সোমবার   ২৭ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০১ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বরিশাল নগরীতে ৫৫০ পিস ইয়াবাসহ বিক্রেতা গ্রেপ্তার বরিশাল পুলিশের চার থানায় যুক্ত হল পরিদর্শক অপারেশন পদ ৬৬ বলে সেঞ্চুরি করলেন বরিশালের ইমান বরিশালে ইয়াবা বিক্রেতার ১০ বছরের কারাদণ্ড ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় বাস্কেটবল তারকা নিহত হবিগঞ্জে বিশ্বের বড় কাঠবিড়াল সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের বিদেশের মসজিদে আর অর্থ দেবে না সৌদি গুরুত্বপূর্ণ নথি ও সামগ্রী নিয়ে আর্কাইভ হচ্ছে এত সুন্দরভাবে নির্বাচন হচ্ছে কীভাবে: ইসি সচিব জমাদিউস সানি শুরু আজ ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন বরিশাল বিশ্ববিদ্যালয়ে মাদক ও জঙ্গিবাদ বিরোধী সচেতনতামূলক সেমিনার বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ৫ ক্ষেপণাস্ত্র হামলা আজ ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহ দিবস বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরও সুদৃঢ় করার প্রত্যয় ধর্ষণ থেকে রক্ষায় জাবি শিক্ষার্থীর অ্যাপ তৈরি ইশরাকের অভিযোগ অমূলক : তাপস বিশ্বের প্রাণঘাতী ৭টি ভাইরাস ইসলামের মুদ্রাব্যবস্থা স্বর্ণ-রৌপ্যনির্ভর
৫২

ঘূর্ণিঝড়ের তাণ্ডব: আগে-পরে যা করবেন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

ঘূর্ণিঝড়ের আগে, তাণ্ডব চলার মধ্যে ও ঝড় থেমে যাওয়ার পর কী করবেন আর কী করা উচিত নয়, তার পরামর্শ দিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদেরা।

বঙ্গোপসাগরে সৃষ্ট অতিপ্রবল মাত্রার ঘূর্ণিঝড় ‘বুলবুল’ উপকূলের ৫শ কিলোমিটারের মধ্যে প্রবেশ করায় মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা যাচ্ছে।
 
এছাড়া চট্টগ্রাম বন্দরে ৬ নম্বর বিপদ সংকেত জারি করা হয়েছে।
 
আর কক্সবাজারে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবাহাওয়া অফিস।
 
ঘূর্ণিঝড়ের আগে:
>যথাসম্ভব নিজেকে শান্ত রাখার চেষ্টা করুন।
>এই সময়ে অনেক গুজব রটে। সে সবে কান দেবেন না।
>জরুরি প্রাথমিক চিকিৎসা সামগ্রী কাছে রাখুন।
>লোকের মুখের কথা না শুনে শুধু সরকারি বার্তায় বিশ্বাস রাখুন।
>ঝড়ে গাছ পড়ে গিয়ে বিদ্যুৎ বিভ্রাট হতে পারে। তাই নিজের মোবাইল ফোন আগেই সম্পূর্ণ চার্জ দিয়ে রাখুন। বিপদের সময় যে কোনো মুহূর্তে মোবাইলের দরকার হতে পারে।
>পোষ্যদেরও বাড়ির ভিতর নিরাপদ স্থানে রেখে দিন।
 
ঘূর্ণিঝড়ের সময়:
>ঝড় শুরু হলে প্রথমেই বাড়ির ভিতরের বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দিন। তা না হলে বিদ্যুতের তার ছিঁড়ে দুর্ঘটনা ঘটতে পারে।
>ঘরের দরজা-জানলা ভালো করে বন্ধ রাখুন। ফোটানো বা ক্লোরিন দেওয়া পানি পান করুন।
>ঝড়ের সময় যদি রাস্তায় থাকেন, তা হলে যত দ্রুত সম্ভব কোনো সুরক্ষিত স্থানে আশ্রয় নিন। গাছ বা বিদ্যুতের খুঁটির নিচে দাঁড়াবেন না।
>রেডিও/ট্রানজিস্টারে খবর শুনুন।
 
ঘূর্ণিঝড়ের পর:
>ঝড়ে ক্ষতি হয়েছে এমন কোনো বাড়িতে আশ্রয় নেবেন না।
>ছিঁড়ে পড়ে থাকা বিদ্যুতের তারে হাত দেবেন না।

এই বিভাগের আরো খবর