• শুক্রবার   ০৭ মে ২০২১ ||

  • বৈশাখ ২৪ ১৪২৮

  • || ২৪ রমজান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন: প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ সেরামের টিকা না পেলে টাকা ফেরত চাওয়া হবে: অর্থমন্ত্রী ধান-চাল ক্রয়ের জন্য অত্যন্ত যৌক্তিক দাম নির্ধারণ: কৃষিমন্ত্রী শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ১২ মে’র আগেই আসবে চীনের টিকা: পররাষ্ট্রমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু বাঁশখালীতে নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেয়ার নির্দেশ জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মী আটক করোনায় প্রাণ গেল আরও ৬৫ জনের, শনাক্ত ১৭৩৯ ‘লকডাউন’ বাড়লো ১৬ মে পর্যন্ত অর্থবিত্তে বড় হলেও সত্য সংবাদ পরিবেশন হওয়া উচিত: তথ্যমন্ত্রী

ঘরের টাইলস ঝকঝকে সাদা করার দারুণ কৌশল!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ জুলাই ২০২০  

ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা খুব জরুরি। বিশেষ করে করোনার এই সময়ে মেঝে পরিষ্কার রাখার কথা বলা হয়েছে। তবে যাদের ঘরের মেঝেতে টাইলস রয়েছে তাদের একটু বেশি চিন্তা করতে হয়। কারণ নানাভাবেই সুন্দর ঝকঝকে টাইলসে তরকারির ঝোল কিংবা অন্য কোনো ময়লা দাগ পরে যায়।

তাই ঘরের সৌন্দর্য বাড়াতে ও জীবাণুমুক্ত থাকতে অবশ্যই ঘরের মেঝে পরিষ্কার থাকা জরুরি। সেই সঙ্গে টাইলসের উজ্জ্বলতাও ধরে রাখতে হবে। টাইলস কীভাবে ঝকঝকে সাদা রাখবেন সে বিষয়ে আজ কিছু কৌশল জেনে রাখুন। যা আপনার এই কঠিন কাজটিকে সহজ করে দেবে।

> এক বালতি পানিতে চার ভাগের এক ভাগ পরিমাণ এমোনিয়া মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে কাপড় ভিজিয়ে টাইলস মুছে নিন। এতে টাইলসে লেগে থাকে হলদে দাগ ও ময়লা দূর হবে। দাগ দূর করতে এমোনিয়া ভালো কাজ করে। দ্রুত চকচকে করতেও এর কোন জুড়ি নেই।

> এছাড়া ব্যবহার করতে পারেন ব্লিচ। ব্লিচ টাইলসের দাগ দূর করে। চার ভাগের এক ভাগ ব্লিচ আর বাকিটা পানি দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রনে টাইলস বিজিয়ে স্ক্রাবার দিয়ে টাইলস পরিস্কার করুন। দেখবেন টাইলস হয়ে গেছে একদম নতুনের মতন।

> টাইলসের দাগ দূর করতে ব্যবহার করতে পারেন পানি ও হাইড্রোজেন পার অক্সাইড। একসঙ্গে পানি ও হাইড্রোজেন পার অক্সাইড ৫০ শতাংশ পরিমাণে মিশিয়ে বোতলে ভরে রাখুন। টাইলসের দাগের উপর এই মিশ্রণ স্প্রে করুন। ৩০ মিনিট পরে কাপড় দিয়ে মুছে ফেলুন। দেখবেন টাইলসের জেদি দাগ ও দূর হয়ে গেছে।

>টাইলস পরিষ্কার করতে ভিনেগারও ভালো কাজ করে। এক বালতি পানিতে আধা কাপ পরিমাণ ভিনেগার মিশিয়ে নিন। এবার এই পানি দিয়ে ফ্লোর মুছে ফেলুন। দেখবেন টাইলস পরিষ্কার করার পাশাপাশ ব্যকটেরিয়াও দূর হবে সহজে।

> জেদি দাগ দূর করতে বেকিং সোডার কোনো জুড়ি নেই। একটি পাত্রে বেকিং সোডা ও গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এই পেস্ট দাগের যায়গায় লাগিয়ে ব্রাশ দিয়ে ঘসে নিন। ১০ মিনিট রেখে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন দেখবেন টাইলসের বর্ডারের দাগ গুলো আর নেই।