• রোববার   ২৪ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১০ ১৪২৭

  • || ১০ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে: তাজুল করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬ সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের হাতিয়ায় বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: ৫ জন গ্রেফতার ২৬ জানুয়ারির মধ্যে সেরামের টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর

ঘরেই তৈরি করুন রুহ আফজার সিরাপ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২০  

রমজান মাস মানেই ইফতারে রুহ আফজার শরবত। যা সারাদিনের ক্লান্তি নিমিষেই দূর করে দেয়। তবে তা বাজার থেকেই কিনে আনতে হয়। যাতে থাকতে পারে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর রঙ।

তবে রেসিপি জানা থাকলে ঘরেই বানিয়ে ফেলতে পারেন শরবত তৈরির রুহ আফজার সিরাপ। তাও ক্ষতিকর রঙ ছাড়াই স্বাস্থ্যকর উপায়ে খুব সহজে বানিয়ে ফেলা যায় এটি। চলুন জেনে নেয়া যাক রুহ আফজা সিরাপ তৈরির রেসিপিটি-

উপকরণ: এক কাপ গোলাপের পাপড়ি, এক কাপ চিনি, লেবুর রস সামান্য, গোলাপজল।  

প্রণালী: এক কাপ গোলাপের পাপড়ি নিন। চেষ্টা করুন দেশি গোলাপ নেয়ার। এতে বেশি সুঘ্রাণ আসবে। গোলাপের পাপড়ি ভালো করে ধুয়ে সিকি কাপ পানি দিয়ে ব্লেন্ড করে নিন। একটি হাঁড়িতে ১ কাপ চিনি ও ১ কাপ পানি নিন। বলক চলে আসলে গোলাপের পাপড়ির মিশ্রণটি ছেঁকে দিয়ে দিন। মাঝারি আঁচে ৮ থেকে ৯ মিনিট জ্বাল দিন। কয়েক ফোঁটা লেবুর রস দিন। কোয়ার্টার চা চামচ রোজ এসেন্স বা গোলাপজল দিন। একদম ঘন করা যাবে না। কারণ ঠাণ্ডা হলে এমনিতেই খানিকটা জমে যাবে। ব্যস তৈরি হয়ে গেলো।

এবার নামিয়ে মুখবন্ধ বয়ামে সংরক্ষণ করুন। সাত থেকে আটদিন পর্যন্ত ফ্রিজের বাইরে রেখে খেতে পারবেন এই সিরাপ। দুধ বা পানির সঙ্গে পরিমাণ মতো মিশিয়ে শরবত বানিয়ে পরিবেশন করুন ইফতারে।