শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৮ ১৪২৬   ২৬ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ জাপানের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হবে : বাণিজ্যমন্ত্রী সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার দেশে ব্রয়লারসহ কোন পশু-পাখির মধ্যে করোনা পাওয়া যায়নি : আইইডিসিআর
৩৮

গৌরনদীতে সরিষার বাম্পার ফলন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২০  

আগৈলঝাড়া প্রতিনিধিঃ
বিকেলের গোধুলী লগ্নে সরিষা ক্ষেত যেন প্রকৃতিকে করে তোলে অপরূপ। হলুদে হলুদে সেজেছে বরিশালের গৌরনদী উপজেলার সরিষার মাঠ। এবার উপজেলায় সরিষা চাষে বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। কিছুদিন আবহাওয়া অনুকুলে থাকলে কৃষকরা ক্ষেতের সরিষা ঘরে তুলতে পারবেন। বিভিন্ন এলাকায় দেখা গেছে, উপজেলার কৃষকের ফসলের ক্ষেতে ফুলে ফুলে ভরে গেছে প্রতিটি সরিষার ক্ষেত। মাঠের পর মাঠজুড়ে সরিষা ফুলের নয়নাভিরাম দৃশ্য ও মনোমুদ্ধকর সৌন্দর্য উপভোগ করে সরিষা ফুলের সাথে সেলফি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন প্রকৃতি প্রেমীরা।

বর্তমানে অধিকাংশ ক্ষেতেই সরিষার বীজ আসতে শুরু করেছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবছর সরিষা চাষে ভাল ফলনের আশা করছেন কৃষকরা। ফলে কম খরচে অধিক লাভের আশায় কৃষকের মুখে এখন তৃপ্তির হাসি ফুটে উঠেছে। জমিতে সরিষার হলুদ ফুলের অপরূপ দৃশ্য মাঠে-প্রান্তরে শোভা পাচ্ছে।

চাষিরা জানান, প্রতিবিঘা জমিতে সরিষা চাষের শুরু থেকে ঘরে ওঠানো পর্যন্ত আড়াই হাজার টাকা খরচ হয়। মোটামোটি ভালো ফলন হলে উৎপাদন খরচ বাদে সাত হাজার টাকা পর্যন্ত লাভ হয়ে থাকে। তবে বাজার ভালো থাকলে সরিষায় আরও বেশি লাভবান হওয়া যায়।

গৌরনদী উপজেলার বাকাই গ্রামের কৃষক আলামিন সরদার জানান, চলতি বছর তিনি ৬০ শতক জমিতে সরিষা আবাদ করেছেন। গত বছর নিজস্ব পদ্ধতিতে চাষ করলেও এবার কৃষি অফিসের পরামর্শ ও সহযোগিতায় বারি-১৫ জাতের সরিষা আবাদ করেছেন। যার অধিকাংশ ক্ষেতেই সরিষার বীজ আসতে শুরু করেছে। তিনি আরও জানান, মৌসুমে প্রতি মণ সরিষার দাম ১৮’শ থেকে দুই হাজার টাকায় বিক্রি করা যায়। যা অন্যান্য ফসলের তুলনায় অধিক লাভবান। কম খরচে বেশি লাভবান হওয়ায় তারমতো অনেক কৃষক সরিষা চাষের দিকে ঝুঁকছেন বলেও তিনি জানান। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মামুনুর রহমান সাংবাদিকদের জানান, গত বছর এ উপজেলায় ৩৫০ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছিলো। এ বছর ৩৭৫ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। সরিষা চাষে কৃষকরা লাভবান হওয়ায় এবছর সরিষা চাষ বৃদ্ধি পেয়েছে। 

এই বিভাগের আরো খবর