• শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৭

  • || ১৯ রবিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১০ জেলায় করোনার অ্যান্টিজেন টেস্ট উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী ভাস্কর্যবিরোধী বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত: তথ্যমন্ত্রী এমসি কলেজে গণধর্ষণ : ৮ জনকে অভিযুক্ত করে চার্জশিট করোনায় ২৪ ঘণ্টায় ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ২৩১৬ বিদ্রোহী প্রার্থীদের পরবর্তীতে আর মনোনয়ন নয়: ওবায়দুল কাদের ঢাবি শিক্ষার্থী ধর্ষণ: ছাত্র অধিকার পরিষদের তিন নেতা রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ২১৯৮ বীর মুক্তিযোদ্ধা আতিক হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড ফাইজারের ভ্যাকসিন অনুমোদন দিলো যুক্তরাজ্য করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ২২৯৩ ঘরোয়া অনুষ্ঠানের কথাও পুলিশকে জানাতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ জানুয়ারি ভাস্কর্য নিয়ে উস্কানি ছড়ালে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে প্রতারণা, ২৮ প্রতারক আটক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮

গৌরনদীতে মিশ্র খামার করে আলোড়ন সৃষ্টি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২০  

বরিশালের গৌরনদী উপজেলার বাসুদেবপাড়া গ্রামের মজিবর রহমান বিপ্লব মিশ্র খামারে তরমুজ, সাম্মাম চাষাবাদ ও মাছ চাষ করে আলোড়ন সৃষ্টি করেছেন।  

উপজেলার বাসুদেবপাড়া গ্রামে তার খামারে শোভা পাচ্ছে তরমুজ ও বাহারি রংয়ের বিদেশি সাম্মাম ফল।

বিপ্লব জানান, এ বছর ৪০ শতাংশ জমির ওপর তরমুজ ও বিদেশি জাতের সাম্মাম চাষ করেছেন তিনি। দেশের বিভিন্ন জেলা থেকে বীজ সংগ্রহ করে গত এক বছরের প্রচেষ্টায় শীতকালীন তরমুজ, দুই প্রকারের সাম্মাম এবং মাছের চাষ করেন। 

প্রাথমিক পর্যায়ে খামারে কিছুটা সমস্যা হলেও এ বছর ৫ লাখ টাকা লাভের আশা করছেন তিনি। 

অবসরপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম জানান, বিপ্লব তার কাছে কৃষি কাজ করে লাভবান হওয়ার পরামর্শ চাইলে তিনি শীতকালীন তরমুজ ও সাম্মাম চাষের পরামর্শ দেন। সে অনুযায়ী বিপ্লব তার কৃষি খামারে বিপ্লব ঘটিয়েছেন। 

গৌরনদী উপজেলা কৃষি কর্মকর্তা মো. মামুনুর রহমান জানান, বিপ্লবের কৃষি খামার নিয়মিত পরিদর্শন করে যাবতীয় পরামর্শ ও সহায়তা দিচ্ছেন তারা। তাদের দিক নির্দেশনা মেনে চলায় সফলতা পেয়েছে কৃষক বিপ্লব।