রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ধর্ষণ ও অর্থ আত্মসাৎ: রামপালের সাবেক ভাইস চেয়ারম্যান গ্রেফতার ক্যাসিনো মালিকদের গল্প প্রয়োজনে ঋণ নেব, তবু ডোনেশন নয়-পরিকল্পনামন্ত্রী খেলাধুলার বিকল্প নেই: সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বরিশালে মা ইলিশ রক্ষায় মতবিনিময় সভা কুরআনের ১০০ নির্দেশনা গ্রানাদার কাছে বার্সার পরাজয় চলমান অভিযান জনমনে প্রত্যাশার সৃষ্টি করবে: টিআইবি ৪০ কোটি টাকা নিয়ে পালানো সেই টার্কি বাবলু স্ত্রীসহ গ্রেপ্তার নারায়ণগঞ্জে পুলিশের ওপর হামলা, গুলিবিদ্ধ ১ ৪ দিনের সফরে ঢাকায় ভারতের নৌবাহিনী প্রধান ধোনির বাড়িতে প্রতিদিন লোডশেডিং, বিরক্ত স্ত্রী মিয়ানমারে অস্ত্র রপ্তানির ওপর নিষেধাজ্ঞা চায় ইইউ আর্থ-সামাজিক উন্নয়নে নিরলসভাবে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী পদোন্নতি না নিলে শাস্তি ব্যক্তিগত গাড়ির ওপর নির্ভরশীলতা কমাতে হবে : রাষ্ট্রপতি পাঁচ বছর আফগানিস্তানকে হারাল বাংলাদেশ ভূতের আড্ডায় অভিযান, বাতি জ্বালাতেই অপ্রীতিকর দৃশ্য কথাসাহিত্যিক শরদিন্দুর প্রয়াণ বিষাক্ত মদ পান করে ২ যুবকের মৃত্যু
২৭

গ্রেনেড হামলার ভয়াবহতা নিয়ে স্থাপনা শিল্প ‘আগস্ট ২১’

প্রকাশিত: ২২ আগস্ট ২০১৯  

আশপাশে ছড়ানো-ছিটানো অনেকগুলো জুতা, স্যান্ডেল। মাটিতে পড়ে আছে রক্তমাখা জামাকাপড় আর বেশ কয়েকটি প্রতীকী মরদেহ। এক দিকে রক্তমাখা কাপড়, জুতার পাটির স্তূপ। অডিওতে ভেসে আসছে শেখ হাসিনার ভাষণ আর তারপর গ্রেনেডের বিকট শব্দ।

ছুটে আসা অ্যাম্বুলেন্স, প্রাণ বাঁচাতে ছুটে চলা মানুষের আর্তনাদ আর স্বেচ্ছাসেবকদের আকুতি। ধোঁয়ায় আচ্ছাদিত ভাসমান মঞ্চের চারপাশ। পানিতে রক্তের ধারা। হামলার ভয়াবহতায় মেঝেতে পড়ে থাকা আহতদের চিৎকারে ভারি হয়ে উঠেছে বাতাস। যেন একখণ্ড বঙ্গবন্ধু অ্যাভিনিউই চিত্রিত হয়ে উঠেছে ভাসমান মঞ্চে।

বুধবার (২১ আগস্ট) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের নন্দন মঞ্চে অনুষ্ঠিত হয় শিল্পের এই মনোজ্ঞ কর্মযজ্ঞ। ২০০৪ সালের ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলায় নিহত ও আহতদের স্মরণে ‘আগস্ট ২১’ শীর্ষক স্থাপনা শিল্পে এভাবেই শিল্পের নান্দনিকতায় তুলে ধরা হয় সেদিনের বঙ্গবন্ধু অ্যাভিনিউকে।

শিল্পকলা একাডেমি আয়োজিত ৫১ জন শিল্পীর অংশগ্রহণে এই স্থাপনা শিল্পের পরিকল্পনা করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও কিউরেটর শিল্পী ও অধ্যাপক শাহ্জাহান আহমেদ বিকাশ। আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

প্রধান অতিথি বলেন, ২০০৪ এর ইতিহাস আমরা এখনো বয়ে বেড়াচ্ছি। ২১ আগস্ট মানে আমাদের কষ্টের দিন, শোকের দিন। সেদিনের ব্যথা শরীরে এখনো বয়ে বেড়াচ্ছেন অনেকে। বর্তমান সরকারের আমলেই ২১ আগস্ট গ্রেনেড হামলার বিচারের রায় কার্যকর করা হবে। 

শিল্পকলা একাডেমির মহাপরিচালক বলেন, ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে অনুষ্ঠিত আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলার মধ্য দিয়ে ২৪ জন মানুষকে হত্যা করা হয়। ওই হামলায় তৎকালীন বিরোধীদলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার অপচেষ্টা করা হয়। আর ইতিহাসের সেই বর্বরতম ঘটনায় নিহত ও আহতদের স্মরণে ও খুনিদের ধিক্কার জানাতেই শিল্পকলা একাডেমির এ আয়োজন।

এই বিভাগের আরো খবর