিশালে ২ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর আজকের দিনে বরিশালে সর্বোচ্চ ২৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। একটু শীতল আবহাওয়া থাকলেও এ তাপমাত্রা মৌসুম অনুযায়ী স্বাভাবিক বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের কারণে এ বৃষ্টিপাত হচ্ছে। ঘূর্ণিঝড়টি যত উপকূলের দিকে ধেয়ে আসবে আবহাওয়া তত বিরূপ আকার ধারণ করবে। আর ঘূর্ণিঝড়ের বর্তমান অবস্থায় এটি বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে, তবে দুর্বল হয়ে গেলে তা ভারতের উপকূলে গিয়ে আঘাত হানবে। আর এটি সাগরে যত বেশি অবস্থান করবে তত শক্তিশালী হয়ে ওঠার সম্ভবনা রয়েছে।

এদিকে কেন্দ্রীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পায়রা নদীবন্দরসহ সমুদ্রবন্দরগুলোকে ৪ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। অপরদিকে, টানা বৃষ্টির কারণে রাস্তাঘাট অনেকটাই ফাঁকা। গণপরিবহনের সংখ্যা যেমন কম তেমনি যাত্রীর সংখ্যাও কম। এদিকে অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা না থাকায় সকাল থেকেই লঞ্চ চলছে, তবে যাত্রী সংখ্যা কিছুটা কম।

বরিশাল নদীবন্দর কর্মকর্তা (যুগ্ম পরিচালক) আজমল হুদা মিঠু সরকার জানান, এখনও নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেওয়া রয়েছে। তাই এ মুহুর্তে বরিশালের অভ্যন্তরীণ রুটের বিষয়ে কোনো সিদ্ধান্ত দিতে পারছি না। তবে সংকেত পরিবর্তন হলে এবং আবহাওয়া খারাপ হলে বিপদ এড়াতে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হতে পারে। 

এদিকে বিকেল ৩ টায় বরিশাল জেলা প্রশাসকের কার্যালয়ে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় সার্বিক প্রস্তুতি নিয়ে জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। এ জরুরি সভা বরিশালের পার্শ্ববর্তী ঝালকাঠি জেলা প্রশাসন করেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ঝালকাঠিতে সাইক্লোন সেল্টারসহ নিরাপদ আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ত্রাণ সামগ্রীসহ সার্বিক সবকিছু।

এই বিভাগের আরো খবর