• মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২০ ১৪২৭

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০ তিন দিনের রিমান্ডে শারমিন টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা যুবক নিহত করোনাভাইরাসে আরও অর্ধশত মৃত্যু করোনায় ২৪ ঘণ্টায় ৪২ মৃত্যু, শনাক্ত ২৭৪৪ সরকারের পদক্ষেপে দেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ : প্রধানমন্ত্রী চাঁদ দেখা যায়নি, ঈদ ১ আগস্ট করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩০৫৭
৫৩

ঘুমের সমস্যা কিভাবে কাটাবেন?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ জুলাই ২০২০  

বর্তমান সময়ে অনেকেই ঘুমের সমস্যায় ভুগছেন। করোনা নিয়ে নানা দুশ্চিন্তা, যেটা এই সময়ে অনেকটা স্বাভাবিক। একেতো গৃহবন্দী, তারপর আশপাশের করোনাকালীন পরিবেশ আবার নিকটাত্মীয়ের মধ্যে ভাইরাস সংক্রমণের খবর। এজন্যই ঘুমের সমস্যা দেখা দিচ্ছে। এই সমস্যাটি কিন্তু আপনার জন্য ভাল নয়।

বিশেষজ্ঞরা বারবার বলছেন এই সময়ে সুস্থতার দিকে বিশেষ নজর দিতে। কোন রকম শরীরে দুর্বলতা দেখা দিলে তা কিন্তু করোনার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। ঘুম না হওয়া মানে আপনার শরীরে নানা রোগের সৃষ্টি। হজমের সমস্যা থেকে শুরু করে মাথাব্যথা, মেজাজ খিটখিটে থাকা, ক্লান্তিবোধ, কাজে অমনোযোগ ও উচ্চ রক্তচাপও হতে পারে। তাই প্রয়োজনীয় ঘুমটুকু যাতে মিটে, তার ব্যবস্থায় মনোযোগী হোন। 

ঘুমের সমস্যা কাটাতে আপনার খাদ্যাভ্যাসে কয়েকটি খাবার যোগ করুন। এর মাধ্যমেই ঘুমের সমস্যা দূর হবে। এবার জেনে নিন সেই খাবারের তালিকা...

বাদাম
এই বাদামে প্রচুর পরিমাণে মেলাটোনিন রয়েছে। মেলাটোনিন হলো এক ধরনের হরমোন, যা আমাদের ঘুমচক্র নিয়ন্ত্রণ করে। বাদাম আপনার পেশিতে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের ভারসাম্য বজায় রেখে আপনার সুন্দরভাবে ঘুমোতে সাহায্য করে।

চর্বিযুক্ত মাছ
চর্বিযুক্ত মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে, যা স্যারেটোনিনকে নিয়ন্ত্রণ করে। এছাড়াও মাছে ভিটামিন-ডি থাকে যা ঘুমের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ডুমুর 
ডুমুরে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে এবং ডুমুরে থাকা মিনারেলগুলো আপনারকে ঘুমোতে সাহায্য করবে।

মিষ্টি আলু
ঘুমোতে যাওয়ার আগে মিষ্টি আলু খেয়ে নিলে শরীরে কার্বোহাইড্রেটের পরিমাণ বাড়ে। এর মধ্যে থাকা পটাশিয়াম পেশিকে শিথিল করতে সাহায্য করে, তাই মিষ্টি আলু খেলে ঘুমের সমস্যা দূর হবে।

কলা
কলা ঘুমের জন্য অত্যন্ত উপকারী। কলায় থাকে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও ভিটামিন-বি৬, যা আপনার ঘুমের জন্য অত্যন্ত কার্যকরী।

দুধ-মধু
গরম দুধে মধু মিশিয়ে সেই পানীয় খেলেও ঘুমের সমস্যা মেটে। দুধে থাকা ট্রাইটোফ্যান স্নায়ু ও কোষকে শিথিল করে ঘুম আসতে সাহায্য করে। এর সঙ্গে মধু যোগ হওয়ায় ঘুমের ঘনত্বও বাড়ে।

এই খাদ্যগুলি আপনাকে ঘুমের ক্ষেত্রে অনেকাংশেই সাহায্য করতে পারে। গভীর রাত পর্যন্ত ঘুম না আসা কিংবা চেষ্টা করেও ঘুমোতে না পারার সমাধান হতে পারে এগুলো। সূত্র: জি নিউজ

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর